২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

স্বাস্থ্য অধিদফতরের এক টেকনোলজিস্টও ভুয়া করোনা রিপোর্ট দিতেন

-

রিজেন্ট ও জেকেজির মতো কোভিড-১৯ রোগীদের ভুয়া রিপোর্ট দিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের এক মেডিক্যাল টেকনোলজিস্ট। তার নাম রাজিব মিয়া। রোগীদের ভুয়া রিপোর্ট দেয়ার বিষয়টি জানাজানি হলে অধিদফতরের পক্ষ থেকে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দু-তিন দিন আগে জিজ্ঞাসাবাদের জন্য আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর একটি দল তাকে নিয়ে গিয়েছিল। রাজিব সম্প্রতি বিশেষ বিবেচনায় অধিদফতরে নিয়োগ পেয়েছেন। এর আগে তিনি আইইডিসিআরে অস্থায়ী ভিত্তিতে নমুনা সংগ্রহের কাজ করতেন। সেখানে তিনি রোগীদের নমুনা সংগ্রহের সময় টাকা নেয়াসহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়েন বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ সংক্রান্ত ১০টি পৃথক টেকনিক্যাল কমিটির সদস্যসচিব ডা: রেজওয়ানুল হক শামীম বলেন, ‘রাজিব নামে এক মেডিক্যাল টেকনোলজিস্ট অপরাধ করেছে। তার বিরুদ্ধে তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।’
অধিদফতরের সহকারী পরিচালককে (আইন) সভাপতি করে তিন সদস্যের ওই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি কাজ শুরু করেছে, তাদের রিপোর্ট এখনো চূড়ান্ত হয়নি।
খোঁজ নিয়ে জানা গেছে, সম্প্রতি রাজধানী ধানমন্ডির এক পরিবারের ছয়জনের নমুনা সংগ্রহ করেন মেডিক্যাল টেকনোলজিস্ট রাজিব। এরপর নমুনাগুলো অধিদফতরে জমা দেন। পরে অধিদফতর থেকে নমুনাগুলো আইইডিসিআরে পাঠানো হয়। কয়েক দিন পর ওই পরিবারের একজন ছাড়া অবশিষ্টদের নমুনা পরীক্ষার ফল আইইডিসিআর থেকে পাঠানো হয়। পরিবারের এক সদস্যের ফল না পেয়ে তারা রাজিবের সাথে যোগাযোগ করেন। জানা গেছে, রাজিব নিজে থেকে একটি নমুনার ফল তৈরি করে নিজের ই-মেইল থেকে পাঠিয়ে দেন। পরে আইইডিসিআর থেকে ফল পাঠানো হলে দেখা যায়, নির্দিষ্ট ব্যক্তির শরীরে কোভিড-১৯ ভাইরাস পাওয়া যায়নি, অর্থাৎ নেগেটিভ। অথচ রাজিবের পাঠানো ফলে লেখা ছিল পজেটিভ।
আইইডিসিআর থেকে ফল পাওয়ার পর ওই পরিবারের পক্ষ থেকে রাজিবের পাঠানো ফলের বিষয়টি কর্তৃপক্ষের দৃষ্টিতে আনেন। আইইডিসিআর কর্তৃপক্ষ নিরীক্ষা করে দেখে, রাজিবের ফলাফলটি ভিত্তিহীন, তারা বিষয়টি অধিদফতরের নজরে আনেন। এরপরই বিষয়টি নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়।
আইইডিসিআর ও অধিদফতর সূত্রে জানা গেছে, রাজিব মিয়া সম্প্রতি নিয়োগপ্রাপ্ত ১৪৫ মেডিক্যাল টেকনোলজিস্টের একজন। অধিদফতরের নিয়োগ তালিকায় যার নাম ছিল ১৯ নম্বরে। নিয়োগের জন্য অধিদফতরের পরিচালকের (পরিকল্পনা ও উন্নয়ন) তালিকায় তাকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। নিয়োগের পর তার পদায়ন হয় শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে। তবে নিয়োগের পরও তাকে সংযুক্তিতে অধিদফতরে রেখে কোভিড রোগীদের নমুনা সংগ্রহের কাজে লাগানো হয়।
এর আগে বিপ্রজিত তালুকদার নামের আইইডিসিআরের অপর এক টেকোনলজিস্টের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ ওঠে। আইইডিসিআর তাকে চাকরি থেকে অপসারণ করে পুলিশে দেয়।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল