২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ভারতগামী ৪ কন্টেইনার চালান নিয়ে এমভি সেঁজুতি নোঙর করেছে চট্টগ্রামেX

-

বাংলাদেশের সমুদ্র বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যসমূহে পণ্য পরিবহনের সম্পাদিত ট্রান্সশিপমেন্ট চুক্তির আওতায় পণ্যের প্রথম পরীক্ষামূলক চালান চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। চার কন্টেইনার ট্রান্সশিপমেন্ট পণ্যসহ প্রায় ৩০০ টিইইউএস কন্টেইনার বোঝাই ভারতীয় কোস্টাল জাহাজ এমভি সেঁজুতি গতকাল মঙ্গলবার ভোরে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে। গতকাল দিনের জোয়ারে জাহাজটিকে এনসিটি-১ (নিউমুরিং কন্টেইনার টার্মিনাল) জেটিতে বার্থিং করা হয়।
চট্টগ্রাম বন্দর সূত্র জানিয়েছে, ২০১৮ সালের অক্টোবরে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত অ্যাগ্রিমেন্ট অন দ্য ইউজ অব চট্টগ্রাম অ্যান্ড মংলা পোর্ট ফর মুভমেন্ট অব গুডস টু অ্যান্ড ফ্রম ইন্ডিয়া চুক্তি এবং ওই চুক্তির আওতায় প্রণীত এসওপি অনুযায়ী ট্রানজিট পণ্যবাহী চারটি কন্টেইনারের প্রথম ট্রায়াল রান এটি। এ উপলক্ষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ প্রয়োজনীয় প্রস্তুতি আগেভাগেই সম্পন্ন করেছে।
সূত্র মতে চট্টগ্রাম বন্দরের বিদ্যমান বার্থিং নীতিমালা অনুযায়ী (ফার্স্ট কাম, ফার্স্ট সার্ভ) ট্রান্সশিপমেন্ট পণ্যবাহী জাহাজ বার্থিং করা হবে এবং চট্টগ্রাম বন্দরের জন্য নির্ধারিত ট্যারিফ শিডিউল অনুযায়ী পোর্ট ডিউজ, পাইলটেজ ফি ও অন্যান্য আনুষঙ্গিক চার্জ ও ফি আদায় করা হবে।
চট্টগ্রাম বন্দর ও জাহাজটির শিপিং এজেন্ট ম্যাঙ্গো শিপিং লাইন সূত্রে জানা গেছে ট্রান্সশিপমেন্টের চারটি কন্টেইনারসহ বিভিন্ন আমদানিকারকের ২২১ কন্টেইনার পণ্য নিয়ে এম ভি সেঁজুতি গত বৃহস্পতিবার ভারতের শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর থেকে হলদিয়া বন্দরের উদ্দেশে রওয়ানা দেয়। সেখান থেকে গত রোববার সকালে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে নোঙর তোলে জাহাজটি।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো: ওমর ফারুক গতকাল নয়া দিগন্তকে জানিয়েছেন, ট্রায়াল রানে ভারত থেকে চারটি ট্রানজিট পণ্যবাহী কন্টেইনার নিয়ে এমভি সেঁজুতি চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। চট্টগ্রাম বন্দরে পৌঁছালে বন্দরের বিদ্যমান বার্থিং নীতিমালা অনুযায়ী জাহাজটি বার্থিং পায় জানিয়ে তিনি বলেন, কোস্টাল শিপ বার্থিংয়ের জন্য বন্দরের এনসিটি (নিউমুরিং কনটেইনার টার্মিনাল)-১ জেটি নির্ধারিত রয়েছে। বর্তমানে জেটিটি খালি থাকায় গতকাল দিনের জোয়ারেই সেখানে জাহাজটি বার্থিং পায় বলে তিনি জানান। চট্টগ্রাম বন্দরে কন্টেইনারগুলো নামানোর পর কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে স্থলপথে আখাউড়া হয়ে আগরতলায় যাবে এবং সেখান থেকে ত্রিপুরা ও আসামে যাবে। চারটি কন্টেইনারের মধ্যে দু’টি স্টিল কারখানার টিএমটি বার বোঝাই এবং দুইটি কন্টেইনার ডাল বোঝাই বলেও তিনি জানান। এর মধ্যে টিএমটি বারগুলো ত্রিপুরায় এবং ডাল বোঝাই কন্টেইনার আসামের করিমগঞ্জ যাবে বলেও তিনি জানান। চট্টগ্রাম বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে সড়কপথে কন্টেইনারে পণ্য পরিবহনের ক্ষেত্রে কি ধরনের জটিলতা আসতে পরে এই ট্রায়াল রানের মাধ্যমে চিহ্নিত করা হবে বলেও তিনি জানান।
উল্লেখ্য ভারত-বাংলাদেশের মধ্যে ট্রান্সশিপমেন্টের আওতায় পণ্যবাহী কন্টেইনার পরিবহনের ট্রায়াল রান গত জানুয়ারিতে শুরু হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস ও অন্যান্য জটিলতায় তা শুরু হয়নি।
বাসস জানায়, চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো: জাফর আলম বলেন, চট্টগ্রাম বন্দরের গায়ে ‘ট্রানজিট পোর্ট’ হিসেবে আজ নতুন ফলক যুক্ত হলো। এত দিন আমরা ছিলাম ট্রান্সশিপমেন্ট পোর্ট। এ নতুন অধ্যায়ের সূচনার ফলে আমাদের দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলার সুযোগ সৃষ্টি হয়েছে। কেননা এ চুক্তির আওতায় প্রতিটি কন্টেইনারের বিপরীতে আমাদের কাস্টমস সরকারি মাশুল আদায় করবে। বন্দরও তাদের ব্যবহার ফি আদায় করবে। জাহাজ থেকে খালাসের পর বাংলাদেশের সড়কপথ ব্যবহারের জন্যও সড়ক ও জনপথ বিভাগ নির্ধারিত মাশুল আদায় করবে। এ ছাড়া দেশের শিপিং এজেন্ট, সিঅ্যান্ডএফ এজেন্ট, কার্গো পরিবহন এজেন্টের আয়ের সুযোগ সৃষ্টি হবে। সামগ্রিক কর্মকাণ্ডে বিভিন্ন ধাপে এ দেশের জনগণের কর্মসংস্থানের সুযোগ বাড়বে।

 


আরো সংবাদ



premium cement
শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪

সকল