২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শিগগিরই আক্রান্ত পৌঁছাবে কোটিতে

হুমকিতে দ: এশিয়ার ৬০ কোটি শিশু; যুক্তরাষ্ট্রে ফের রাজ্যভিত্তিক লকডাউন; ল্যাটিন আমেরিকায় চার লাখ মৃত্যুর শঙ্কা; করোনায় ক্ষতি ১২ লাখ কোটি ডলার
-

দুনিয়াজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আগামী সপ্তাহেই কোটিতে পৌঁছাতে পারে। বুধবার এক সংবাদ সম্মেলনে এমন আশঙ্কার কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।
সৌদি আরবে এবার বিদেশীদের জন্য হজ নিষিদ্ধ করার উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, এ পদক্ষেপের ফলে করোনার সংক্রমণ কমবে। তিনি আরো বলেন, বহু দেশই এখন গুরুতর করোনারোগীদের চিকিৎসায় অক্সিজেন সহায়তা দিতে পারছে না। বর্তমানে এর সরবরাহের চেয়ে চাহিদা অনেক বেশি। প্রতি সপ্তাহেই নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছে অন্তত ১০ লাখ মানুষ। এতে দৈনিক বড় সিলিন্ডারের চাহিদা বেড়ে দাঁড়িয়েছে ৮৮ হাজার, অর্থাৎ ৬ লাখ ২০ হাজার ঘনমিটার অক্সিজেন।
জাতিসঙ্ঘের অধীন স্বাস্থ্য সংস্থাটির এমার্জেন্সিজ প্রোগ্রামের প্রধান ডা: মাইক রায়ান জানিয়েছেন, ‘ল্যাটিন আমেরিকার দেশগুলোতে মৃতের সংখ্যা এক লাখ ছাড়ানোর পরেও সেখানে সংক্রমণ বাড়ছে এবং সেটি এখনো শিখরে পৌঁছায়নি। অনেক দেশেই গত কয়েক সপ্তাহে আক্রান্তের সংখ্যা ২৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বেড়েছে।’ খবর এনডিটিভি, রয়টার্স, বিবিসি, ফিন্যান্সিয়াল পোস্ট, ডেইলি মেইল, নিউ ইয়র্ক টাইমস, দ্য গার্ডিয়ান, আল জাজিরা, এএফপি, হিন্দুস্তান টাইমস, টাইমস অব ইন্ডিয়া, ডয়চে ভেলে ও ওয়ার্ল্ডোমিটারসের।
দক্ষিণ এশিয়ার ৬০ কোটি শিশুর ভবিষ্যৎ হুমকিতে : করোনাভাইরাসের প্রভাবে দক্ষিণ এশিয়ার প্রায় ৬০ কোটি শিশুর ভবিষ্যৎ হুমকির মুখে পড়েছে। কোভিড-১৯ এর ঝুঁকি বড়দের থেকে শিশুদের কম, তারপরও তা অকল্পনীয়ভাবে তাদের জীবন বদলে দিচ্ছে। এসব শিশুর মধ্যে ৪৩ কোটি শিশু স্কুলে যেতে পারছে না। আর হতদরিদ্র পরিবারের শিশুরা অনলাইন শিক্ষায় অংশগ্রহণ করতে পারছে না। এমনকি তারা অন্য কোনোভাবেও পড়াশোনা চালিয়ে যেতে পারছে না। হেনরিয়েটা ফোরের ধারণা, অনেকেই বিশেষ করে মেয়েরা হয়তো আর কখনোই পড়াশোনায় ফিরবে না। করোনাভাইরাসের কারণে শিশুদের স্বাস্থ্য সুরক্ষার যে টিকা এবং পুষ্টিসেবা দরকার তা তারা গ্রহণ করতে পারছে না। যে অগ্রগতি অর্জন করতে কয়েক দশক লেগেছে তা এখন ধ্বংস হওয়ার মুখে। আবার কিছু শিশুর জন্য লকডাউন মানে তাদের অত্যাচারীদের সাথে বন্দী হয়ে যাওয়া। অন্যরা বিষণœতার সাথে লড়াই করছে। এক ভিডিও বার্তায় ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর এ তথ্য জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রে এক দিনে আক্রান্ত ৩৮ হাজারের বেশি : যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ২৪ লাখ ৬২ হাজার ৭০৮ ৫৪ জন এবং মারা