১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মারণরূপ নেবে করোনা?

এক দিনে ছয় হাজারের বেশি মৃত্যু; ভারতে এক দিনে আক্রান্ত ৩২ হাজার ; হজের সুযোগ পাচ্ছেন ১০ হাজার মানুষ; ব্রিটেনে বেতনভুক্ত শ্রমিক কমেছে সাড়ে ৬ লাখ
-

১৯১৮ সালে মারাত্মক রূপ ধারণ করেছিল স্প্যানিশ ফ্লু। সারা বিশ্বে অন্তত পাঁচ কোটি মানুষ মারা গিয়েছিল এ মহামারীতে। মানব ইতিহাসের সবচেয়ে প্রাণঘাতী মহামারী হিসেবে গণ্য করা হয় একে। ওই স্প্যানিশ ফ্লুয়ের মতোই মারণ রূপ ধারণ করতে পারে করোনা মহামারীও। তাই এই রোগের প্রতি বেপরোয়া মনোভাব না দেখানোর আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সংক্রমণব্যাধি বিশেষজ্ঞ অ্যান্তনি ফাউসি।
ওয়াশিংটনে একটি বক্তৃতায় ফাউসি বলেন, ইচ্ছাকৃতভাবে নয়, অজান্তেই এ বিপত্তির অংশ হয়ে দাঁড়াচ্ছে যুবসম্প্রদায়। বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩৭ লাখের বেশি, মৃতের সংখ্যা ৫ লাখ ৮৭ হাজারের বেশি। খবর বিবিসি, ইকোনমিস্ট, সাউথ চায়না মর্নিং পোস্ট, ব্লুমবার্গ, রয়টার্স, আলজাজিরা, এনডিটিভি, ডয়চে ভেলে, দ্য ওয়াল, ওয়ার্ল্ডোমিটারস, সৌদি গেজেট, গলফ নিউজ ও এএফপির।
করোনার ধাক্কা সামলে চীনের অর্থনীতিতে উর্ধ্বগতি : ২০১৯ সালের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হলে দেশটির অর্থনীতিতেও এর বিরূপ প্রভাব পড়েছিল। তবে এর এক বছরেরও কম সময়ের মধ্যেই করোনার ধাক্কা সামলে নিয়ে দেশটির অর্থনীতিতে উর্ধ্বগতি লক্ষ করা গেছে। বছরের দ্বিতীয় প্রান্তিকে ৩ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে দেশটি। চীনের অর্থনীতি গত জুন থেকেই করোনার ধকল কাটিয়ে উঠতে শুরু করে। এ সময়ে শিল্প উৎপাদনে ও খুচরা বিক্রিতে অগ্রগতি হয়। অবশ্য এর আগে এ বছরের প্রথম তিন মাস দেশটির অর্থনীতিতে নি¤œমুখী প্রবণতা ছিল লক্ষণীয়।
হজের সুযোগ পাচ্ছেন ১০ হাজার মানুষ : করোনাভাইরাসের কারণে ইলেকট্রনিকস পদ্ধতিতে এবার হজে অংশগ্রহণকারীদের নিবন্ধন গ্রহণ করেছে সৌদির হজ কর্তৃপক্ষ। আবেদনের তথ্য মতে জানা যায়, সৌদিতে বসবাসকারী ১৬০ দেশের মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে এবারের হজ। এতে সুযোগ পাচ্ছেন ১০ হাজার মানুষ। এতে বিদেশীদের মধ্য থেকে ৭০ শতাংশ লোক হজে অংশগ্রহণ করবে। আর সৌদির স্থানীয়দের মধ্য থেকে ৩০ শতাংশ লোক হজে অংশ নেবে।
রাশিয়ার ভ্যাকসিন কার্যকর ও নিরাপদ প্রমাণিত : রাশিয়ার সেনাবাহিনী দাবি করেছে, তাদের দেশে তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে ‘কার্যকর ও নিরাপদ’ বলে প্রমাণিত হয়েছে। প্রথম পর্যায়ে যে ১৮ জন স্বেচ্ছাসেবকের দেহে এ ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল, তারা সবাই এখন করোনা থেকে সুরক্ষিত। ১২ জুলাই রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়, গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির উদ্ভাবিত ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সফলভাবে শেষ করেছে তারা।
