২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কয়েক দশক ভুগবে বিশ্ব

অন্য দেশ থেকে এবার হজে যাওয়া যাবে না; চরম ঠাণ্ডাতেও ২০ বছর বাঁচতে পারে করোনা; করোনাকে অবহেলার মাশুল গুনছে যুক্তরাষ্ট্র; ভারতে ৮ দিনে আক্রান্ত ১ লাখ মানুষ
-

করোনার সংক্রমণ এখন আরো দ্রুত বাড়ছে। আরো কয়েক দশক ধরে এর ফল ভোগ করতে হবে, নেতিবাচক অর্থনৈতিক প্রভাবে ভুগতে হবে। এটা শুধু স্বাস্থ্যসঙ্কট নয়, অর্থনৈতিক, সামাজিক এবং কিছু দেশের ক্ষেত্রে রাজনৈতিক সঙ্কটও। গত সোমবার দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটের আয়োজনে স্বাস্থ্যবিষয়ক একটি ভার্চুয়াল ফোরামে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস কোভিড-যুদ্ধ জিততে সব দেশকেই ফের একজোট হওয়ার ডাক দিয়ে এসব কথা বলেন।
ডব্লিউএইচও প্রধান বলেন, বড় দেশগুলোতে করোনা আক্রান্ত বাড়ছে। একই সময়ে বেশ কয়েকটি বড় দেশে নতুন করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে। এর মধ্যে লাতিন আমেরিকায় বিশেষ করে ব্রাজিলে, আক্রান্তের সংখ্যা বৃদ্ধি ‘উদ্বেগজনক’। খবর এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা, রয়টার্স, টেলিগ্রাফ, বিবিসি, আরব নিউজ, সিএনএন, নিউ ইয়র্ক টাইমস, টাইমস অব ইন্ডিয়া, ব্লুমবার্গ, আল জাজিরা, এএফপি, দ্য ওয়াল, এপি ও ওয়ার্ল্ডোমিটারসের।
করোনাকে অবহেলার মাশুল গুনছে যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ আবার বৃদ্ধি পাচ্ছে। দেশটির দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমের এলাকাগুলোয় করোনা সংক্রমণ বৃদ্ধির হার লক্ষ করা যাচ্ছে। দেশটিতে টানা কয়েক সপ্তাহ ধরে দিনে প্রায় ২০ হাজার মানুষের সংক্রমিত হওয়ার খবর পাওয়া যাচ্ছিল। কিন্তু গত সপ্তাহান্ত থেকে এ সংখ্যা দিনে ৩০ হাজারে বেড়ে যাওয়ায় নতুন করে দুশ্চিন্তা দেখা দিয়েছে। আর এসব আক্রান্তের মধ্যে তরুণদের সংখ্যাই বেশি। দেশটির সরকারি কর্মকর্তারা বলছেন, সামাজিক দূরত্ব বজায় রেখে চলা নীতিকে অগ্রাহ্য করার কারণে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন তরুণরা। দেশটিতে তিন মাসে করোনায় সংক্রমিত হয়ে ১ লাখ ২২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।
মহামারীর দ্বিতীয় পর্যায় দক্ষিণ কোরিয়ায় : দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় পর্যায় চলছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। কোরিয়া সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোলের (কেসিডিসি) প্রধান জিয়ং ইউন-কিয়ং জানান, করোনাভাইরাসের প্রথম পর্যায় এপ্রিল পর্যন্ত স্থায়ী ছিল। মে মাস থেকে, রাজধানী সিউলের নাইটক্লাবগুলোসহ আরো কিছু জায়গায় নতুন করে প্রাদুর্ভাব দেখা দেয়। এর আগে প্রতিদিনের শনাক্ত রোগীর সংখ্যা হাজারের কাছাকাছি থেকে কমে শূন্যতে এসে ঠেকেছিল। সোমবার ২৪ ঘণ্টায় ভিন্ন ভিন্ন স্থানে ১৭ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। করোনাভাইরাসের সাম্প্রতিক পুনরুত্থান থেকে তিনি সিদ্ধান্তে পৌঁছেছেন যে দক্ষিণ কোরিয়া ভাইরাসটির দ্বিতীয় পর্যায়ের কবলে পড়েছে। তিনি আশঙ্কা করছেন, এ সংক্রমণ চলতে থাকবে।
