২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিলে ভারতীয় সিদ্ধান্ত অবৈধ : চীন

-

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের মধ্য দিয়ে জম্মু-কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার বাতিলের সিদ্ধান্তকে ‘অবৈধ’ বলে উল্লেখ করেছে চীন। গত বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ধারাটি বাতিলের বর্ষপূর্তিতে এক প্রশ্নের জবাবে একথা জানিয়েছে। দ্য হিন্দু।
৩৭০ ধারা বিলোপ করে কাশ্মিরের বিশেষ স্বীকৃতি প্রত্যাহার করার বর্ষপূর্তির দিন চীন আবারো তাদের আগের অবস্থানের কথা জানিয়েছে। বেইজিং বলে আসছে, ‘জম্মু-কাশ্মির নিয়ে একতরফা যেকোনো সিদ্ধান্ত অবৈধ ও অকার্যকর’। গত বছর বেশ কয়েকটি বিবৃতিতেও ভারতীয় সিদ্ধান্তের বিরোধিতা করে একই অবস্থান জানিয়ে আসছিল চীন।
২০১৯ সালের ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মিরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে ভারত। তিন মাস বাদে গত অক্টোবরে জম্মু-কাশ্মির রাজ্যের মর্যাদা হারিয়ে দু’টি ভাগে বিভক্ত হয়ে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়।
ভারতের এই পদক্ষেপের প্রভাব-প্রতিক্রিয়া নিয়ে জানতে চাওয়া হলে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, চীন কাশ্মির এলাকার পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে। কাশ্মির প্রশ্নে চীনের অবস্থান পরিষ্কার, স্পষ্ট, অবিচল। এটি ভারত ও পাকিস্তানের মধ্যে ইতিহাসের অমীমাংসিত এক বিতর্ক। জাতিসঙ্ঘের সনদ, নিরাপত্তা পরিষদের প্রস্তাব, ভারত ও পাকিস্তানের বিভিন্ন দ্বিপক্ষীয় চুক্তিতেও বিষয়টি উঠে এসেছে।
কাশ্মিরের বিশেষ অধিকার বাতিল প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে ওয়েনবিন বলেন, স্থিতাবস্থায় একতরফা যেকোনো পরিবর্তন অবৈধ ও অকার্যকর। সংশ্লিষ্ট পক্ষের আলাপ-আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ পথেই এই ইস্যুর সঠিক সমাধান করা উচিত।
পাকিস্তান ও ভারত উভয় দেশই প্রতিবেশী বলে উল্লেখ করে তিনি বলেন, এটি অস্বীকার করা যাবে না, সহাবস্থানই উভয়ের মৌলিক স্বার্থ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের অভিন্ন আকাক্সক্ষা পূরণ করতে পারে। দু’টি দেশ আলোচনার মাধ্যমে মতবিরোধ সঠিকভাবে মিটিয়ে সম্পর্কের উন্নতি ঘটাতে পারবে, যৌথভাবে উভয় দেশের ও বৃহত্তর অঞ্চলের শান্তি, নিরাপত্তা ও উন্নয়ন সুরক্ষিত রাখতে পারবে বলে চীন আশা করে।
যদিও নয়া দিল্লি ও বেইজিংয়ের মধ্যে কোন কোন এলাকা নিয়ে বিতর্ক রয়েছে তা উল্লেখ করেননি তিনি। এ ছাড়া চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় পুরো কাশ্মিরকে নিজেদের বলে দাবি করে পাকিস্তানের নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ নিয়ে করা প্রশ্নের জবাব দেয়নি। মুখপাত্র বলেন, কাশ্মির ইস্যুতে চীনের অবস্থান আগেই তুলে ধরেছি আমি। তা আর পুনরাবৃত্তি করতে চাই না।
প্রথম উপরাজ্যপালের পদত্যাগ : এ দিকে এনডিটিভি ও হিন্দুস্তান টাইমস জানায়,ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের বর্ষপূর্তির দিনেই পদত্যাগ করলেন জম্মু-কাশ্মিরের উপরাজ্যপাল গিরিশ চন্দ্র মুর্মু। গত বুধবার সন্ধ্যায় তিনি ইস্তফাপত্র কেন্দ্রীয় সরকারের কাছে পাঠিয়ে দিয়েছেন। নতুন উপরাজ্যপাল হিসেবে বিজেপি নেতা মনোজ সিনহার নাম ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। তিনি জেসি মুর্মুর স্থলাভিষিক্ত হলেন। ৬১ বছর বয়সী নতুন উপরাজ্যপাল মনোজ ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম মেয়াদে রেল ও টেলিকম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী।
সম্প্রতি একাধিক বিষয় নিয়ে জম্মু-কাশ্মিরের প্রথম উপরাজ্যপাল গিরিশ চন্দ্রের সাথে কেন্দ্রের বনিবনা হচ্ছিল না। ২০১৮ সাল থেকে জম্মু-কাশ্মিরে ভোট থমকে আছে। রাজ্যের মর্যাদা হারানোর পরে সেখানে প্রথম বিধানসভা নির্বাচন নিয়ে বর্ষীয়ান এই প্রাক্তন আইএএস অফিসার যে পথ নিয়েছিলেন তা কেন্দ্রের পথের সাথে মিলছিল না। আসন পুনর্বিন্যাস না হওয়া পর্যন্ত বিধানসভা ভোট স্থগিত রাখার পক্ষে ছিলেন গিরিশ চন্দ্র মুর্মু। ভোটের দিনক্ষণ নিয়ে তার বিভিন্ন মন্তব্যেও প্রকাশ্যে অসন্তোষ প্রকাশ করেছিল নির্বাচন কমিশনও।
তা ছাড়া কাশ্মিরে ফোরজি মোবাইল ইন্টারনেট পরিষেবা নিয়েও গিরিশ চন্দ্রের নেতৃত্বাধীন জম্মু-কাশ্মির প্রশাসনের সাথে নয়াদিল্লির মতের মিল হচ্ছিল না। নিরাপত্তার কারণে কেন্দ্র বিষয়টি নিয়ে ধীরে চলার পক্ষে থাকলেও হাইস্পিড ইন্টারনেট পরিষেবা চালুর পক্ষে মত দেন জম্মু-কাশ্মিরের উপরাজ্যপাল, যা নিয়ে গুঞ্জনের সৃষ্টি হয়েছিল। এই সব কারণে কেন্দ্রের রোষে ৩৭০ ধারা বাতিলের বর্ষপূর্তির দিনেই জম্মু-কাশ্মিরের প্রথম উপরাজ্যপালের ইস্তফার ঘটনা বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের অভিমত।
আরেক বিজেপি নেতাকে গুলি করে হত্যা : এনডিটিভি আরো জানায়,ভারত অধিকৃত কাশ্মিরে কুলগাম জেলার এক বিজেপি নেতাকে গতকাল বৃহস্পতিবার গুলি করে হত্যা করা হয়েছে। শ্রীনগর থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে কুলগামে হঠাৎই সাজাদ আহমদ নামে ওই নেতার ওপর একদল উগ্রবাদী হামলা চালায়। সাজাদকে গুলি করলে তিনি ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন। তিনি কুলগাম জেলা বিজেপির সহ-সভাপতি ছিলেন। সাম্প্রতিক সময়ে এ নিয়ে চতুর্থ বিজেপি নেতার ওপর হামলার ঘটনা ঘটল।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত

সকল