গেছে এক লাখ ২৪ হাজার ২৮২ জন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৩৮ হাজার ৬৭২ জন করোনা শনাক্ত হয়েছে। গত ২৫ এপ্রিল ৩৪ হাজার দুই শ’ তিনজন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছিল। যা এত দিন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক আক্রান্ত ছিল। এদিকে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, নিউ জার্সি ও কানেকটিকাট এই তিনটি রাজ্যে নতুন কোয়ারেন্টিন চালু করা হয়েছে। যেসব রাজ্যে বাড়ছে সংক্রমণ, সেখান থেকে এই তিনটি রাজ্যে ঢোকার পর ১৪ দিনের সেলফ আইসোলেশনে থাকতে বলা হয়েছে। নিউজার্সির মেয়র নিল মার্ফি বলেন, এই তিনটি রাজ্যে লোকে প্রায় নরক থেকে ফিরেছে তারা আর সে অবস্থায় যেতে চায় না। এরই মধ্যে ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের একটি অনুমান বলছে অক্টোবর নাগাদ যুক্তরাষ্ট্রে ১ লাখ ৮০ হাজার লোক মারা যেতে পারে। আমেরিকানরা যদি ৯৫ শতাংশ মাস্ক পরে তবে মৃতের সংখ্যা হতে পারে ১ লাখ ৪৬ হাজার। ফ্লোরিডা, টেক্সাস, ক্যালিফোর্নিয়া ও অ্যারিজোনাসহ অন্যান্য রাজ্যগুলোতে করোনার যে ঢেউ দেখা যাচ্ছে তা আগামী কয়েক সপ্তাহে ভয়াবহ রূপ নেবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক অঙ্গরাজ্যে নতুন করে সংক্রমণ বেড়েছে। এবার বেশি আক্রান্ত হচ্ছে তরুণ জনগোষ্ঠী, যাদের বয়স ২০ থেকে ৪০ বছরের মধ্যে। এ দিকে মিশিগানে করোনাভাইরাসের সংক্রমণ আবারো বাড়ছে। গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে ৩২৩ জন করোনায় সংক্রমিত হয়েছেন এবং মারা গেছেন ৪ জন, যা এক দিনে গত ৩১ মের পর সর্বোচ্চ। এখন গড়ে প্রতিদিন আক্রান্ত হচ্ছেন ২২৩ জন। গত সপ্তাহে গড় আক্রান্তের সংখ্যা ছিল ১৪৫ জন। মিশিগানে এ পর্যন্ত করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে ৬১ হাজার ৯৫৩ জন, মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৬৮ জনের।
ল্যাটিন আমেরিকায় প্রায় চার লাখ মৃত্যুর শঙ্কা : করোনাভাইরাস মহামারীতে অক্টোবরের মধ্যে ল্যাটিন আমেরিকায় মৃতের সংখ্যা বেড়ে তিন লাখ ৮৮ হাজারে পৌঁছাতে পারে বলে ধারণা করছেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের (আইএইচএমই) গবেষকরা। এর মধ্যে দুই-তৃতীয়াংশ মৃত্যু ব্রাজিল ও মেক্সিকোতেই হতে পারে। অক্টোবরের মধ্যে ব্রাজিলে মৃত্যুর সংখ্যা এক লাখ ৬৬ হাজার এবং মেক্সিকোতে ৮৮ হাজার ছাড়িয়ে যেতে পারে। চলতি সপ্তাহেই মহামারীর নতুন ‘হটস্পট’ এ অঞ্চলে কোভিড-১৯ এ মৃত্যু এক লাখ ছাড়িয়েছে এবং মোট শনাক্ত রোগীর সংখ্যা পেরিয়েছে ২০ লাখ। এক মাস আগেও এ অঞ্চলে আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৯০ হাজার ছিল। আর্জেন্টিনা, চিলি, কলম্বিয়া, ইকুয়েডর, গুয়াতেমালা ও পেরু, এই দেশগুলোর প্রত্যেকটিতে ১০ হাজারের বেশি মৃত্যু ঘটতে পারে। তবে প্যারাগুয়ে, উরুগুয়ে ও বেলিজসহ ১৫টি দেশের ক্ষেত্রে মৃত্যুর সংখ্যা এক হাজারের নিচে থাকতে পারে।
চূড়ান্ত ধাপে অক্সফোর্ডের করোনা টিকা : যুক্তরাজ্যের খ্যাতনামা প্রতিষ্ঠান অক্সফোর্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞদের উদ্ভাবিত করোনা টিকার হিউম্যান ট্রায়াল চূড়ান্ত ধাপে পৌঁছেছে। অক্সফোর্ডের বিজ্ঞানীদের উদ্ভাবিত এ টিকা বাজারজাত করতে কাজ করে যাচ্ছে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান আস্ট্রাজেনেকা। ইতোমধ্যেই প্রতিষ্ঠানটির সাথে করোনা টিকার ৪০ কোটি ডোজ প্রি-অর্ডার করতে একটি প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে ইউরোপের চার দেশ। করোনাভাইরাস থেকে এ টিকা মানুষকে কতটা ভালোভাবে সুরক্ষা দিতে পারে সেটা যাচাই করতেই দফায় দফায় এ ট্রায়ালের উদ্যোগ নেয়া হয়েছে। যুক্তরাজ্যে পরবর্তী ধাপে ১০ হাজার ২৬০ শিশু ও প্রাপ্তবয়স্ক মানুষের ওপর এ টিকা প্রয়োগ করা হবে। এর বাইরে দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলেও এ ট্রায়াল সম্পন্ন হবে। যুক্তরাজ্যে মানবশরীরে করোনাভাইরাসের ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে। ইমপেরিয়াল কলেজ লন্ডন উদ্ভাবিত এই ভ্যাকসিন স্বেচ্ছাসেবীদের শরীরে প্রয়োগ করা হচ্ছে।
করোনায় ক্ষতি ১২ লাখ কোটি ডলার : বিশ্ব অর্থনীতির বিবর্ণ এক রূপরেখা তুলে ধরে বুধবার আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলেছে, মহামারী করোনার কারণে বিশ্ব অর্থনীতিতে যে হারে মন্দা দেখা দেবে বলে পূর্বাভাস দেয়া হয়েছিল প্রকৃত ক্ষতির পরিমাণ হবে তার চেয়েও আরো বেশি ব্যাপক ও ভয়াবহ। এরপর ধীরে ধীরে অর্থনীতির গতি ফিরবে। গত দুই মাসের লকডাউনের মধ্যে দেশে দেশে উৎপাদন কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে তার হিসাব করে আইএমএফ এখন বলছে, ২০২০ সালে বিশ্বের গড় উৎপাদন আগের বছরের তুলনায় হ্রাস পাবে ৪.৯ শতাংশ। ১৯৩০ এর দশকের মহামন্দার সময় বিশ্বের উৎপাদন ১০ শতাংশ সঙ্কুচিত হয়ে পড়েছিল। সেই হিসাবে আসন্ন পরিস্থিতিকে ত্রিশের মহামন্দার পর সবচেয়ে বাজে সঙ্কট হিসেবে দেখছে আইএমএফ। বুধবার প্রকাশিত আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকের জুন আপডেট বলছে, ২০২১ সালে উৎপাদন বাড়লেও তার গতি হবে ধীর। এখন তারা আগামী বছরের জন্য ৫.৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস দিচ্ছে, যদিও এপ্রিলে তাদের প্রাক্কলন ছিল ৫.৮ শতাংশ। মহামারীর ধাক্কা ২০২১ সালে নতুন করে দেখা দিলে প্রবৃদ্ধি আরো কমবে। আর এই হিসাবও যদি ঠিক থাকে, তাতে দুই বছরে বিশ্ব অর্থনীতিতে ক্ষতির পরিমাণ দাঁড়াবে ১২ ট্রিলিয়ন (১২ লাখ কোটি) ডলারে গিয়ে দাঁড়াবে।
৬ হাজার কর্মী ছাঁটাই করছে কান্তাস এয়ারওয়েজ : মহামারী করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠতে ব্যয় সঙ্কোচনের নীতি হিসেবে অস্ট্রেলীয় বিমান সংস্থা কান্তাস এয়ারওয়েজ ছয় হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে। অস্ট্রেলিয়ার জাতীয় পতাকাবাহী বিমান পরিবহনসেবা সংস্থাটির পক্ষ থেকে এ ঘোষণার অর্থ হলো কোম্পানিটির এক-পঞ্চমাংশ কর্মী ছাঁটাই হচ্ছে। করোনার প্রকোপ শুরুর পর বিমান পরিবহনসেবা অচল হয়ে পড়লে গত মার্চে কোম্পানিটি ৮০ শতাংশ কর্মীকে বাধ্যতামূলক ছুটিতে পাঠায়।