এ বছর অন্য দেশ থেকে হজে যাওয়া হচ্ছে না : করোনাভাইরাসের মহামারীর মধ্যেও এ বছর হজ আয়োজনের ঘোষণা দিয়েছে সৌদি আরব। গত সোমবার দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ‘খুবই সীমিত সংখ্যক ব্যক্তি এবারের হজে অংশ নেয়ার সুযোগ পাবেন। বিশ্বের বিভিন্ন দেশের যেসব নাগরিক বর্তমানে সৌদি আরবে অবস্থান করছেন, কেবল তারাই এবার হজ পালন করতে পারবেন। মহামারী চলতে থাকায় এবং জনাকীর্ণ ও বড় জমায়েতের মধ্যে করোনাভাইরাসের বিস্তারের ঝুঁকি থাকায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ সৌদি আরবে অবস্থানরত বিদেশীরা হজে অংশ নেয়ার সুযোগ পেলেও তাদের মধ্যে বয়স্ক ব্যক্তিরা এ সুযোগ পাবেন না। অংশগ্রহণকারী সবাইকেই অতিরিক্ত স্বাস্থ্য পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। এ দিকে এবার হজে এক হাজারেরও কম লোক অংশ নেবেন বলে জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ।
১০৯ দিনের মাথায় শূন্য মৃত্যু নেদারল্যান্ডসে : নেদারল্যান্ডসে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনো কোভিড-১৯ রোগী মারা যায়নি। মার্চের পর এমন ঘটনা এই প্রথম দেশটিতে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, গত এক দিনে নতুন করে কেউ মারা না গেলেও দেশটিতে আরো ৬৯ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে। প্রাদুর্ভাব শুরুর পর দেশে এখন পর্যন্ত মহামারী করোনায় আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা ৪৯ হাজার ৬৫৮ জন। আক্রান্তদের মধ্যে ৬ হাজার ৯০ জন মারা গেছেন, মৃত্যুহারে অন্যান্য দেশের তুলনায় যা অনেক বেশি।
ভিসা ও গ্রিনকার্ড সুবিধা স্থগিত করলেন ট্রাম্প : মহামারী করোনাভাইরাসের কারণে ১ লাখ ৭০ হাজার বিদেশী কর্মপ্রার্থীর ভিসা ও গ্রিনকার্ড স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। ২০২০ সালের শেষ পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত সোমবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প এ সিদ্ধান্তের কথা জানান। তিনি আরো জানান, এ পদক্ষেপ মহামারীজনিত কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত মার্কিনিদের কর্মসংস্থান সৃষ্টি করবে। চলতি বছরের শেষ পর্যন্ত কর্মহীন প্রায় ৫ লাখ ২৫ হাজার মানুষের চাকরিতে এর প্রভাব পড়তে পারে। আপাতত চার ধরনের ভিসা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। সেগুলো হলো : এইচ-১ বি, এইচ ৪, এল-১ ও জে ১ ভিসা। এ ছাড়া ভবিষ্যতে এইচ ১ বি-র ক্ষেত্রে লটারির চেয়ে যোগ্যতা মানে জোর দিতে বলা হয়েছে।
শ্রীলঙ্কায় বৈষম্যমূলক আচরণের অভিযোগ : শ্রীলঙ্কা সংখ্যালঘু মুসলিম সম্প্রদায় অভিযোগ করেছে, করোনা মহামারীর সুযোগ নিয়ে দেশটির কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করছে। মুসলিম কেউ মারা গেলে তার লাশ পোড়াতে করতে বাধ্য করা হচ্ছে, যা ইসলাম ধর্মে নিষিদ্ধ। শ্রীলঙ্কার বেশ কিছু মুসলিম পরিবার তাদের বিরুদ্ধে ‘মহামারীকে ব্যবহার করে বৈষম্যমূলক আচরণ করার জন্য’ সরকারের সমালোচনা করেছে। তারা বলছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনায় কোভিড-১৯-এ মারা যাওয়া ব্যক্তিদের কবর দেয়া যাবে বলে বলা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও কর্তৃপক্ষ তাদের লাশ পোড়াতে করতে বাধ্য করছে।
যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা দেড় লাখ ছাড়াতে পারে : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পূর্বাভাস, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তার দেশে মৃত্যুর সংখ্যা দেড় লাখ ছাড়াতে পারে। টেলিভিশন চ্যানেল স্প্যাকট্রাম নিউজকে দেয়া সাক্ষাৎকারের সময় তিনি বলেন, ‘মৃতের সংখ্যা দেড় লাখ পর্যন্ত উঠতে পারে। দেড় লাখও ছাড়িয়ে যেতে পারে।’ কোভিড-১৯ আমেরিকায় আরো অনেক মৃত্যু হতে পারত বলে মনে করেন ট্রাম্প। যথাযথ পদক্ষেপের কারণে তা অনেকটা নিয়ন্ত্রণে রাখা গেছে বলে দাবি করে তিনি বলেন, অন্যথায় দুই মিলিয়ন থেকে চার মিলিয়ন মানুষ আমরা হারাতাম।’
ডেক্সামেথাসোনের উৎপাদন বাড়াতে বলল ডব্লিউএইচও : এবার নোভেল করোনাভাইরাসের চিকিৎসায় স্টেরয়েড ডেক্সামেথাসোন প্রয়োগ করতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বজুড়েই এ ওষুধের উৎপাদন আরো বাড়ানো উচিত বলে গত সোমবার জেনেভার কনফারেন্সে জানান সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস। তিনি জানান, ডেক্সামেথাসোন ওষুধ দামে সস্তা ও সহজলভ্য। এ ওষুধের কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। তাই ডেক্সামেথাসোন করোনারোগীদের জন্য নিরাপদ। করোনার চিকিৎসায় এ ওষুধ কার্যকর প্রমাণিত হবে বলেই আশা করা যাচ্ছে।
হিমাঙ্কের ২০ ডিগ্রি নিচে ২০ বছর বাঁচতে পারে করোনা : চীনের এক বিখ্যাত এপিডেমোলজি গবেষণা সংস্থা জানিয়েছে, নোভেল করোনাভাইরাস মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়ও ২০ বছর পর্যন্ত বাঁচতে পারে। সেই কারণে তারা আশঙ্কা করছে, সংরক্ষিত গোশত বা অন্য কিছু থেকে করোনাভাইরাস ছড়াতে পারে। পূর্ব চীনের একটি আলোচনা সভায় বিশেষজ্ঞরা বলেন, ঠাণ্ডায় করোনাভাইরাসের কোনো ক্ষতি হয় না। বরং সেখানে তারা স্বচ্ছন্দে বাঁচতে পারে।
নিউজিল্যান্ডে আরো দু’জন শনাক্ত : নিউজিল্যান্ড আরো দু’জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। দু’জনই বিদেশ থেকে এসেছেন। এ মাসে করোনামুক্ত ঘোষণা করা হয় নিউজিল্যান্ডকে। তবে সীমান্ত খুলে দেয়ায় আবার দেখা দিয়েছে সংক্রমণ। আক্রান্ত দু’জনের একজন পাকিস্তান থেকে এসেছেন, অন্যজন ভারত থেকে। তবে তাদের কারো অবস্থা গুরুতর নয়। তাই তাদের হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়েনি। পরিবারসহ তাদের পাঠানো হয়েছে জেটপার্ক কোয়ারেন্টিন সেন্টারে। স্বাস্থ্য কর্মকর্তারা জানান, দেশে বর্তমানে ৯ জন সক্রিয় কোভিড-১৯ রোগী আছে। তাতে এখন পর্যন্ত কমিউনিটি ট্রান্সমিশনের আভাস পাওয়া যায়নি। নিউজিল্যান্ডে মোট আক্রান্ত বেড়ে হয়েছে ১ হাজার ৫১৫ জনে, মৃত্যু ২২ জনের।
মেক্সিকোতে মৃত্যুর মিছিল : লাতিন আমেরিকার দেশ ব্রাজিল, চিলি, পেরুকে পেছনে ফেলে করোনায় এক দিনের মৃত্যুর হিসাবে সবার উপরে উঠে এসেছে মেক্সিকো। গত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড-১৯ ভাইরাসে প্রাণহানি ঘটেছে ১ হাজার ৪৪ জনের।
