১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঢাকার বাইরে ৪৫ এলাকায় সাধারণ ছুটি ঘোষণা পর্যায়ক্রমে বাড়বে

-

করোনা মহামারীর বর্তমান পরিপ্রেক্ষিতে ঢাকার বাইরে দেশের ১৫ জেলার ৪৫টি রেড জোন এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। সবচেয়ে বেশি করোনাভাইরাস আক্রান্ত এলাকায় পর্যায়ক্রমে ‘রেড জোন’ হিসেবে স্থানীয়ভাবে লকডাউন ঘোষণা করার পর ওই সব এলাকায় সরকার সাধারণ ছুটি ঘোষণা করবে।
সোমবার রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করে ফরিদপুর, মানিকগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদী ও কুষ্টিয়ার ১১টি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এর আগে গত রোববার মধ্যরাতে চট্টগ্রাম, বগুড়া, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা, যশোর, মাদারীপুর উপজেলার মোট ২৭টি লকডাউনকৃত এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়।
৫ জেলার ১১ ‘রেড জোন’ সাধারণ ছুটি : রেড জোনের ১১টি এলাকা হলো- ফরিদপুরের ভাঙ্গা পৌরসভার সব ওয়ার্ডে সাধারণ ছুটি থাকবে। মানিকগঞ্জ পৌরসভার উত্তর সেওতা, গঙ্গাধর পট্টি ও পশ্চিম দাশড়া এলাকা; সাটুরিয়া উপজেলাধীন সাটুরিয়া ইউনিয়ন ও ধানকোড়া ইউনিয়ন; সিঙ্গাইর পৌরসভা ও জয়মন্টপ ইউনিয়ন। ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের পাইকপাড়া ও কালাইশ্রীপাড়া, ৫ নম্বর ওয়ার্ডের মধ্যপাড়া এবং ৮ নম্বর ওয়ার্ডের কাজীপাড়া এলাকা; নবীনগর পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের হাসপাতালপাড়া ও পশ্চিমপাড়া, ৩ নম্বর ওয়ার্ডের টিএনটি পাড়া, ৪ নম্বর ওয়ার্ডের হাসপাতালপাড়া ও কলেজপাড়া এবং ৮ নম্বর ওয়ার্ডের ভোলাচং দাসপাড়া এলাকা; কসবা পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের আড়াইবাড়ি, ৫ নম্বর ওয়ার্ডের শীতলপাড়া এবং ৭ নম্বর ওয়ার্ডের সাহাপাড়া এলাকা।
নরসিংদীর মাধবপুর পৌরসভার ৪ নম্বর ও ৫ নম্বর ওয়ার্ড (উত্তর বিরামপুর ও দক্ষিণ বিরামপুর) এলাকা। কুষ্টিয়া পৌরসভার ১,৩,৪,৫,৬,৭,৮,১৫,১৮ ও ২০ নম্বর ওয়ার্ড এলাকা; ভেড়ামারা উপজেলার বাহিরচর ও চাঁদগ্রাম ইউনিয়ন; ভেড়ামারা পৌরসভার ১-৯ নম্বর ওয়ার্ড এলাকা। এসব রেড জোন এলাকার মধ্যে ফরিদপুর ও কুষ্টিয়া জেলাধীন এলাকা মঙ্গলবার (২৩ জুন) থেকে আগামী ৭ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে। বাকি এলাকার মধ্যে মানিকগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলাধীন এলাকা মঙ্গলবার (২৩ জুন) থেকে ৪ জুলাই পর্যন্ত এবং নরসিংদী জেলাধীন এলাকা ২ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয় ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’ এর সংশ্লিষ্ট ধারায় প্রদত্ত ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষ কোভিড-১৯ রোগের সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রোগের চলমান ঝুঁকি বিবেচনায় জন-চলাচল/জীবনযাত্রাভাবে নিয়ন্ত্রণের লক্ষ্যে এই এলাকাগুলোকে রেড জোন ঘোষণা করায় জনপ্রশাসন মন্ত্রণালয় সেখানে সাধারণ ছুটি ঘোষণা করেছে। এই ছুটির মধ্যে সাপ্তাহিক ছুটি অন্তর্ভুক্ত থাকবে। আদেশ অনুযায়ী এসব এলাকায় ২২ জুন থেকে বিভিন্ন মেয়াদে সাধারণ ছুটি থাকবে।
