২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ডেঙ্গু রোগী বাড়ছে সরকারি হাসপাতালে এক দিনে ভর্তি ১০

-

সংখ্যায় কম হলেও বাড়ছে ডেঙ্গু রোগী। থেমে থেমে বৃষ্টি হচ্ছে বেশ কিছুদিন থেকে। সিটি করপোরেশনের মশা দমন অভিযান আছে তবুও রাজধানীর কোনো কোনো এলাকায় মশার জন্য স্থির থাকা যায় না। শহরবাসী নিজেদের উদ্যোগেই নানা ধরনের স্প্রে ও কয়েল ব্যবহার করে ঘুমানোর জন্য মশারীর ভেতর ঢুকে যাওয়ার আগের সময়টা কাটিয়ে দিচ্ছে। একদিকে করোনার মতো ভয়াবহ ভাইরাসের আতঙ্কে মানুষ দিশেহারা আবার এর সাথে যোগ হতে যাচ্ছে আরেক ভাইরাসবাসী এডিস মশার উপদ্রব। ঢাকার নিচু এলাকায় যেখানে পানি জমে থাকে সেখানে মশার দাপটও বেশি। আবাসিক এলাকাগুলোরও একই অবস্থা। ছোট ছোট মশার কামড়ে মশারীর বাইরে বেশিক্ষণ থাকা যায় না।
গতকাল রোববারও সরকারি হাসপাতালে চারজন রোগী ভর্তি হয়েছে ডেঙ্গুজ্বর নিয়ে এবং তাদের চিকিৎসা চলছে বলে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা জানিয়েছে। এ ছাড়া গতকাল পর্যন্ত দেশে ১০ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত চিকিৎসা নিচ্ছিল। এর মধ্যে রাজধানীর হাসপাতালগুলোতে চিকিৎসা নিচ্ছে ৯ জন।
স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা থেকে জানানো হয়েছে, চলতি বছরে ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত সারা দেশে ৪৫৭ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে হাসপাতাল ছেড়েছেন ৪৪৬ জন এবং একজনের মৃত্যু হয়েছে। এই একজন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলেও শেষ পর্যন্ত রোগ তত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) পরীক্ষা-নিরীক্ষা করে জানিয়েছে যে, ডেঙ্গু সন্দেহে মৃত ব্যক্তি প্রকৃতপক্ষে ডেঙ্গুতে আক্রান্ত ছিল না। তিনি অন্য কোনো রোগে আক্রান্ত ছিলেন। তবে ডেঙ্গুতে মৃত্যু হলো কি হলো না আইইডিসিআর’র এ ধরনের সিদ্ধান্ত নিয়ে মানুষের মধ্যে যথেষ্ট বিতর্ক রয়েছে।
রোগ নিয়ন্ত্রণ শাখা জানিয়েছে, চলতি বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা জানুয়ারির পর থেকে আগস্ট ও সেপ্টেম্বর মাসে তুলনামূলকভাবে বেশি। গত জানুয়ারি মাসটি ছিল আগের বছরের ভয়াবহ ডেঙ্গু মওসুমের ধারাবাহিকতা। ২০১৯ সালের ডিসেম্বরে অনেক ডেঙ্গু আক্রান্ত ছিল সারা দেশে। এ বছরের জানুয়ারি মাসে ডেঙ্গু আক্রান্ত শনাক্ত হয় ১৯৯ জন। কিন্তু গত আগস্ট মাসে ছিল ৬৭ জন এবং চলতি সেপ্টেম্বর মাসে গতকাল পর্যন্ত ২৭ দিনে আক্রান্তের সংখ্যা ছিল ৪১ জন। ডেঙ্গু আক্রান্তের বেশির ভাগ রাজধানী শহরে। এ ছাড়া গত ফেব্রুয়ারিতে ৪৫, মার্চে ২৭, এপ্রিলে ২৫, মে মাসে ১০, জুন মাসে ২০ এবং জুলাই মাসে সারা দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ২৩ জন।


আরো সংবাদ



premium cement