করোনাকে গুরুত্ব না দিয়ে ক্ষতিগ্রস্ত ব্রাজিল : করোনা মহামারীকে গুরুত্ব দিতে চায়নি লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের প্রশাসন। প্রাদেশিক কর্তৃপক্ষের জারি করা লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভে সমর্থন দিয়েছেন স্বয়ং দেশটির প্রেসিডেন্টও। সামাজিক দূরত্ব নিশ্চিতের আহ্বান জানানোর পর বরখাস্ত হয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। এসবের মধ্যেই দেশটিতে করোনায় প্রাণ গেছে ৫০ হাজারের বেশি মানুষের। বিশেষজ্ঞরা বলছেন, মহামারীকে চরম উপেক্ষার মাশুল গুনতে হচ্ছে এখন ব্রাজিলকে। রোববার নাগাদ ব্রাজিলে রোগী শনাক্ত হয়েছেন ১০ লাখ ৮৫ হাজারের বেশি। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ৫ লাখ ৭৯ হাজারের বেশি। বিশেষজ্ঞরা বলছেন, ব্রাজিলে করোনা সংক্রমিত রোগী ও মৃত্যুর প্রকৃত সংখ্যা সরকারি হিসাবের চেয়ে অনেক অনেক বেশি।
ভারতে ৮ দিনে আক্রান্ত ১ লাখ মানুষ : ভারতে প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। এ ছাড়া প্রতিদিনই করোনা শনাক্তের রেকর্ড ভাঙছে দেশটি। এর মধ্যেই ভারতজুড়ে মাত্র আট দিনে এক লাখেরও বেশি মানুষের করোনা শনাক্ত করা হয়েছে। ভারতে আগামী কয়েক দিনে মারাত্মক হারে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
ভারতের মধ্যে মহারাষ্ট্র রাজ্যেই সবচেয়ে বেশি ছড়িয়েছে করোনার সংক্রমণ। মহারাষ্ট্রে সাধারণ নাগরিকদের পাশাপাশি পুলিশ বিভাগেও ব্যাপকভাবে ছড়িয়েছে ভাইরাসটির সংক্রমণ। কয়েক হাজার পুলিশকর্মী করোনায় আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন।
হ্যান্ডস্যানিটাইজার ব্যবহারে সতর্ক করল যুক্তরাষ্ট্র : বিষাক্ত অনেক উপাদান থাকায় ক্ষতিকর বিবেচনায় অন্তত ৯টি ব্র্যান্ডের হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার না করার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এফডিএ জানিয়েছে, হাত পরিষ্কারের উপকরণ হ্যান্ডস্যানিটাইজার বিষাক্ত ক্ষতিকর পদার্থ দিয়ে তৈরি হচ্ছে। এতে রয়েছে মিথানল, বেনজেথোনিয়াম ক্লোরাইড, ট্রিকলোসানের মতো ক্ষতিকর উপাদান। এসব উপাদান হাতের ত্বকে বিষক্রিয়ারও সৃষ্টি করতে পারে। স্যানিটাইজার লাগানোর পরে যেহেতু আর হাত ধোয়া হয় না, তাই ওই হাতে খাবার খাওয়াও ঝুঁকির। এফডিএ যে ৯টি ব্র্যান্ডের হ্যান্ডস্যানিটাইজার ব্যবহারে সতর্ক করেছে সেগুলোতে মিথানলের পরিমাণ ৭৫ থেকে ৮৫ শতাংশ পর্যন্ত। তাই এগুলোর ব্যবহারকারীর অবিলম্বে চিকিৎসা নেয়া উচিত। কারণ, উল্লেখযোগ্য পরিমাণে মিথানল এক্সপোজারের ফলে বমিভাব, মাথাব্যথা, ঝাপসা দৃষ্টি, স্থায়ী অন্ধত্ব, খিঁচুনিসহ স্নায়ুতন্ত্রের স্থায়ী ক্ষতি বা মৃত্যু হতে পারে।
স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে ফুসফুস : করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হলেও প্রতি তিনজনের মধ্যে অন্তত একজনের ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে নতুন এক রিপোর্টে উঠে এসেছে। ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) গবেষকরা বলছেন, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সেরে উঠলেও প্রায় ৩০ শতাংশের ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। গবেষকরা বলছেন, আক্রান্তদের মধ্যে প্রায় লক্ষাধিক ব্রিটিশ নাগরিক সারা জীবনের জন্য ফুসফুসের সমস্যায় পড়ে গেলেন। যেসব রোগীর নিবিড় পরিচর্যাকেন্দ্রে নিতে হয়েছে এবং যাদের পরিস্থিতি খারাপ হয়েছে; তাদের প্রায় অর্ধেকই স্মৃতিশক্তি, মানসিক বিষয় এবং স্বাস্থ্যের দিক থেকেও দুর্বল হয়ে গেছেন।
