২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সংক্রমণের গতি বেড়েছে করোনার

কানাডায় ৩৮ বছরের মধ্যে সর্বোচ্চ বেকারত্ব; যুক্তরাষ্ট্রে করোনায় ৫৮৬ স্বাস্থ্যকর্মীর মৃত্যু; কৃষিকাজ করছেন চাকরি হারানো শিক্ষিতরা; দক্ষিণ কোরিয়ায় করোনা পরিস্থিতির অবনতি
-

দুনিয়াজুড়ে করোনাভাইরাসের নিশ্চিত সংক্রমণ আগের চেয়েও দ্রুতগতিতে বাড়ছে। সপ্তাহখানেক ধরে প্রতিদিন গড়ে এক লাখেরও বেশি মানুষের শরীরে এ ভাইরাস শনাক্ত হচ্ছে। কিন্তু গত এপ্রিলে পুরো মাসজুড়ে একদিনও শনাক্তের সংখ্যা লাখের ঘরে পৌঁছায়নি। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির গবেষকদের তথ্য অনুযায়ী, ২১ মে থেকে এ পর্যন্ত মাত্র পাঁচ দিন বিশ্বে দৈনিক করোনা শনাক্তের সংখ্যা এক লাখের নিচে ছিল। আর গত ৩ জুন এক দিনে শনাক্তের সংখ্যা ছিল এক লাখ ৩০ হাজার ৪০০ জন। বিভিন্ন দেশের করোনা পরীক্ষার সক্ষমতা বাড়ায় সঙ্গত কারণেই আক্রান্তের সংখ্যাও বেড়েছে। তবে পৃথিবীর বহু দেশে এখনো করোনার প্রকৃত চিত্র পাওয়ার জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত সংখ্যক পরীক্ষার ব্যবস্থা নেই। করোনা শনাক্তের সংখ্যা হ্রাস-বৃদ্ধির এ হার একেক দেশে একেক রকম। চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, স্পেন ও ফ্রান্সের মতো ব্যাপকভাবে আক্রান্ত দেশগুলোতে নতুন করে শনাক্তের সংখ্যা কমছে। অন্য দিকে দক্ষিণ আমেরিকা, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার মতো অঞ্চলগুলোতে সংক্রমণের হার বাড়ছে। লিবিয়া, ইরাক, উগান্ডা, মোজাম্বিক ও হাইতিতে প্রতি সপ্তাহে শনাক্তের সংখ্যা দ্বিগুণ বাড়ছে। ব্রাজিল, ভারত, চিলি, কলাম্বিয়া ও দক্ষিণ আফ্রিকায় প্রতি দুই সপ্তাহে শনাক্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে। খবর এপি, সিএনএন, মেডিক্যাল এক্সপ্রেস, ইকোনমিক টাইমস, পিটিআই, টাইমস অব ইন্ডিয়া, বিবিসি, রয়টার্স, গার্ডিয়ান, ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি, স্ট্রেইট টাইমস, ডেইলি মেইল, আনাদোলু এজেন্সি ও ওয়ার্ল্ডোমিটারসের।
ভুল গবেষণায় নড়বড়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা : করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের হাইড্রোক্লোরোকুইন ব্যবহারের ফলে হৃদরোগের ঝুঁকি বেড়ে গিয়ে মৃত্যুর ঘটনা ঘটছে বলে গবেষণায় দাবি করে যুক্তরাষ্ট্রের সার্জিস্ফিয়ার নামের একটি স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠান। গবেষণাটি গত ২২ মে বিশ্বখ্যাত মেডিক্যাল জার্নাল ‘ল্যানসেট’ ও ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’ এ প্রকাশ করা হয়। যেটি দেখে গত ২৫ মে কোভিড-১৯ এর চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন পরীক্ষামূলক প্রয়োগ নিষিদ্ধ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই নিষেধাজ্ঞার এক সপ্তাহের মাথায় ৩ জুন ওষুধটি প্রয়োগের অনুমতি দিয়েছে সংস্থাটি। এর মধ্যে সার্জিস্ফিয়ারের চালানো গবেষণার ওপর অনুসন্ধান চালিয়ে গবেষণাটির বিশ্বাসযোগ্য দুর্বলতা প্রকাশ করেছে দ্য গার্ডিয়ান। ফলে করোনা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভুল গবেষণার ওপর ভিত্তি করে নড়বড়ে সিদ্ধান্ত নিয়েছিল বলে মনে করা হচ্ছে।
কৃষিকাজ করছেন চাকরি হারানো শিক্ষিতরা : ভারতে চাকরি হারিয়ে অনেক বিবিএ-এমবিএ করা শিক্ষিত তরুণ এখন মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি অ্যাক্টের (এমজিএনআরইজিএ) অধীনে চাকরির করছেন ও চাকরি পেতে অপেক্ষা করছেন। গত ১ এপ্রিল থেকে সারা দেশে কমপক্ষে ৩৫ লাখ মানুষ এ স্কিমে চাকরির জন্য আবেদন করেছেন, যা এ দশকের মধ্যে সর্বোচ্চ। এ অবস্থায় উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার রাজ্যে ৩০ লাখ অভিবাসীকে চাকরি দেয়ার কথা বলেছে। সারা দেশে প্রায় ১৪ কোটি মানুষের এ স্কিমে কাজ করার কার্ড আছে। কার্ডধারীরা এর অধীনে ১০০ দিনের কাজের গ্যারান্টি পেয়ে থাকেন, তবে প্রত্যেকে কাজ দিতে গেলে ২.৮ লাখ কোটি রুপি সরকারের বাজেট নির্ধারণ করতে হবে এ বছর। যারা একসময় বেশ ভালো বেতনের চাকরি করতেন, বেঁচে থাকার লড়াইয়ে পেট চালানোর তাগিদে এসব গ্র্যাজুয়েট ছেলেও উপার্জনের জন্য দিনমজুরিসহ যেকোনো ধরনের কাজ করতেও দ্বিধা করছেন না।
বেশি কোভিড রোগী আছে ভারত ও চীনে : অন্যান্য দেশের পরীক্ষার কৌশলের তুলনা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যদি ভারত এবং চীনে আরো বেশি পরীক্ষা করা হয় তাহলে তারা যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি করোনাভাইরাস আক্রান্ত রোগী পাবে। সম্প্রতি দেশটির একটি মেডিক্যাল উৎপাদন স্থাপনায় সাংবাদিকদের সাথে আলাপকালে এ মন্তব্য করেন ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২ কোটির বেশি মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। আমরা যদি আরো রোগী পাই; যদি চীন, ভারত অথবা অন্যান্য স্থানে আমরা পরীক্ষা করতে চাই, তাহলে আমি প্রতিশ্রুতি ব্যক্ত করছি যে, সেসব স্থানে আরো বেশি রোগী পাওয়া যাবে।
যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণ গেছে ৫৮৬ স্বাস্থ্যকর্মীর : যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এখন পর্যন্ত প্রাণ গেছে অন্তত ৫৮৬ ফ্রন্টলাইন স্বাস্থ্যসেবা কর্মীর। দ্য গার্ডিয়ান এবং কায়ার হেলথ নিউজের (কেএইচএন) এক সমীক্ষায় উঠে এসেছে এমন তথ্য। লস্ট অন দ্য ফ্রন্টলাইন শীর্ষক এ সমীক্ষার লক্ষ্য ছিল করোনা মহামারীতে মারা যাওয়া প্রতিটি স্বাস্থ্যসেবাকর্মীর পরিসংখ্যান তুলে ধরে তাদের স্মরণীয় করে রাখা। মৃত ৫৮৬ জন স্বাস্থ্যকর্মীর মধ্যে চিকিৎসক, নার্স ও প্যারামেডিকরা রয়েছেন। এ ছাড়া হাসপাতালের তত্ত্বাবধায়ক, প্রশাসক ও নার্সিংহোম কর্মীরাও রয়েছেন এ তালিকায়।
ডেনমার্ক যেভাবে স্কুলে ফেরাল শিশুদের : ডেনমার্ক বেশির ভাগ দেশের তুলনায় আগেভাগেই লকডাউন সহজ করতে সক্ষম হয়েছিল। মে মাসের তৃতীয় সপ্তাহ থেকেই দেশটির মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরানো হয়। বিদ্যালয়ে সরকারের কঠোর নির্দেশিকা রয়েছে, যা প্রতি সপ্তাহে হালনাগাদ হয়। এর মধ্যে প্রতিদিন অন্তত পাঁচবার হাত ধোয়া বাধ্যতামূলক এবং সামাজিক দূরত্বের জন্য দু’টি ডেস্কের মধ্যে এক মিটার থেকে দুই মিটার দূরত্ব থাকতে হবে। দুপুরের খাবার অবশ্যই প্যাকেট করে বাসা থেকে আনা হবে। স্টাফ ক্যান্টিনের রান্নাঘর বন্ধ রয়েছে এবং শিক্ষকরা তাদের নিজস্ব কফি বা পানীয় আনেন। একেক ক্লাসের শিক্ষার্থী একেক টয়লেট ব্যবহার করবে। স্কুলটি প্রথম খোলার সময় শিক্ষার্থীদের ছয়জনের গ্রুপে সীমাবদ্ধ করে দেয়া হয়েছিল। লেখাপড়ার কথা ভেবে অতিরিক্ত শিক্ষকও নিয়োগ দেয়া হয়েছে। শ্রেণিকক্ষের আকার ছোট করা হয়েছে। জিম বা রান্নাঘরকেও ক্লাসরুম বানানো হয়েছে যাতে অতিরিক্ত ক্লাস নেয়া যায়।
করোনায় সুইডেনে পর্যটনের ভিন্নচিত্র : করোনার কারণে সুইডেনে কোনো বিধিনিষেধ না থাকলেও এর প্রভাবে ব্যবসাবাণিজ্যে নেমে এসেছে স্থবিরতা। পর্যটন কেন্দ্রগুলোতে নেই কোনো পর্যটক। তাই অনেকটা বাধ্য হয়েই বন্ধ করতে হয়েছে বেশির ভাগ ব্যবসা প্রতিষ্ঠান। একজন বলেন, ‘এটি মূলত ট্যুরিস্ট-নির্ভর প্রতিষ্ঠান। আরেকজন বলেন, ‘আমাদের যে ব্যবসা হতো সেটা এখন খুব স্লো।’ করোনার উপসর্গ না থাকলে আগামী ১৩ জুন থেকে সুইডেন ভ্রমণের অনুমতি দিয়েছে সরকার। সুইডেনে গ্রীষ্মকাল উপভোগ করতে দেশী বিদেশী পর্যটকরা ভিড় করতেন এসব পর্যটন কেন্দ্রগুলোতে। তবে করোনার কারণে এবারের পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন।
বাজারে সামাজিক দূরত্বের জুতা : করোনা পরিস্থিতিতে ‘সামাজিক দূরত্ব’ সর্বাধিক ব্যবহৃত এবং গুরুত্বপূর্ণ একটি বিষয়। শুরু থেকেই বিষয়টি গুরুত্ব সহকারে মেনে চলার আহবান জানান বিশেষজ্ঞরা। সামাজিক দূরত্ব রেখে মানুষের চলাফেরার জন্য এবার সামাজিক দূরত্বের জুতা তৈরি করলেন রোমানিয়ার ক্লুজ নাপোকা শহরের বাসিন্দা জুতা কারিগর গ্রিগোর লুপ। এ চামড়ার জুতা ৭৫ ইউরোপিয়ান মাপের। দুইজন ব্যক্তি এটি পায়ে হাঁটলে পরস্পরের মধ্যে সহজে অন্তত দেড় মিটার দূরত্ব বজায় রাখতে পারবে।
