২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আরো খারাপ হচ্ছে পরিস্থিতি

লকডাউন ইউরোপে বাঁচাল ৩১ লাখ প্রাণ; সিঙ্গাপুরে আক্রান্তদের অর্ধেকই উপসর্গহীন; করোনামুক্ত হয়েছে ১০ দেশ; ভ্যাকসিনের উৎপাদনখরচ দিতে চান বিল গেটস
-

বিশ্বজুড়ে করোনাভাইরাস পরিস্থিতি দিন দিন আরো খারাপ হচ্ছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস। করোনাভাইরাস মহামারী ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশকে হাল ছেড়ে না দিয়ে জোরালো উদ্যোগ বজায় রাখার জন্য আহ্বান জানান তিনি। মহামারীর ছয় মাস পার হলেও এখনই কড়াকড়ি শিথিলের সময় আসেনি বলে তিনি সতর্ক করেন।
গত সোমবার জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘যদিও ইউরোপের অবস্থার উন্নতি হচ্ছে, তবে বৈশ্বিক করোনা পরিস্থিতি অবনতির দিকে। গত ১০ দিনের ৯ দিনই এক লাখের বেশি রোগী শনাক্ত হয়েছেন। রোববার শনাক্ত হয়েছেন ১ লাখ ৩৬ হাজারেরও বেশি, যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ। রোববার শনাক্ত রোগীদের ৭৫ শতাংশই পাওয়া গেছে মাত্র ১০টি দেশে। এর মধ্যে আবার বেশির ভাগই লাতিন আমেরিকা ও দক্ষিণ এশিয়ার দেশ।’
তিনি আরো বলেন, ‘যেসব দেশের পরিস্থিতি স্বাভাবিকের দিকে অথবা উন্নতির দিকে সেখানে এখন সবচেয়ে বড় হুমকি আত্মতুষ্টি-আত্মতৃপ্তিতে ভোগা। বিশ্বের বেশির ভাগ মানুষ এখনো করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। খবর বিবিসি, সিএনএন, রয়টার্স, ব্লুমবার্গ, ডন, আল জাজিরা, গার্ডিয়ান, এনডিটিভি, ডয়চে ভেলে, ডেইলি মেইল, নিউজিল্যান্ড হেরাল্ড, দ্য টেলিগ্রাফ, জি নিউজ, নিউ ইয়র্ক টাইমস ও ওয়ার্ল্ডোমিটারসের।
লকডাউন ইউরোপে বাঁচাল ৩১ লাখ প্রাণ : লন্ডনের বিশ্বখ্যাত ইমপেরিয়াল কলেজের একদল গবেষক বলেছেন, দেশে দেশে লকডাউন না হলে বিশ্বব্যাপী আরো অনেক মানুষের প্রাণ যেত। অস্ট্রিয়া, বেলজিয়াম, ব্রিটেন, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নরওয়ে, স্পেন, সুইডেন ও সুইজারল্যান্ডের ১ কোটি ২০ লাখ থেকে ১ কোটি ৫০ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে, যা দেশগুলোর মোট জনসংখ্যার ৪ শতাংশ। মোট মৃতের সংখ্যা ১ লাখ ৩০ হাজার। লকডাউন, সামাজিক দূরত্ব, স্বাস্থ্যবিধির ওপর গুরুত্ব না দিলে গত ৪ মে থেকে এ পর্যন্ত ৩২ লাখ মানুষের মৃত্যু হতে পারত, যা বর্তমানের চেয়ে ২৪ গুণ বেশি। ন্যাচার সাময়িকীতে প্রকাশিত যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলের গবেষণায় বলা হয়েছে, চীন, দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরান, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রে লকডাউন জারির ফলে ৫৩ কোটি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হওয়া থেকে বেঁচেছে।
উপসর্গহীনরা করোনা ছড়ায় খুবই কম : বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, উপসর্গহীন বা মৃদু উপসর্গযুক্ত রোগীদের থেকে করোনা সংক্রমণের হার খুব কম। সংস্থাটির ইমার্জিং ডিজিস বিভাগের প্রধান মারিয়া ভন কেরকোভ সোমবার সংবাদ সম্মেলনে বলেন, আমাদের কাছে যে পরিসংখ্যান আছে তাতে দেখা যাচ্ছে, যেসব রোগীর শরীরে করোনার উপসর্গ নেই, তাদের থেকে অন্য কারো শরীরে সংক্রমণ ছড়ানোর হার খুবই কম। তবে শুরু থেকেই মনে করা হচ্ছিল, উপসর্গযুক্ত রোগীদের থেকে করোনা সংক্রমণের সম্ভাবনা যতটা বেশি, তার চেয়ে অনেক বেশি সম্ভাবনা উপসর্গহীন রোগীদের থেকে। কারণ, উপসর্গহীন রোগীদের শনাক্ত করা কঠিন।