আরেক পরীক্ষায় সফল অক্সফোর্ড ভ্যাকসিন : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরীকৃত করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনটি শূকরের দেহে পরীক্ষায় আশাব্যঞ্জক সাফল্য দেখিয়েছে। মঙ্গলবার অক্সফোর্ডের সহযোগী ভ্যাকসিনটির প্রস্তুতকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা এ তথ্য জানিয়েছে। বিজ্ঞানীরা বলেছেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরীকৃত কোভিড-১৯ ভ্যাকসিনটি শূকরের দেহে এক ডোজের পরিবর্তে দুই ডোজ প্রয়োগ করায় তাতে উচ্চমাত্রার অ্যান্টিবডি তৈরি করেছে। ব্রিটেনের পিরব্রাইট ইনস্টিটিউট প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে, প্রাথমিকভাবে একটি প্রধান ডোজ দেয়ার পর আরেকটি সহায়ক ডোজ দেয়া হলে তা নোভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯ এর বিরুদ্ধে একক ডোজের চেয়ে উচ্চ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। যে কারণে এই ভাইরাসটির বিরুদ্ধে একক ডোজের চেয়ে দুটি ডোজ প্রয়োগ করা হলে তা অধিক কার্যকর হতে পারে বলে পরামর্শ দিয়েছেন গবেষকরা।
ইয়েমেনে করোনায় আক্রান্ত-মৃত্যু বাড়ছেই : যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে মহামারী করোনা। দেশটিতে প্রতিনিয়ত বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। ভাইরাসটির কারণে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন দেশটিতে থাকা কয়েক লাখ আফ্রিকান শরণার্থী। চলমান পরিস্থিতির মধ্যেই দেশটিতে হামলা অব্যাহত রেখেছে সৌদি জোট। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে গেল এপ্রিলের শুরুতে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর দিন যত এগিয়েছে আক্রান্ত ও মৃতের সংখ্যা তত বাড়ছে। গেল কয়েক সপ্তাহ ধরেই দেশটিতে করোনায় মৃতের হার ২০ শতাংশের বেশি।
করোনা মোকাবেলায় দ্রুততম সুপার কম্পিউটার : গতির হিসাবে জাপানের ফুগাকু সুপার কম্পিউটার বিশ্ব র্যাংকিংয়ে এক নম্বরে আছে। ফুগাকু সুপার কম্পিউটারটি যুক্তরাষ্ট্রে ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরির নির্মিত সামিট সিস্টেমের তুলনায় ২ দশমিক ৮ গুণ বেশি গতিবেগে চার হাজার ১৫৫ কোয়াড্রিলিয়ন গণনা সম্পাদন করতে পারে। করোনাভাইরাসের কার্যকর প্রতিষেধক খুঁজে পেতে এবার বিশ্বের দ্রুততম সেই সুপার কম্পিউটার ব্যবহার করতে যাচ্ছে টোকিও। পশ্চিমাঞ্চলীয় শহর কোবে-র একটি সরকার-সমর্থিত গবেষণা ইনস্টিটিউট রিকেন এবং জাপানি প্রযুক্তি জায়ান্ট ফুজিৎসু-র মাধ্যমে গত ছয় বছরে ফুগাকু সুপার কম্পিউটারের উন্নয়ন করা হয়েছে। এতে দেড় হাজার উচ্চ-পারফরম্যান্সসমৃদ্ধ প্রসেসিং ইউনিট রয়েছে এবং তারা সপ্তাহে কয়েক হাজার পদার্থ পরীক্ষা করতে পারে।
জার্মানিতে ফের লকডাউন : মাংস প্যাকেটজাত করার একটি কারখানায় করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর জার্মানিতে নতুন করে লকডাউন ঘোষণা করার কথা জানিয়েছে স্থানীয় প্রশাসন। দেশের নর্থ-রাইন-ওয়েস্টফারিয়া প্রদেশের মুখ্যমন্ত্রী বলেছেন, গুটেরস্লো জেলায় লকডাউন আরোপ করা হচ্ছে। এই জেলায় তিন লাখ ৬০ হাজার লোকের বসবাস। ৩০ জুন পর্যন্ত এই লকডাউন বলবৎ থাকবে। টনিজ নামে ওই মাংস প্যাকেটজাত করার কারখানার কমপক্ষে ১৩০০ শ্রমিক-কর্মচারীর শরীরে ভাইরাস শনাক্ত হওয়ার পর তাদের সবাইকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

 


আরো সংবাদ



premium cement

সকল