মালদ্বীপে করোনায় আক্রান্ত ১৮৮৩ জন : মালদ্বীপে ১৮৮৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ৮ জন। মালদ্বীপে প্রথম করোনা শনাক্ত হয় ৭ মার্চ। সেদিন দু’জনের শরীরে করোনাভাইরাস পাওয়া যায়। করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৭১৭ জন। এখন পর্যন্ত ১৮৮৩ জনের করোনা শনাক্ত হয়েছে।
করোনা মোকাবেলায় বিশেষ যন্ত্র ওজোনাইজার : করোনাভাইরাস মোকাবেলায় যুগান্তকারী উদ্ভাবন করেছে ইরান। ওজোনাইজার নামের একটি বিশেষ ধরনের যন্ত্র তৈরি করেছে দেশটির আমির কাবির বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এ যন্ত্রে বাইরে থেকে কোনো ধরনের কেমিক্যাল বা রাসায়নিক পদার্থ দিতে হবে না। এটি বাতাস থেকে অক্সিজেন সংগ্রহ করে সেটাকে ওজোনে পরিণত করবে। এ ওজোন ব্যবহার করেই পরিবেশকে জীবাণুমুক্ত রাখা যাবে। ইরান বাসা-বাড়ি, অফিস-আদালত, হাসপাতাল, বন্দর ও টার্মিনালসহ বিভিন্ন স্থান জীবাণুমুক্ত করতে এ প্রযুক্তি ব্যবহার করবে। ওজোন অক্সিজেনেরই একটি প্রকারভেদ। তবে এটি বিষাক্ত। ওজোন পরিবেশকে জীবাণুমুক্ত করতে সাহায্য করে।
দক্ষিণ কোরিয়ায় করোনা পরিস্থিতির অবনতি : করোনাভাইরাসে দক্ষিণ কোরিয়ায় শনিবার আরো ৫৭ জন শনাক্ত হয়েছেন। টানা দ্বিতীয় দিন আক্রান্তের সংখ্যা ৫০ ছাড়াল। অধিকাংশ রোগীই ঘনবসতিপূর্ণ সিউল মেট্রোপলিটন এলাকার। শুক্রবার ৫১ জনের করোনা শনাক্ত হয়েছিল। রোববার কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রর তথ্য মতে, দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হলো ১১ হাজার ৭৭৬ জন। ১ জুনের পর নতুন করে আর কেউ মারা যাননি, মোট মৃত্যু ২৭৩ জন। চিকিৎসাধীন রয়েছেন ৯৫১ জন এবং সুস্থ হয়ে উঠেছেন ১০ হাজার ৫৫২ জন।
ভারতে এক দিনে শনাক্ত ৯,৯৭১, নতুন কিট উদ্ভাবন : ভারতে এখন পর্যন্ত শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ২ লাখ ৪৬ হাজার ৬২৮। ফলে শনাক্ত রোগীর সংখ্যার দিক থেকে স্পেনকে ছাড়িয়ে বিশ্বের পঞ্চম শীর্ষ স্থানে পৌঁছে গেছে ভারত। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৬ হাজার ৯২৯ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৮৭ জন। অল ইন্ডিয়া ইনস্টিটিউটস অব মেডিক্যাল সায়েন্সেসের (এআইআইএমএস) পরিচালক ডা: রনদীপ গুলেরিয়া বলেন, ‘আগামী দুই থেকে তিন মাস পর্যন্ত ভারতে করোনাভাইরাসের সংক্রমণ বাড়া অব্যাহত থাকতে পারে। ’