টোকিওতে সর্বোচ্চ মাত্রায় সতর্কতা : নতুন করে রেকর্ড করোনাভাইরাস রোগী শনাক্তের পর জাপানের রাজধানী টোকিওতে সতর্কতার মাত্রা সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করা হয়েছে। গভর্নর ইউরিকো কোইকে পরিস্থিতি অনেকটাই গুরুতর বলে বর্ণনা করেছেন। এক সংবাদ সম্মেলনে কোইকে জনগণকে অপ্রয়োজনে ভ্রমণ না করার আহ্বান জানিয়ে বলেছেন, আমি যা বুঝতে পারছি তাতে মনে হচ্ছে, এখন আমরা একটি গুরুতর পরিস্থিতিতে আছি। টোকিওতে ভাইরাস সংক্রমণ এখন চারটি মাত্রার সবচেয়ে উপরে ‘লাল’ এর পর্যায়ে আছে।
কাতালোনিয়ায় ফের লকডাউন : স্পেনের কাতালোনিয়া অঞ্চলে নতুন করে আবার মহামারী করোনার সংক্রমণ দেখা দেয়ায় প্রায় ১ লাখ ৬০ হাজার মানুষকে লকডাউন করে রাখা হয়েছে। কয়েক মাস ধরে লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ জারি থাকার পর সম্প্রতি স্পেন থেকে লকডাউন প্রত্যাহারের পর নতুন করে এই সংক্রমণ শুরু হয়। বার্সেলোনা থেকে ১৮০ কিলোমিটার পশ্চিমের জেইদা এলাকায় স্টে-অ্যাট-হোম অর্ডার জারি করতে চেয়ে আঞ্চলিক সরকার আদালতে আবেদন করেছিল।
দ্বিতীয় পরীক্ষাতেও করোনা পজিটিভ ব্রাজিলের প্রেসিডেন্টের : দ্বিতীয়বারের পরীক্ষাতেও করোনা পজিটিভ এসেছে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর। বুধবার দ্বিতীয়বার করোনার পরীক্ষা করিয়েছেন বোলসোনারো। এরপরেই জানা যায় যে, তিনি এখনো করোনা থেকে সেরে ওঠেননি। এরপরেই সামাজিক মাধ্যমে একটি ভিডিও পোস্ট করে বোলসোনারো হাইড্রোক্সিক্লোরোকুইনের পক্ষে সাফাই গেয়ে বলেন, আমি প্রথম থেকেই চিকিৎসকের পরামর্শে হাইড্রোক্সিক্লোরোকুইন খাচ্ছি। আমি যেদিন থেকে খাচ্ছি তার পরদিন থেকেই ভালো অনুভব করছি।
চলতি বছরে ভ্যাকসিন পেয়ে যাবে যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকটিয়াস ডিজিসের প্রধান ডা: অ্যান্থনি ফাউসির প্রত্যাশা, এ বছরের শেষের দিকে করোনাভাইরাসের টিকা চলে আসবে। এক সাক্ষাৎকারে ফাউসি বলেন, যদিও এ ব্যাপারে নিশ্চয়তা দিয়ে কিছু বলা যায় না। তার পরেও কাজের সূচি দেখে আমার ভালো লাগছে। ফাউসির প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকটিয়াস ডিজিসের বিশেষজ্ঞরা মডের্না ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ করেছেন।
জার্মানিতে বেশি ক্ষতিগ্রস্ত সিঙ্গেল মাদাররা : সমাজের নি¤œবিত্ত শ্রেণী ও সিঙ্গেল মাদাররা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে বার্লিনভিত্তিক গবেষণা সংস্থা ‘ফোর্সা’ সাম্প্রতিক এক জরিপের ফলাফলে জানিয়েছে। ফোর্সার প্রধান মানফ্রেড গ্যুলনার এ ব্যাপারে বলেছেন, করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব নারীদের ওপর বেশি পড়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছেন তারাই বেশি। তবে নারীরা তা ঠিকই কাটিয়ে উঠতে সক্ষম হবেন। ১৯ শতাংশ শ্রমিক, কর্মচারী, কর্মকর্তার পরিবার করোনাভাইরাস মহামারীতে শিশুদের দেখাশোনার জন্য ছুটি নিয়েছে। একক মায়েদের ক্ষেত্রে এই হিসাব ৩০ শতাংশ।