আদেশ অনুযায়ী, শুধুমাত্র রেড জোন ঘোষিত এলাকায় সাধারণ ছুটি কার্যকর থাকবে। রেড জোন ঘোষিত এলাকায় বসবাসরত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস/ প্রতিষ্ঠান/ সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে। রেড জোন ঘোষিত এলাকায় অবস্থিত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস/ প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত ও অন্য এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও এ ছুটি প্রযোজ্য হবে। জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির আওতাবহির্ভূত থাকবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।
আরো ৪ জেলার ৭ এলাকা রেড জোন, সাধারণ ছুটি : করোনাভাইরাসের (কোভিড-১৯) অতি ঝুঁকিতে থাকা দেশের চার জেলার সাতটি এলাকাকে রেড জোন ঘোষণা করেছে সরকার। এসব এলাকায় সাধারণ ছুটি থাকবে। গতকাল মঙ্গলবার রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় কক্সবাজার, মাগুরা, খুলনা ও হবিগঞ্জের সাতটি রেড জোনে সাধারণ ছুটি ঘোষণা করে আদেশ জারি করেছে।
এর আগে গত রোববার মধ্যরাতে ১০ জেলার ২৭টি এলাকা ও পরের দিন সোমবার ৫ জেলার ১২ এলাকাকে রেড জোন হিসেবে তালিকাভুক্ত করে সেখানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।
এলাকাগুলো হলোÑ কক্সবাজার পৌরসভা, টেকনাফ পৌরসভা, উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের ২, ৫, ৬ ও ৯ নং ওয়ার্ড; রত্মপালং ইউনিয়নের কোটবাড়ি বাজার, পালংখালী ইউনিয়নের বালুখালী ও থাইংখালী বাজার। এসব এলাকা আজ বুধবার (২৪ জুন) থেকে ১১ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।
মাগুরা জেলার ঢাকা-ঝিনাইদহ-মেহেরপুর মহাসড়ক সংলগ্ন মাগুরা পৌরসভাধীন একতা কাঁচাবাজার এবং ভায়না মোড়ের দক্ষিণে ৪ নং ওয়ার্ডের খানপাড়া এবং পিটিআই পাড়া এলাকায় আজ থেকে ১১ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।
খুলনা সিটি করপোরেশনের ১৭ ও ২৪ নং ওয়ার্ড; রূপসা উপজেলার আইচগাতী ইউনিয়ন ২৬ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে। এ ছাড়া হবিগঞ্জের বাহুবল উপজেলার বাহুবল ইউনিয়ন আজ বুধবার থেকে ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।
বিধিনিষেধ যেভাবে বাস্তবায়ন হবে : করোনাভাইরাস সংক্রমণের হার বিবেচনায় দেশের বিভিন্ন অঞ্চলকে লাল, হলুদ ও সবুজ রঙের ‘জোনে’ ভাগ করার পর কিভাবে বিধিনিষেধ বাস্তবায়ন করা হবে সে বিষয়ে একটি রূপরেখা দিয়েছে সরকার। লাল অঞ্চলে সাধারণ ছুটি ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ গত ১৬ জুন যে আদেশ জারি করেছে সেখানে ‘জোনিং’ কার্যকরের বিষয়ে নির্দেশনা রয়েছে।
এ ছাড়া স্বাস্থ্য অধিদফতরের তৈরি করা গাইডলাইনে এ বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। লাল অঞ্চলে জীবনযাত্রা ‘কঠোরভাবে নিয়ন্ত্রণ’ করা হবে। অফিস-কারখানা সব থাকবে বন্ধ। যানবাহন ও সাধারণের চলাচলে থাকবে কড়াকড়ি। বাজার বা মার্কেটও থাকবে বন্ধ। এসব বিধিনিষেধ চলবে অন্তত তিন সপ্তাহ।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল