১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


করোনায় বাড়ছে চরম দারিদ্র্য

আক্রান্ত বিশ্ব: লাতিন আমেরিকায় মৃত্যু আড়াই লাখ; টানা দুই দিন সর্বোচ্চ আক্রান্ত ভারতে; ফের ইতালিতে করোনার ভয়াল থাবা; স্পেনে এক দিনে আক্রান্ত ৭ হাজার
-

আক্রান্ত : ২,২৯,১৪,৪১৭ মৃত্যু : ৭,৯৮,০১৩
দেশ আক্রান্ত মৃত্যু
যুক্তরাষ্ট্র ৫৭,৪৯,৩৭৫ ১,৭৭,৪৭৭
ব্রাজিল ৩৫,০৫,০৯৭ ১,১২,৪২৩
ভারত ২৯,২৫,৩৩৭ ৫৫,১৭৪
রাশিয়া ৯,৪৬,৯৭৬ ১৬,১৮৯
দ. আফ্রিকা ৫,৯৯,৯৪০ ১২,৬১৮
পেরু ৫,৬৭,০৫৯ ২৭,০৩৪
মেক্সিকো ৫,৪৩,৮০৬ ৫৯,১০৬
কলম্বিয়া ৫,১৩,৭১৯ ১৬,১৮৩
স্পেন ৪,০৪,২২৯ ২৮,৮১৩
চিলি ৩,৯১,৮৪৯ ১০,৬৭১
করোনা মহামারীর থাবায় সারা বিশ্বের প্রায় ১০ কোটি মানুষকে গ্রাস করেছে চূড়ান্ত দারিদ্র্য। যদি করোনা সংক্রমণের ওপর নিয়ন্ত্রণ আনা না যায়, তা হলে এই সংখ্যা আরো বাড়বে। সংবাদ সংস্থা এএফপিকে দেয়া একটি সাক্ষাৎকারে বৃহস্পতিবার এসব তথ্য জানান বিশ্বব্যাংকের সভাপতি ডেভিড মালপাস।
ডেভিড মালপাস জানিয়েছেন, মহামারীর কারণে যে বিপুলসংখ্যক মানুষ কাজ হারিয়েছেন তার সঙ্গে যোগ হয়েছে খাবারের সাপ্লাইয়ের সমস্যা। সব মিলিয়ে দ্রুত অবনতি হচ্ছে মানুষের জীবনযাপনে। এই পরিস্থিতি একটা বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ করে তুলেছে। যেসব গরিব দেশ প্রবল ঝুঁকির মুখোমুখি, তাদের ওপর ঋণের বোঝা কমানো।
বিশ্বব্যাংক ২০২১ সালের জুন মাসের মধ্যে ১০০টি দেশকে মোট ১৬০ বিলিয়ন মার্কিন ডলার অর্থ সাহায্য করবে। এত কিছুর পরও খুব একটা রাশ টানা যাবে না চরম দারিদ্র্যে। এর আগে বিশ্বব্যাংক অনুমান করেছিল করোনার প্রাদুর্ভাবে সারা বিশ্বের ৬ কোটি মানুষের দারিদ্র্যের চরম সীমায় পৌঁছে যাবেন। কিন্তু নতুন সমীক্ষায় দেখা গিয়েছে এই সংখ্যা বেড়ে ৭ কোটি থেকে ১০ কোটি পর্যন্ত পৌঁছাতে পারে।
এ দিকে করোনা সংক্রমণ ও লকডাউনের জেরে, সারা বিশ্বে আরো প্রায় ৪০ কোটি লোক চরম দারিদ্র্যের শিকার হতে চলেছেন। তার মধ্যে রয়েছেন ভারতের ৬ কোটি মানুষ, যাদের আয় হবে দিনে ১৪৪ টাকা বা তারও কম। একটি গবেষণায় এমনই আশঙ্কা প্রকাশ করেছে জাতিসঙ্ঘের অধীনে থাকা ‘ইউএনইউ-ওয়াইডার’। খবর রয়টার্স, এই সময়, ভয়েস অব আমেরিকা, পিটিআই, আলজাজিরা, দ্যা সান, এনডিটিভি, এএফপি, সিএনএন, রয়টার্স, পিটিআই, জি নিউজ, টাইমস অব ইন্ডিয়া, নিউজ এইটটিন, আনন্দবাজার, আনাদোলু এজেন্সি, এপি, দ্য গার্ডিয়ান, ওয়ার্ল্ডোমিটার ও এএফপির।
লাতিন আমেরিকায় মৃত্যু আড়াই লাখ ছাড়াল : মহামারী আকারে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসে এখন পর্যন্ত লাতিন আমেরিকাতেই মৃত্যু আড়াই লাখ ছাড়িয়ে গেছে। বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই অঞ্চলে গত সপ্তাহে কোভিড-১৯ এ গড়ে প্রতিদিন ৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ব্রাজিলে ২৪ ঘণ্টায় কোভিড-১৯ এ এক হাজার ২০৪ জনের মৃত্যু হওয়ায় মৃতের সংখ্যা এক লাখ ১২ হাজার ছাড়িয়ে গেছে। ব্রাজিলে সরকারি হিসেবেই আক্রান্তের সংখ্যা ৩৫ লাখ পেরিয়ে গেছে। মৃত্যু সংখ্যায় বিশ্বে তৃতীয় স্থানে থাকা মেক্সিকোতে বৃহস্পতিবার নতুন ৬ হাজার ৭৭৫ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি মিলেছে; এতে শনাক্ত রোগী পৌঁছেছে সাড়ে ৫ লাখের কাছাকাছি। ২৪ ঘণ্টায় নতুন ৬২৫ মৃত্যু নিয়ে মেক্সিকোতে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৯ হাজার ১০৬ জনে। পেরু, কলম্বিয়া ও আর্জেন্টিনাতেও এখন শনাক্ত রোগীর সংখ্যা হু হু করে বাড়ছে। আর্জেন্টিনায় শনাক্ত রোগী ও মৃত্যু বাড়তে দেখা যাচ্ছে; বৃহস্পতিবার এক দিনে রেকর্ড ৮ হাজার ২২৫ জনের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৬ হাজার ৫১৭ জনের; শনাক্ত রোগী ছাড়িয়েছে তিন লাখ ২০ হাজার।
রুশ ভ্যাকসিন নিচ্ছেন ৪০ হাজার স্বেচ্ছাসেবী : করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের কৃতিত্ব দাবি করার পর এবার রাশিয়া জানিয়েছে, আগামী সপ্তাহ থেকে ভ্যাকসিনের গণহারে পরীক্ষা হবে। লাখো স্বেচ্ছাসেবকের শরীরে এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল হবে। ভ্যাকসিন তৈরির অর্থ দিচ্ছে রাশিয়ার সভরেন ওয়েলথ ফান্ড। তারা বলেছে, আগামী সপ্তাহে ৪০ হাজার স্বেচ্ছাসেবীর শরীরে করোনাভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ প্রয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। একটি বিদেশী গবেষক দলের তত্ত্বাবধানে আগামী সপ্তাহ থেকেই এই ট্রায়াল শুরু হবে। গত ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। ভ্যাকসিনটি আবিষ্কার করেছে রাশিয়ার গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট। তাদের সঙ্গে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সহযোগিতা ছিল। এ দিকে নিজেদের তৈরি বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ উৎপাদনের জন্য ভারতীয় সংস্থাগুলোর সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করতে চাইছে রাশিয়া। ভ্যাকসিনটি আবিষ্কারের জন্য অর্থদাতা প্রতিষ্ঠান ‘ডিরেক্ট ইনভেসমেন্ট ফান্ড’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা কিরিল দমিত্রিয়েভ বৃহস্পতিবার এ আগ্রহ প্রকাশ করেন।
কর্মহীনদের অর্থসহায়তার মেয়াদ বাড়াল কানাডা : মহামারী করোনার কারণে কর্মহীন মানুষদের জন্য যে জরুরি নগদ অর্থসহায়তা দিয়ে আসছিল কানাডা তার মেয়াদ আরো এক মাস বৃদ্ধি করা হয়েছে। বিশেষ এই সুবিধার মেয়াদ শেষ হলে দেশটির বেকার ভাতা প্রাপ্তিসংক্রান্ত বিধিনিষেধগুলো প্রত্যহার করা হবে, যাতে এসব মানুষ বেকার ভাতা পেতে পারেন। নগদ অর্থসহায়তায় সরকারের নেয়া নতুন এই পদক্ষেপের কারণে এক বছরের মধ্যে ৩৭ বিলিয়ন কানাডিয়ান ডলার বা ২ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার ব্যয় হবে। জরুরি অর্থসহায়তার অংশ হিসেবে প্রায় ৪৫ লাখ কানাডিয়ান তথা মোট জনসংখ্যার ১২ শতাংশকে প্রতি মাসে ২ হাজার মার্কিন ডলারের এই আর্থিক সুবিধা দিচ্ছে সরকার। এখন এর মেয়াদ আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হলো।