সব নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আরব আমিরাত : করোনা মহামারীর জন্য দেয়া সব নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত সরকার। সারা দিন এবং রাত অবাধে চলাচল করতে পারবেন আমিরাতে বসবাসরত সব নাগরিক। তবে অবশ্যই মাস্ক পরা এবং সামাজিক দূরত্বসহ সতর্কতামূলকভাবে সবাইকে চলাচল করতে অনুরোধ জানিয়েছে আমিরাত সরকার। এর আগে দুবাইয়ে রাত ১১টা থেকে সকাল ৬টা এবং আবু ধাবিসহ আমিরাতে অন্যান্য প্রদেশে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত চলাচলের ওপর কঠোর নিষেধাজ্ঞা ছিল। দেশটিতে এ পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ১৩৩ জন। এতে মারা গেছেন ৩০৭ জন। সুস্থ হয়েছেন ৩৪ হাজার ৪০৫ জন।
শুধু ঠিকভাবে শ্বাস নিলেই হারবে করোনা : দ্য কনভারসেশন প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী কোনো মানুষ ঠিক কিভাবে শ্বাস নেয় তার ওপর নির্ভর করতে পারে করোনা সংক্রমণ আটকানো যাবে কি না। যারা নাক দিয়ে শ্বাস গ্রহণ করে মুখ দিয়ে শ্বাস ছাড়েন তাদের শরীর বেশি ভালো থাকে। নোবেল পুরস্কার জয়ী ফার্মাকোলজিস্ট লুইস জে ইগনারো ১৯৯৮ সালে মেডিসিনের জন্য নোবেল প্রাইজ পান। তার গবেষণা অনুযায়ী শুধুমাত্র নাক দিয়ে শ্বাস-প্রশ্বাস নেয়া হলে নাইট্রিক অক্সাইড সরাসরি ফুসফুসে পৌঁছে যায়। রক্তের প্রবাহ বৃদ্ধি করে, পাশাপাশি রক্তে অক্সিজেনের লেভেল বাড়িয়ে তোলে। এর ফলে করোনাভাইরাসের ফুসফুসে রেপ্লিকেশন আটকে দেয়। রক্তে অধিক অক্সিজেন থাকলে মানুষ সতেজ বোধ করে।
সূর্যের তাপ করোনা ধ্বংসে সক্ষম : সূর্যের তীব্র আলো মাত্র ৩৪ মিনিটের মধ্যে ৯০ শতাংশ করোনাভাইরাস ধ্বংস করতে পারে বলে দাবি করেছেন দু’জন বিজ্ঞানী। যুক্তরাষ্ট্রের খ্যাতনামা বিজ্ঞানী ডা: জোসে লুইস সাগ্রিপান্তি এবং ডা: সি ডেভিড লিটল এ দাবি করেছেন। তাদের গবেষণাপত্রটি ফটোক্যামিস্ট্রি এবং ফটোবায়োলজি জার্নালে প্রকাশিত হয়েছে। সূর্যের অতি বেগুনি রশ্মি বছরের বিভিন্ন সময় বিভিন্ন শহরে ভাইরাসটি কিভাবে ধ্বংস করতে পারে, সে ব্যাপারে গবেষণা করেছেন বিজ্ঞানীরা। ওই দুই বিজ্ঞানী বলছেন, গ্রীষ্মে বেশির ভাগ মার্কিন শহর এবং বিশ্বের অন্যান্য শহরে মধ্য-দুপুরে ১১ থেকে ৩৪ মিনিটের মতো সূর্যের আলো পৃষ্ঠের ওপরে থাকা ৯০ শতাংশ করোনাভাইরাস ধ্বংস করতে পারে।