এদিকে ভারতের হায়দরাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) একদল গবেষক দাবি করেছেন, তারা এমন একটি টেস্ট কিট তৈরি করেছেন, যা দিয়ে করোনা পরীক্ষার মাত্র ২০ মিনিটের মধ্যে ফলাফল জানা যাবে। গবেষকরা বলছেন, নতুন এ পরীক্ষাপদ্ধতিটি বিপরীত ট্রান্সক্রিপশন পলিমেরেজ চেইন রিঅ্যাকশনের (আরটি-পিসিআর) ভিত্তিতে নয়। আরটি-পিসিআর পদ্ধতিটি বর্তমানে করোনা পরীক্ষার জন্য ব্যবহার করা হচ্ছে।
ইতালিতে নতুন করে ২৭০ জন আক্রান্ত : ইতালিতে নতুন করে শনিবার ২৭০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৭২ জন। দেশটির সিভিল প্রোটেকশন এজেন্সি এমনটাই জানিয়েছে। রোমের হাসপাতালে ভর্তি হওয়ার রোগীদের সূত্র ধরে নতুন দু’টি জোন খুঁজে পেয়েছে ইতালি। যেখান থেকেই মূলত আবার ছড়াচ্ছে করোনাভাইরাস। ওই দুটি স্থানকে রেড জোন হিসেবে ধরে লক করে দিয়েছে দেশটি।
করোনায় মৃতের তথ্য সরিয়ে ফেলল ব্রাজিল : একটি ওয়েবসাইট থেকে ডাটা মুছে ফেলেছে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়। ওয়েবসাইটটিতে বিভিন্ন রাজ্য এবং পৌরসভা কর্তৃক করোনা মহামারীর তথ্য সময়ক্রম অনুযায়ী নথিভুক্ত করা হয়েছিল। ওয়েবসাইটটির বেশির ভাগ তথ্য মুছে ফেলা হয়েছে। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত হওয়া মোট আক্রান্তের সংখ্যা গণনাও বন্ধ করে দিয়েছে। মন্ত্রণালয় এর আগে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৭২ হাজার জন বলে জানিয়েছিল। এ সংখ্যা যুক্তরাষ্ট্রের বাইরে সর্বোচ্চ।
চিকিৎসায় রে-থেরাপি, তুরস্কে আক্রান্তদের ৮০ ভাগই সুস্থ : এবার করোনার চিকিৎসায় রেডিয়েশন থেরাপি তুর্কিবিম নিয়ে এলো তুরস্কের একদল বিজ্ঞানী। রেডিয়েশন থেরাপিটি কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই অণুজীব, ছত্রাক, ব্যাকটিরিয়া এবং ভাইরাস জাতীয় জীবের সম্পূর্ণ ধ্বংস নিশ্চিত করে বলে জানিয়েছেন গবেষকরা। তুর্কি বিজ্ঞানীদের তৈরি এ রেডিয়েশন থেরাপির এরই মধ্যে ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়েছে। তুর্কিবিম হলো একটি রশ্মি চিকিৎসাব্যবস্থা যা তুর্কিবিম সিলেকটিভ-সেনসিটিভ ইউভিসি এবং লেজার থেরাপি বা তুর্কিবিম বিজ্ঞানীদের তিন বছরের গবেষণার ফল। তুর্কিবিম নামের এই স্বাস্থ্যসেবা প্রযুক্তি এই চিকিৎসাপদ্ধতিটি বিশ্বে প্রথমবারের মতো তুরস্কে করোনারোগীদের মানবদেহে প্রয়োগ করা হবে।