কর্মী ছাঁটাইয়ের ঘোষণা বিবিসির : মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পুরো পৃথিবীতে অর্থনীতি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর প্রভাব পড়েছে বিশ্ব সংবাদমাধ্যমেও। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি আবারো কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। বিবিসি তাদের ৫২০ জন সংবাদকর্মী ছাঁটাই করবে, যা গত জানুয়ারিতে ঘোষিত সংখ্যার চেয়ে ৭০ জন বেশি।
কুকুর দিয়ে করোনা শনাক্ত করবে চিলি : প্রশিক্ষিত কুকুর দিয়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের উদ্যোগ নিয়েছে দক্ষিণ আমেরিকার দেশ চিলি। এ লক্ষ্যে দেশটি ইতোমধ্যে কুকুরকে প্রশিক্ষণ দেয়া শুরু করছে। শরীরের গন্ধ শুঁকে করোনায় আক্রান্ত ব্যক্তিদের শনাক্ত করতে পারবে এসব প্রশিক্ষিত কুকুর। চিলির পশুরোগ বিশেষজ্ঞ ফার্নান্দো মারডোনস বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর শরীরে যে মেটাবলিক পরিবর্তন হয়, তার ফলে মানুষের ঘামের গন্ধ বদলে যায়। এতে করে কোভিড-১৯ আক্রান্ত মানুষকে আলাদা করে শনাক্ত করতে পারবে কুকুর।
ফ্লোরিডায় ২৪ ঘণ্টায় শনাক্ত ১০ সহস্রাধিক : যুক্তরাষ্ট্রের ফ্লোরিড অঙ্গরাজ্যে ২৪ ঘণ্টায় ১০ সহস্রাধিক মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গত বুধবার কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে নতুন করে ১০ হাজার ১৮১ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩৫ লাখ ৭২ হাজার ৭৪০। মৃত্যু হয়েছে এক লাখ ৩৯ হাজার ৫২১ জনের।
পশ্চিমবঙ্গে করোনাযোদ্ধার মৃত্যুতে ১০ লাখ রুপি : পশ্চিমবঙ্গে করোনাযুদ্ধে কোনো চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ বা স্বেচ্ছাসেবকের মৃত্যু হলে তাদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ রুপি করে দেয়া হবে। পাশাপাশি পরিবারের একজনকে দেয়া হবে সরকারি চাকরি। সম্মান জানাতে মেডেল, মানপত্র দেয়া হবে। করোনাযোদ্ধাদের সহযোগিতায় নতুন এ পরিকল্পনা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
ভ্যাকসিনের বিশ্ববাজার দখলের লড়াই : বিশ্বে মানুষের এখন একটাই চাওয়া- করোনাভাইরাস নির্মূলে ভ্যাকসিন দ্রুত বাজারে আসুক। তবে এখন ভ্যাকসিনের বিশ্ববাজার দখলের লড়াইয়ে আছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান মর্ডানা, যুক্তরাজ্যের অ্যাস্ট্রা জেনেকা ও চীনের ক্যানসিনো। ক্যানসিনোর ভ্যাকসিন এরই মধ্যে চূড়ান্ত অনুমোদন পেয়েছে চীনের স্বাস্থ্য বিভাগের। প্রয়োগ করা হচ্ছে চীনের সেনা সদস্যদের মধ্যে। এ দিকে মর্ডানা ও অ্যাস্ট্রা জেনেকা বিভিন্ন দেশ ও কোম্পানির সাথে বাণিজ্যিক চুক্তি শুরু করেছে। যুক্তরাষ্ট্রের ফাইজার আরো এক ধাপ এগিয়ে অক্টোবরেই ভ্যাকসিন বাজারে আনার ঘোষণা দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বুধবার পর্যন্ত হালনাগাদ তথ্যানুযায়ী বিশ্বে ১৬৬টি ভ্যাকসিন উদ্ভাবনের দাবি করা হয়েছে। এর মধ্যে প্রয়োগের জন্য চূড়ান্ত অনুমোদন পেয়েছে একটি ভ্যাকসিন, চারটি তৃতীয় স্তরের পরীক্ষামূলক পর্যায়ে আছে, ১১টি দ্বিতীয় স্তরে, ১৫টি প্রথম স্তরে এবং ১৩৫টি এখন পর্যন্ত মানবদেহে প্রয়োগের অনুমতি পায়নি।
অস্ট্রেলিয়ায় আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়াল : অস্ট্রেলিয়ায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। দ্বিতীয় ধাপে করোনা আক্রমণে নাজেহাল অবস্থা অস্ট্রেলিয়ার। প্রতিদিন বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা এবং সেই সাথে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। গত মাসে যেখানে আক্রান্তের সংখ্যা নেমে দাঁড়িয়েছিল তিনজনে, সেখানে এখন তিনশত। বর্ণবাদবিরোধী আন্দোলনে অংশগ্রহণ করার পর থেকে দিনের পর দিন আক্রান্তের সংখ্যা বাড়ছে।
ডিজিটাল লেনদেনের ব্যবহার বাড়িয়েছে করোনা : কোভিড-১৯ পুরো বিশ্বের ক্যাশবিহীন অর্থনীতিতেই গতি সঞ্চার করেছে। আটলান্টা বিজনেস ক্রনিকলের প্রধান নির্বাহী স্টিভ ক্যানন বলেন, ‘করোনা মহামারী ক্যাশবিহীন লেনদেনকে অপরিহার্যে পরিণত করেছে।’ ডিজিটাল লেনদেনের ব্যবহার বেড়েই চলেছে। সুযোগে বেড়ে গেছে অনলাইনে কেনাকাটার। যুক্তরাজ্যের প্রতি ১০ জনের মধ্যে একজন ক্রেতা লকডাউনের মধ্যে দোকানে গিয়ে নগদ অর্থে পরিশোধ করতে চাইলেও দোকানগুলো তা প্রত্যাখ্যান করেছে। সুইডেনের ৮০ শতাংশ জনগোষ্ঠীই কার্ডের মাধ্যমে লেনদেন করছে।
৫ বছর অবৈতনিক ছুটির কৌশলে এয়ার ইন্ডিয়া : করোনাভাইরাস মহামারীর কারণে বেশ ক্ষতির মুখে রয়েছে এয়ার ইন্ডিয়া। কর্মী ছাঁটাইয়ের নতুন কৌশল ধরেছে ভারতের রাষ্ট্রীয় বিমান সংস্থাটি। সরাসরি চাকরিচ্যুত না করে নির্বাচিত ‘অযোগ্য’ কর্মীদের অনির্দিষ্টকালের ছুটিতে পাঠাচ্ছে সংস্থাটি। বেতনহীন এ ছুটির মেয়াদ পাঁচ বছরও হতে পারে। এ সংক্রান্ত একটি প্রস্তাব পাঠানো হয়েছে এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের (সিএমডি) কাছে। কর্মীদের সুস্থতা, দক্ষতা, কার্যকারিতা, কাজের মান, অতীতে কাজের খতিয়ান প্রভৃতি বিষয়ের ওপর ভিত্তি করে অযোগ্য কর্মীদের তালিকা করা হয়েছে।
ভারতে এক দিনে আক্রান্ত ৩২ হাজার : একের পর এক সংক্রমণের রেকর্ড ভাঙছে ভারতে। দেশটিতে হু হু করে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। নতুন করে ৩২ হাজারের বেশি মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে আক্রান্তের সংখ্যা এখন সাড়ে ৯ লাখেরও বেশি। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ৬৯৫ জন। এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৬৮ হাজার ৮৭৬। গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ৬০৬ জনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ২৪ হাজার ৯১৫ জন।