ভারতে এক দিনে আক্রান্ত প্রায় ১৭ হাজার : ভারতে প্রতিদিন ছাড়িয়ে যাচ্ছে আগের দিন করোনাভাইরাসে আক্রান্তের রেকর্ড। মোট করোনা আক্রান্ত রোববার ছাড়িয়ে ছিল চার লাখ, বুধবার ছাড়িয়ে গেল সাড়ে চার লাখ। এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৪ লাখ ৭৩ হাজার ১০৫ জন। এই সংক্রমণ বৃদ্ধি ও মৃত্যুর সংখ্যা উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসক থেকে বিশেষজ্ঞদের। গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৯২২ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। মহারাষ্ট্রে, দিল্লি ও তামিলনাড়– দেশের মোট আক্রান্তের প্রায় ৬০ শতাংশই এই তিনটি রাজ্য থেকে। করোনায় আক্রান্তের পাশাপাশি মৃত্যুও বাড়াচ্ছে উদ্বেগ। গত ২৪ ঘণ্টায় ৪৫৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ১৪ হাজার ৮৯৪ জনের মৃত্যু হলো করোনার কারণে। এমন পরিস্থিতিতে বিস্তার রোধে নমুনা পরীক্ষাও বাড়িয়ে দিয়েছে সরকার। বুধবার এক দিনে নমুনা পরীক্ষা করা হয়েছে দুই লাখের বেশি।
ইইউয়ের নিষিদ্ধ দেশের তালিকায় যুক্তরাষ্ট্র : বাইরের দেশের নাগরিকদের জন্য আগামী ১ জুলাই থেকে ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত খুলে দেয়ার পরিকল্পনার ব্যাপারে আলোচনা করতে সদস্য ২৭টি দেশের প্রতিনিধিরা বৈঠক করছেন। বুধবার ইইউর প্রতিনিধিদের এই বৈঠকে সীমান্ত খুলে দেয়ার ব্যাপারে বেশ কিছু দেশের নাগরিকদের ইউরোপীয় ইউনিয়নে প্রবেশে নিষেধাজ্ঞা থাকতে পারে বলে ইঙ্গিত দেয়া হয়েছে। নিষেধাজ্ঞার কবলে পড়তে পারেন মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকরাও। ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশই সীমান্ত খুলে দেয়ার আগ্রহ দেখালেও অন্যরা করোনার ধারাবাহিক বিস্তার থাকায় উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের বিস্তার এখনও ঘটতে থাকায় দেশটির জন্য ইউরোপের সীমান্ত বন্ধ থাকতে পারে।
৩১ জুলাই পর্যন্ত পশ্চিমবঙ্গ লকডাউন : করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠক করেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার তিন ঘণ্টার এই বৈঠক শেষে বর্তমান লকডাউনের মেয়াদ ৩১ জুলাই পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছেন। বুধবার পশ্চিমবঙ্গে নতুন করে ৪৪৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়। এ নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১৫ হাজার ১৭৩ জনে। এ ছাড়া রাজ্যটিতে মৃত্যু হয়েছে ৫৯১ জনের।
নিউ ইয়র্ক নগরীর ২২ হাজার কর্মী ছাঁটাই : করোনাভাইরাস মহামারীর কারণে নিউ ইয়র্ক নগরীর অর্থনৈতিক অবস্থায় চরম বিপর্যয় নেমে এসেছে। এ বিপর্যয় থেকে ঘুরে দাঁড়ানোর জন্য চাঞ্চল্যের নগরী এখন অসহায়ের মতো ফেডারেল ও রাজ্য সরকারের দিকে তাকিয়ে আছে। ২৪ জুন নগরীর মেয়র বিল ডি ব্লাজিও বলেন, ‘করোনাভাইরাসের কারণে নিউ ইয়র্ক সিটি চরম অর্থনৈতিক চাপের মুখে পড়েছে। এ কারণে নগরীর অবকাঠামোগত ব্যয় কমিয়ে আনা হবে। পরিস্থিতি সামাল দিতে বাধ্য হয়ে এই সময়ে নগরীর ২২ হাজার কর্মীকে কাজ হারাতে হবে। এ ছাড়া আমাদের আর কোনো উপায় নেই। এটাই চরম সত্য। নিউ ইয়র্ক নগরীর স্বাভাবিক অবস্থা ফিরে পেতে চার বছরের মতো সময় লাগতে পারে।’


আরো সংবাদ



premium cement