আগস্টেই ইনহেলারে করোনার ভ্যাকসিন : এ বছরের আগস্টের শুরুর দিকে ইনহেলারের মাধ্যমে করোনার ভ্যাকসিন আনতে যাচ্ছেন যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। আইরিশ বিজ্ঞানী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পারসোনালাইজড মেডিসিনের অধ্যাপক অ্যাড্রিয়ান হিল সম্প্রতি এক অনলাইন বক্তব্যে এ কথা বলেন। হিল বলেন, তারা যে ভ্যাকসিন তৈরি করছেন, তা কাজ করবে বলে গবেষকরা ৮০ শতাংশ আত্মবিশ্বাসী।
সিঙ্গাপুরে আক্রান্তদের অর্ধেকই উপসর্গহীন: সিঙ্গাপুরে এখন করোনাভাইরাসে যারা আক্রান্ত হচ্ছেন তাদের অর্ধেকের ক্ষেত্রেই কোনো উপসর্গ নেই বলে সরকারি ভাইরাস টাস্কফোর্সের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন। সরকারি ভাইরাস টাস্কফোর্সের সহ-প্রধান লরেন্স ওং সোমবার জানান, এটি উদঘাটন হওয়াতেই সরকার লকডাউনের বিধিনিষেধ খুবই ধীরে শিথিল করছে। এখন পর্যন্ত দেশটিতে ৩৮ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন।
করোনায় আক্রান্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি ও দেশটির রেলমন্ত্রী শেখ রসিদ আহমেদ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। পিএমএলের (নওয়াজ) মুখপাত্র মরিয়ম আরোঙ্গজেব বলেন, শহিদ খাকান আব্বাসির করোনা পরীক্ষার ফলাফল পজিটিভ এসেছে। এরপর থেকে নিজের বাড়িতেই হোম কোয়ারেন্টিনে রয়েছেন তিনি। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল। অন্য দিকে শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার পর হোম কোয়ারেন্টিনে রয়েছেন রেলমন্ত্রী শেখ রসিদ আহমেদ।
করোনামুক্ত হয়েছে ১০ দেশ : এবার প্রাণঘাতী করোনাভাইরাসমুক্ত হওয়ার ঘোষণা দিয়েছে আফ্রিকার দেশ তানজানিয়া। দেশটির প্রেসিডেন্ট জন মাগুফুলি এ ঘোষণা দেন। এর আগে করোনাভাইরাস পুরোপুরি বিদায় করে দিয়েছে নিউজিল্যান্ড। এমন সাফল্য দেখানো আরো আটটি দেশ হচ্ছে- মন্টেনিগ্রো, ইরিত্রিয়া, পাপুয়া নিউগিনি, সিশেলস, হলি সি, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, ফিজি ও পূর্ব তিমুর।
চীনে আগস্টে ছড়িয়েছিল করোনা : চীনে করোনাভাইরাস সম্ভবত ২০১৯ সালের আগস্টের শুরুর দিকে ছড়িয়েছিল। চীনের উহানের হাসপাতালের ভ্রমণ প্যাটার্নের স্যাটেলাইট চিত্র ও ইন্টারনেট সার্চের তথ্য বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষকরা এ তথ্য জানান। স্যাটেলাইটের মাধ্যমে উহানের হাসপাতালের পার্কিং লটের ‘হাই রেজুল্যুশন’ সম্পন্ন ছবি গবেষণায় ব্যবহার করা হয়েছে। সেইসাথে ইন্টারনেট সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করা ‘কফ’ ও ‘ডায়রিয়া’ সম্পর্কিত প্রশ্নের তথ্য বিশ্লেষণ করা হয়।
ভ্যাকসিনের উৎপাদনখরচ দিতে চান বিল গেটস : করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হলে সেটি বিশ্বের দরিদ্র দেশগুলো কবে নাগাদ পাবে তা নিয়ে সংশয় রয়েছে। কিন্তু এ সংশয় দূর করতে করোনার সম্ভাব্য কার্যকর ভ্যাকসিনের কোটি কোটি ডোজ উৎপাদনের ব্যয় বহন করতে চান বিশ্বের শীর্ষ ধনকুবের বিল গেটস। এ ছাড়া যেসব নি¤œ-আয়ের দেশের সামর্থ্য নেই সেসব দেশকে সম্ভাব্য ভ্যাকসিন কেনার জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তাও করতে চান তিনি।