এক দিনে ৬ হাজারের বেশি মৃত্যু : গত এক দিনে আবারো ৬ হাজারের বেশি প্রাণ কেড়ে নিলো করোনাভাইরাস। বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দুই লাখ ৩৪ হাজার মানুষের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, যা সংক্রমণের নতুন রেকর্ড। বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৫ লাখ ৮৬ হাজার ৮২০ জন। আক্রান্ত হয়েছেন ১ কোটি ৩৬ লাখ ৯১ হাজারেরও বেশি মানুষ। এরই মধ্যে ৮০ লাখ ৩৭ হাজার ১৪০ জন করোনা থেকে সুস্থ হয়েছেন।
ব্রিটেনে বেতনভুক্ত শ্রমিক কমেছে ৬ লাখ ৪৯ হাজার : করোনা মহামারীতে গত চার মাসে যুক্তরাজ্যে বেতনভুক্ত শ্রমিকের সংখ্যা কমেছে ৬ লাখ ৪৯ হাজার। ব্রিটিশ সরকার মার্চ থেকে জুনের পরিসংখ্যানে এ তথ্য নিশ্চিত করেছে। এই সময়টাতে বিভিন্ন জায়গায় চাকরি ছাঁটাই এবং অল্প পরিসরের ব্যবসা বন্ধ থাকায় বেকারত্বের হার পাল্লা দিয়ে বেড়েছে। তবে দেশটিতে অর্থনীতির নি¤œমুখী প্রবণতায় বেকারসংখ্যা বাড়লেও বিপুলসংখ্যক প্রতিষ্ঠান কর্মচারীদের কর্মসংস্থান বাঁচিয়ে রাখার জন্য সরকারের বরাদ্দকৃত ছুটিকে কাজে লাগিয়ে কর্মীদের চাকরিতে বহাল রেখেছে।
করোনার তথ্য-উপাত্ত সংগ্রহের নিয়ন্ত্রণ নিলো ট্রাম্প প্রশাসন : মহামারী করোনাভাইরাসের যাবতীয় তথ্য-উপাত্ত সংগ্রহ এখন থেকে নিয়ন্ত্রণ করবে ট্রাম্প প্রশাসন। এত দিন পর্যন্ত এ দায়িত্ব পালন করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। যুক্তরাষ্ট্রে করোনার আক্রান্ত-মৃত্যুর সংখ্যা বাড়তে থাকার সিডিসির বদলে এখন থেকে রোগীদের তথ্য পাঠানো হবে মার্কিন স্বাস্থ্য ও মানবসেবা অধিদফতর (এইচএইচএস) পরিচালিত ওয়াশিংটন ডিসির নতুন সেন্ট্রাল ডাটাব্যাজে। সম্প্রতি আক্রান্তের সংখ্যা, বেড ও ভেন্টিলেটর নিয়ে তথ্য দেরিতে দেয়া এবং অসামঞ্জস্যপূর্ণ প্রতিবেদনের কারণে সমালোচিত হয়েছিল সিডিসি।
দক্ষিণ আফ্রিকার শিশুরা চরম অপুষ্টির মুখে : আফ্রিকা মহাদেশে দক্ষিণ আফ্রিকা করোনা সঙ্কটে সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আশঙ্কা বাড়ছে সেখানে শিশুদের পুষ্টি সমস্যা নিয়ে। দক্ষিণ আফ্রিকায় শিশু-পুষ্টি বহু দিনের সমস্যা; তবে দীর্ঘায়িত করোনা সঙ্কটের কারণে সরকারি বহু খাদ্য কর্মসূচি বন্ধ বা বিলম্বিত হওয়ায় শিশুরা এখন চরম ঝুঁকির মুখে রয়েছে। লকডাউনের কারণে দক্ষিণ আফ্রিকার বিনা পয়সায় খাদ্য কর্মসূচি ব্যাহত হয়েছে, তাই ৯০ লাখ শিশু সেই কর্মসূচি থেকে অনেকটাই বঞ্চিত। স্কুল বন্ধ থাকায় শিশুরা, স্কুলের খাদ্যসাহায্য থেকে যেমন বঞ্চিত হচ্ছে। করোনা সঙ্কটে বহু পিতা-মাতা চাকরি হারানোর জন্য শিশুদের প্রয়োজনীয় খাদ্যসামগ্রী কিনতে পারেননি।


আরো সংবাদ



premium cement
বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা

সকল