ফের ইতালিতে করোনার ভয়াল থাবা : ইতালিতে আবারো আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করেছে করোনায় আক্রান্তের সংখ্যা। গেল একদিনে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৮৪০ জন। মারা গেছেন ৬ জন। ১৫ আগস্ট থেকে পর্যটকরা ঘোরার অনুমতি পেলেও বুকিং ও প্রস্তুতির ধীরগতির কারণে এখনো সাগরে ভাসতে পারেনি অনেক জাহাজ। দুই সপ্তাহ আগে যেখানে ইতালিতে আক্রান্তের সংখ্যা দৈনিক গড়ে ১০০ জন ছিল তা এখন বৃদ্ধি পেয়ে ৮০০ জনে এসেছে। এ দিকে করোনা সঙ্কটে ইতালিতে গত ফেব্রুয়ারি থেকে চাকরি হারিয়েছেন ছয় লাখ মানুষ। নতুন করে চাকরি পাওয়ার আশাও ছেড়ে দিচ্ছেন অনেকে। ইতালির জাতীয় পরিসংখ্যান দফতর ইস্তাতের প্রধান জিয়ান কার্লো ব্লাঙ্গিয়ার্ডো এমন তথ্য জানান। চাকরিচ্যুতদের এখনো ক্ষতিপূরণ দেয়াও সম্ভব হয়নি। এই পরিস্থিতিকে যথেষ্ট উদ্বেগজনক। এই প্রবণতা দিন দিন বাড়বে। সাময়িক শ্রমিক এবং যাদের অভিজ্ঞতা কম তারাই সবচেয়ে বেশি ক্ষতির শিকার হচ্ছেন।
করোনাভাইরাসের নতুন হানা যেসব দেশে : জার্মানিতে করোনাভাইরাস আবার ফিরছে এমন ইঙ্গিত দেখা দিয়েছে। গত তিন মাসের মধ্যে এক দিনে সবচেয়ে বেশি এক হাজার ৪৫ জন করোনা পজিটিভ হয়েছেন গত বৃহস্পতিবার। ইউক্রেনে দিনে সবচেয়ে বেশি সংক্রমণের সব রেকর্ড ছাড়িয়েছে। ২৪ ঘণ্টায় ১৩১৮ জন করোনা পজিটিভ হয়েছেন এই সপ্তাহে। পোল্যান্ডে ৬৮০ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে মঙ্গলবার। সংখ্যাটা শিগগিরই যে ৭০০ ছাড়াবে তাতে কোনো সন্দেহ নেই। বেলজিয়ামের একাংশ আর স্পেনেও সংক্রমণ আবার বাড়ছে। স্পেন গত শুক্রবার যুক্তরাজ্যকে পেছনে ফেলেছে। স্পেনের বিষয়ে বিশেষ সতর্কতা জারি করেছে সুইজারল্যান্ড সরকার। গাম্বিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ হুট করে ৬০ ভাগ বেড়ে গেছে। আর তাই সারা দেশে তিন সপ্তাহের জন্য কারফিউ ঘোষণা করেছে সরকার। স্লোভেনিয়ায় গত ২৪ ঘণ্টার ব্যবধানে নতুন করে ৪৩ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
আক্রান্তদের ৩ মাস পরও হচ্ছে শ্বাসকষ্ট : করোনাভাইরাসে সংক্রমিত হয়ে সেরে ওঠা কিছু মানুষ তিন মাস পরও রোগটির উপসর্গতে ভুগতে পারেন। নর্থ ব্রিস্টল এনএইচএস ট্রাস্টের নতুন একটি গবেষণার পর এ বিষয়ে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। গবেষণায় দেখা গেছে, হাসপাতালে ভর্তি হওয়া ৭৫ শতাংশ রোগী কয়েক মাস পরও সমস্যায় ভুগছেন। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘লং কোভিড’। ব্রিস্টলের সাউথমেড হাসপাতালে ভর্তি হওয়া ১১০ জন রোগীর ক্ষেত্রে দেখা গেছে, ৮১ জন বাড়ি যাওয়ার পর নতুন ও অবিরাম কাশি, শ্বাসকষ্ট, পেশি ব্যথা এবং অতিরিক্ত ক্লান্তিতে ভুগছেন। পরে তাদের হাসপাতালে ফিরতে বলা হয়। তিন মাস পর রোগীদের চেকআপের আমন্ত্রণ জানানো হয়। দেখা যায় ৭৫ শতাংশের উপসর্গ কমছে না। প্রায় ৫ লাখ ব্রিটিশ লং কোভিডে ভুগছেন।
টানা দুই দিন সর্বোচ্চ আক্রান্ত ভারতে : বিশ্ব মহামারী করোনাভাইরাসে এক প্রকার পর্যুদস্ত ভারত। আক্রান্তের দিক থেকে বিশ্বের শীর্ষ তিনে থাকা দেশটি শিগগিরই ব্রাজিলকে পেছনে ফেলে দিয়ে দ্বিতীয় অবস্থানে চলে যেতে পারে। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের হার। পরপর দুই দিন ২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড করল ভারত। গত এক দিনে ভারতে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৬৮ হাজার ৮৯৮, যা এক দিনে বিশ্বের সর্বোচ্চ। এর আগের দিনও সর্বোচ্চ আক্রান্ত ছিল ভারতের ৬৯ হাজার ১৯৬ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৯৮৩ জনের। এখন পর্যন্ত ২৯ লাখ ৫ হাজার ৮২৩ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে মৃত্যু হয়েছে ৫৪ হাজার ৮৪৯ জনের। ৭৪ শতাংশেরও বেশি মানুষ এই রোগ থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে গেছে। এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ২১ লাখ ৫৮ হাজার ৯৪৬ জন।
প্রেসিডেন্ট হলে ভাইরাস নিয়ন্ত্রণে আনবেন বাইডেন : মার্কিন ডেমোক্র্যাট সম্মেলনের শেষ ও চতুর্থ দিনে ওয়াশিংটনের ডেলাওয়ার থেকে দেয়া লাইভ ভিডিও বার্তায় নিজের ভাষণের শুরুতেই একজন সেরা প্রেসিডেন্ট হওয়ার জন্য সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে ধন্যবাদ জানান বাইডেন। বাইডেন আরো বলেন, নির্বাচিত হলে প্রেসিডেন্ট হিসেবে আমার প্রথম দায়িত্ব হবে ভাইরাস নিয়ন্ত্রণে আনা, যা এরই মধ্যে অনেক জীবন নিয়েছে। আমি মাস্ক পরতে জাতীয় আদেশ জারি করব। কারণ আমি বিজ্ঞানে বিশ্বাস করি, আমি জানি, কোনো মিরাকেল হবে না। ভাইরাস আপনাআপনি চলে যাবে না। ট্রাম্পের কঠোর সমালোচনা করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি বিশ্বের অন্য যেকোনো দেশের চেয়ে খারাপ অবস্থায় রয়েছে, লাখ লাখ মানুষ প্রাণ হারাচ্ছে। কিন্তু এখনো এ ক্ষেত্রে প্রেসিডেন্টের কোনো পরিকল্পনা নেই।
কণ্ঠস্বর রেকর্ড করে ৩০ সেকেন্ডেই করোনা টেস্ট : প্রথমবারের মতো কণ্ঠস্বরের ভিত্তিতে করোনা পরীক্ষা হতে চলেছে। এর ফলে খুব সহজেই শনাক্ত করা যাবে করোনা আক্রান্ত ব্যক্তিকে। ভারতের বাণিজ্যনগরী মুম্বাইয়ের পৌরসভার (বিএমসি) উদ্যোগে প্রায় ১ হাজার মানুষের ওপর পরীক্ষামূলকভাবে কণ্ঠস্বরভিত্তিক এই করোনা টেস্ট করা হবে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে প্রযুক্তিনির্ভর অ্যাপভিত্তিক করোনা পরীক্ষা ভারতে এটিই প্রথম। ইসরাইল আর মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে করোনা পরীক্ষা করা হচ্ছে। প্রাথমিকভাবে যাদের কণ্ঠস্বরের মাধ্যমে করোনা পরীক্ষা করা হবে তাদের আরটি-পিসিআর ল্যাবেও নমুনা সংগ্রহ করা হবে। সফটওয়্যারভিত্তিক এই পরীক্ষাতে কণ্ঠস্বর রেকর্ড হওয়ার মাধ্যমে মাত্র ৩০ সেকেন্ডেই জানা যাবে করোনা পরীক্ষার ফলাফল। ইসরাইল ও আমেরিকাতে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর অ্যাপভিত্তিক করোনা পরীক্ষায় প্রায় ৮৫ শতাংশ ক্ষেত্রে নির্ভুলভাবে ফলাফল জানাতে সক্ষম হয়েছে।
ফ্রান্সে হঠাৎ বাড়ছে করোনা সংক্রমণ : হঠাৎ করেই করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে ফ্রান্সে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪ হাজার ৭৭১ সংক্রমণ শনাক্ত হয়েছে। মে মাসের পর এই প্রথম দেশটির দৈনিক সংক্রমণ ৪ হাজারের ওপরে। আগস্টের মাঝামাঝি থেকেই সেখানে ভাইরাস বৃদ্ধির প্রবণতা লক্ষ করা যাচ্ছে। একে মহামারীর দ্বিতীয় ঢেউ বলেও মনে করছেন অনেকে। নমুনা পরীক্ষার হার ব্যাপক হারে বাড়ানো হয়েছে দেশটিতে। গত এক সপ্তাহে ৬ লাখ ৬৪ হাজার নমুনা পরীক্ষা হয়েছে।
