০১ ডিসেম্বর ২০২০

বিনা পয়সায় আর করোনা পরীক্ষা করা যাবে না

-

বিনা পয়সায় আর করোনা পরীক্ষা করা হবে না। এ জন্য সরকারের পক্ষ থেকে ফি নির্ধারণ করা হচ্ছে। সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রেরিত তিন ক্যাটাগরির ইউজার ফির হারের প্রস্তাবে সম্মতি দিয়েছে অর্থ মন্ত্রণালয়।
প্রস্তাব অনুযায়ী, বুথ থেকে সংগৃহীত নমুনার ক্ষেত্রে ফি ২০০ টাকা, বাসা থেকে সংগৃহীত নমুনার ক্ষেত্রে ফি ৫০০ টাকা এবং হাসপাতালে ভর্তি রোগীর নমুনার ক্ষেত্রে ফির পরিমাণ ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।
ফির হার নির্ধারণের প্রস্তাব কার্যকর করতে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে তা অর্থ মন্ত্রণালয়ে প্রেরণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে। চলতি সপ্তাহেই স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এই ফি বিষয়ক প্রজ্ঞাপনটি জারি করা হবে বলে জানা গেছে।
এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, করোনা পরীক্ষার কিট বিদেশ থেকে আমদানি করা হয়। এর একটির মূল্য আড়াই হাজার টাকার ওপরে। এতদিন সরকারের পক্ষ থেকে করোনা পরীক্ষাটি বিনামূল্যে করে দেয়া হতো। এতে করে সরকারের অনেক ভর্তুকি প্রদান করতে হয়েছে। শুধু তাই নয়, বিনামূল্যে পাওয়ার কারণে যাদের কোনো করোনার লক্ষণ নেই তারাও অনেক সময় দেখা গেছে করোনা পরীক্ষার জন্য বিভিন্ন হাসপাতাল বা বুথে হাজির হয়েছেন। এ সব বিষয় বিবেচনা করে করোনা পরীক্ষার জন্য নামমাত্র একটি ফি নির্ধারণ করা হচ্ছে।
উল্লেখ্য বেসরকারি কোনো হাসপাতাল বা প্রতিষ্ঠানে করোনা পরীক্ষার ফি নির্ধারিত রয়েছে সাড়ে তিন হাজার টাকা।

 


আরো সংবাদ