ভারতে বাড়ছে সাইকেলের লেন : ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ কলকাতা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত আগে থেকেই রয়েছে সাইকেলের আলাদা লেন। সেগুলো দিয়ে সহজেই পৌঁছানো যায় অফিসপাড়ায়। করোনা মহামারীর কারণে সামাজিক দূরত্ব বজায় রাখতে শহরে সাইকেলের লেন আরো বাড়ানোর নির্দেশ দিয়েছেন সেখানকার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের অন্যান্য শহরেও সাইকেলের লেন তৈরির নির্দেশনা জারি করা হবে বলে জানান তিনি।
বিক্ষোভকারীদের সাবধানতা অবলম্বনের পরামর্শ : বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস বিভিন্ন দেশে বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীদের করোনার বিষয়ে সাবধানতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন এবং তাদের সামাজিক দূরত্ব বজায় রাখাসহ মাস্ক ব্যবহার, হাত ধোয়া, নিয়ম মেনে হাঁচি-কাশি দেয়ার পরামর্শ দিয়েছেন। এ ছাড়াও কেউ অসুস্থ হয়ে পড়লে এ সময় তাকে ঘরে থাকার অনুরোধও করেন। তিনি বলেন, আমরা সব রকম বৈষম্যের বিরুদ্ধে, সবার সমান অধিকারে বিশ্বাস করি। তবে আমরা সব আন্দোলনকারীর প্রতি নিরাপদ থেকে আন্দোলন করার অনুরোধ জানাই।
ভাইরাসের বিস্তার ঠেকাতে ‘সোশ্যাল বাবল’ : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে, লকডাউন-পরবর্তী সময়ে নোভেল করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার ঠেকাতে সর্বোত্তম উপায় হলো, বারবার যোগাযোগ, দেখা সাক্ষাৎ হয় এমন মানুষগুলোর মধ্যে সামাজিক মিথস্ক্রিয়া সীমাবদ্ধ রাখা বা তথাকথিত ‘সোশ্যাল বাবল’ অনুসরণ করা। অর্থাৎ মেলামেশা একেবারে বন্ধ না করে যাদের সাথে নিয়মিত ওঠা-বসা শুধু তাদের সাথে সামাজিক মেলামেশা চালিয়ে যাওয়া। এ ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার বাধ্যবাধকতা এতটা কঠোরভাবে মেনে চলার দরকার নেই। ন্যাচার হিউম্যান বিহেভিয়ার জার্নালে প্রকাশিত এক গবেষণায় এসব কথা বলা হয়েছে।
চীনা ল্যাবে ‘দুর্ঘটনায়’ করোনা মহামারীর শুরু : ব্রিটিশ সিক্রেট ইন্টেলিজেন্স সার্ভিসের (এমআই-সিক্স) সাবেক প্রধান স্যার রিচার্ড ডিয়ারলাভ বলেছেন, একটি গুরুত্বপূর্ণ নতুন বৈজ্ঞানিক প্রতিবেদন অনুসারে করোনাভাইরাস প্রাকৃতিক নয়, একটি দুর্ঘটনায় তা ছড়িয়ে পড়েছে। এতে প্রশ্ন জাগছে চীন যদি কখনো দায় স্বীকার করে তাহলে কি তারা আক্রান্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দেবে? এর ফলে বিশ্বের সব দেশ চীনের সাথে তাদের সম্পর্ক কেমন হবে তা পুনর্বিবেচনা করবে। আন্তর্জাতিক সম্প্রদায়ও চীনা নেতৃত্বের প্রতি তাদের আচরণ বিবেচনা করবে। ইউনিভার্সিটি অব লন্ডনের সেন্ট জর্জ হাসপাতালের অধ্যাপক আঙ্গাস ডালগ্লেইশ ও নরওয়ের ভাইরোলজিস্ট বিরগার সোরেনসেনের এক গবেষণাকে উদ্ধৃত করে স্যার রিচার্ড এ দাবি করেন।