স্পেনে এক দিনে আক্রান্ত ৭ হাজার : স্পেনে বৃহস্পতিবার নতুন করে সাত হাজার ৩৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আক্রান্তদের অধিকাংশই রাজধানী মাদ্রিদের বাসিন্দা। এ ছাড়া সংক্রমণ বেড়েছে বাস্ক কান্ট্রি, অ্যারাগন ও আন্দালোসিয়ায়। গত দুই সপ্তাহের বেশি সময়ে স্পেনের প্রায় ৬৭ হাজার মানুষের শরীরে করোনা ধরা পড়েছে। গত ২১ জুন দেশটি নতুন স্বাভাবিক ফেজে প্রবেশ করার পর ৬৭ হাজারের মধ্যে অর্ধেকের বেশি আক্রান্ত হয়েছে। এর ফলে দেশটিতে অনেক বেশি পরিমাণে রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। গত ২৪ ঘণ্টার বেশি সময়ে স্পেনে ৭৫৮ জন করোনা রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। স্পেনজুড়ে হাসপাতালের বিছানার ৪.৩ ভাগই এখন করোনা রোগীদের দখলে। অ্যারাগন ও মাদ্রিদে এই চিত্র আরো ভয়াবহ। সেখানে এই সংখ্যা যথাক্রমে ১৩.৪ ভাগ ও ৯.৫ ভাগ। এ দিন রেকর্ড আক্রান্তের পাশাপাশি ১৬ জনের মৃত্যুও হয়েছে। সব মিলিয়ে দেশটিতে মৃত্যু হয়েছে ২৮ হাজার ৮০০ জনের। আর আক্রান্তের সংখ্যা প্রায় ৩ লাখ ৭৮ হাজারে দাঁড়িয়েছে।
সরাসরি আলোচনায় রাশিয়া-ডব্লিউএইচও : রাশিয়ার সঙ্গে তাদের করোনাভাইরাসের টিকা নিয়ে ‘সরাসরি আলোচনা’ শুরু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তৃতীয় ধাপের পরীক্ষার আগেই গত সপ্তাহে রাশিয়ার অনুমোদন দেয়া টিকাটি কিভাবে মূল্যায়ন করা হবে, তা নিয়ে কথা বলেছে ডব্লিউএইচওর ইউরোপ অফিস। কোপেনহেগেন থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ অফিসের জরুরি বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা ক্যাথরিন স্মলউড বলেন, রুশ দলের সঙ্গে ডব্লিউএইচও কর্মকর্তারা সরাসরি আলোচনা করেছেন। সংস্থার ইউরোপের আঞ্চলিক পরিচালক হ্যানস ক্লুগ বলেন, ‘যেকোনো সম্ভাব্য টিকাই ভালো খবর। তবে আমাদের একই রকম কঠোর মূল্যায়ন পদ্ধতির মধ্যে দিয়েই যেতে হবে। আমরা টিকার নিরাপত্তা ও কার্যকারিতার কথা বলছি। এটা কেবল রাশিয়ার টিকা নিয়েই নয়, বর্তমানে উন্নয়ন পর্যায়ে থাকা সব টিকার জন্যই তা প্রযোজ্য। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে দ্রুত টিকা আনার জন্য কর্মসূচি নেয়া হচ্ছে। তাড়াহুড়ো করতে গিয়ে নিরাপত্তা বা কার্যকারিতায় ছাড় দেয়া হবে না।’


আরো সংবাদ



premium cement
ভারত-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নিয়ে বিক্ষোভ বাড়ছে আগামীকাল বঙ্গোপসাগর এলাকায় শুরু হচ্ছে মাছ শিকারে নিষেধাজ্ঞা মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ আওয়ামী লীগ পরগাছায় পরিণত হয়েছে : জিএম কাদের গোপনে ইসরাইলে অস্ত্র সরবরাহ, ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার কিরগিজস্তানে থাকা আতঙ্কিত বাংলাদেশী শিক্ষার্থীরা দেশে ফিরতে চায় আধুনিক প্রযুক্তির জ্ঞান অর্জন করে দেশ গঠনে ভূমিকা পালন করতে হবে : মোবারক হোসাইন ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী

সকল