চীনের বৈদেশিক বাণিজ্যে রেকর্ড উদ্বৃত্ত : নোভেল করোনাভাইরাসের প্রভাবে চীনে যতটা আশঙ্কা করা হয়েছিল, রফতানিতে ততটা ভাটা পড়েনি। অন্য দিকে আমদানি হয়েছে কম। এ দুইয়ের প্রভাবে গত মাসে চীনের বাণিজ্য উদ্বৃত্ত রেকর্ড উচ্চতায় উঠে গেছে। ডলারের ভিত্তিতে মে মাসে চীনের রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে ৩ দশমিক ৩ শতাংশ। বিপরীতে আমদানিতে পতনের হার অনেক বেশি। গত মাসে চীনের আমদানি কমেছে ১৬ দশমিক ৭ শতাংশ। ফলে দেশটির বাণিজ্য উদ্বৃত্ত দাঁড়িয়েছে ৬ হাজার ২৯৩ কোটি ডলার।
পশ্চিমবঙ্গে নারীদের মৃত্যুহার বেশি : ভারতের পশ্চিমবঙ্গে নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নারীদের মৃত্যুহার সবচেয়ে বেশি বলে সোমবার সেখানকার স্বাস্থ্য দফতরের বুলেটিনে জানানো হয়েছে। এ দিন নতুন করে আক্রান্তের সংখ্যা ৪২৬ জন। একই সময়ে মারা গেছেন ৯ জন। বুলেটিনে জানানো হয়, আক্রান্ত পুরুষদের মধ্যে মৃত্যুর হার যেখানে ৪ দশমিক ৪৮ শতাংশ, নারীদের ক্ষেত্রে তা ৫ দশমিক ৪০ শতাংশ।
মহামারী শেষ হতে এখনো অনেক দেরি : বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ইমার্জেন্সি বিশেষজ্ঞ ড. মাইক রায়ান বলেছেন, মধ্য আমেরিকার দেশগুলোতে করোনার সংক্রমণ বাড়ছে। এখন দ্বিতীয় পর্যায়ে করোনার সংক্রমণ চূড়ায় পৌঁছানো ঠেকাতে মূল মনোযোগ দিতে হবে। গুয়াতেমালাসহ মধ্য আমেরিকার দেশগুলোতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং সেখানে মহামারী পরিস্থিতি জটিল। এ পরিস্থিতি সামলাতে দৃঢ় সরকারি নেতৃত্বের পাশাপাশি ওই অঞ্চলের জন্য আন্তর্জাতিক সমর্থনেরও আহ্বান জানাচ্ছি। এ দিকে ডব্লিউএইচওর এপিডেমিওলোজিস্ট মারিয়া ভ্যান কারখোভ ব্রিফিংয়ে বলেন, ‘দক্ষিণ আমেরিকায় করোনা মোকাবেলায় বিস্তৃত পদক্ষেপ প্রয়োজন। কারণ মহামারী শেষ হতে এখনো অনেক দেরি আছে।’
কলকাতায় ‘ইমিউনিটি সন্দেশ’ : করোনার সাথে লড়াই করতে শরীরে প্রয়োজন ‘ইমিউনিটি পাওয়ার’। আর সে কারণেই কলকাতার মিষ্টি প্রতিষ্ঠান ‘বলরাম মল্লিক এবং রাধারমণ মল্লিক’ বানানো ওষুধিগুণে ভরা ‘ইমিউনিটি সন্দেশ’ বাজারে আসতেই হট কেকের মতো বিক্রি হচ্ছে। এতে আছে ১৪টি আয়ুর্বেদিক উপাদান ও ছানা। এ সন্দেশ তৈরি হয়েছে তুলসী, যষ্টিমধু, তেজপাতা, হলুদ, এলাচ, লবঙ্গ, দারুচিনি, জায়ফল, জৈয়ত্রী, কেশর, কালোজিরে এবং আরো কিছু ভেষজ উপাদান দিয়ে। মিষ্টতার জন্য গুড় বা চিনি নয়, ব্যবহার করা হয়েছে ‘হিমালয়ান মধু’।
যেভাবে ৩০ সেকেন্ডে আটকাবে করোনা : কোরিয়ান ইউনিভার্সিটি অব মেডিসিন জানিয়েছে, ক্লোহেক্সিডাইন মাউথওয়াশ দিয়ে গড়গড়া বা কুলকুচি করলে করোনা সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব। লালার মাধ্যমে জীবাণু ছড়ানো রোধ করে এ মাউথওয়াশ। মাত্র ১০ মিলিলিটার মাউথওয়াশ দিয়ে ৩০ সেকেন্ড কুলকুচি করা হলে লালারসে করোনার জীবাণুর কর্মক্ষমতা অনেকটা কমবে। তবে এর জের বজায় থাকবে ২ থেকে ৪ ঘণ্টা।
ব্রিটিশ পেট্রোলিয়ামে ১০ হাজার কর্মী ছাঁটাই : করোনাভাইরাস মহামারীতে সৃষ্ট সঙ্কটের কারণে বিশ্বব্যাপী তেলের চাহিদা কমে গেছে। এই পরিপ্রেক্ষিতে ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) থেকে ১০ হাজার কর্মীকে ছাঁটাইয়ের ঘোষণা দেয়া হয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী বার্নাড লুনি জানান, বিশ্বব্যাপী বিপির ৭০ হাজার কর্মী রয়েছে; চলতি বছরের শেষ নাগাদ এর ১৫ শতাংশ কর্মী কমিয়ে ফেলা হবে।

 


আরো সংবাদ



premium cement