তুরস্কে এখন পর্যন্ত এক লাখ ৬৯ হাজার ২১৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে চার হাজার ৬৬৯ জনের মৃত্যু হয়েছে। আর চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৩৫ হাজার ৩২২ জন। অর্থাৎ, দেশটিতে আক্রান্তদের মধ্যে প্রায় ৮০ ভাগই সুস্থ হয়ে উঠেছেন। শনিবার টুইটারে দেয়া এক পোস্টে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহরেতিন কোচা সুস্থতার এ হার নিশ্চিত করেছেন। তুরস্কে এখন পর্যন্ত মোট ২৩ লাখ তিন হাজার ২৫৮টি করোনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৫ হাজার ৮৪৬ জনের করোনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। এর মধ্যে ৮৭৮ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে। একই সময়ে করোনায় মৃত্যু হয়েছে ২১ জনের। এখন পর্যন্ত শনাক্ত হওয়া ব্যক্তিদের মধ্যে আইসিইউতে চিকিৎসা নেয়া রোগীর সংখ্যা ২৬৪।
দ্রুত টিকা উৎপাদনে যেতে চায় সিঙ্গাপুর : করোনার টিকা উদ্ভাবন করা গেলে দ্রুত এবং অত্যধিক পরিমাণে তা যেন উৎপাদন করা যায়, সে জন্য কাজ করে যাচ্ছে সিঙ্গাপুর। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি হিসিয়েন লুং ভার্চুয়াল গ্লোবাল ভ্যাকসিন সামিটে বলেছেন, টিকা উদ্ভাবন হয়ে গেলে তা উৎপাদন সম্পন্ন করে দেয়া হবে। জনসংখ্যা বিবেচনা করে টিকা দ্রুত উৎপাদন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা হবে।
পর্যটকদের জন্য ১ আগস্ট খুলছে শ্রীলঙ্কা : করোনা প্রতিরোধে নিজেদের সফলতা দাবি করে আগামী ১ আগস্ট থেকে আন্তর্জাতিক পর্যটকদের জন্য বন্ধ দুয়ার খুলে দেয়ার ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা। ফলে আগস্টের প্রথম দিন থেকে শ্রীলঙ্কায় যেতে পারবেন সব দেশের পর্যটকরা। বৈশ্বিক মহামারীর কারণে গত মার্চ থেকে সব বিমানবন্দর বন্ধ রেখেছিল শ্রীলঙ্কা। শনিবার এক বিবৃতিতে শ্রীলঙ্কা পর্যটন জানায়, বৈশ্বিক স্বাস্থ্যবিধি মেনে সব ধরনের সতর্কতামূলক পদক্ষেপ নেয়া হচ্ছে। অতিথি ও দেশবাসীকে নিরাপদ রাখতে সব ব্যবস্থা নিশ্চিত করার আশ্বাস দিয়েছে পর্যটন কর্তৃপক্ষ।
কানাডায় ৩৮ বছরের মধ্যে সর্বোচ্চ বেকারত্ব : কোভিড-১৯ এর প্রভাবে বর্তমানে কানাডায় গত ৩৮ বছরের মধ্যে বেকারত্বের হার সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। কানাডায় বর্তমানে বেকারত্বের হার ১৩.৭ শতাংশ। এর আগে ১৯৮২ সালের ডিসেম্বর মাসে এ হার ছিল সর্বোচ্চ ১৩.১ শতাংশ। রেফিনিটিভ ফার্মের তথ্য মতে, নতুন ২ লাখ ৪৯ হাজার ৬০০ চাকরি নিয়োগ না হলে মে মাসে চাকরি হারানোর সংখ্যা বেড়ে হতো ৫ লাখ এবং বেকারত্বের হার হতো ১৫ শতাংশ। গত মার্চ ও এপ্রিল মাসে ৩০ লাখ লোক চাকরি হারিয়েছিলেন এবং ২৫ লাখ লোকের কর্মঘণ্টা কমে গিয়েছিল এবং ২ লাখ ৯২ হাজার লোকের কর্মঘণ্টা অর্ধেকের নিচে চলে গিয়েছিল।
বিশ্বজনীন মঙ্গলে করোনার ভ্যাকসিন তৈরি করবে চীন : চীন করোনাভাইরাস ভ্যাকসিন তৈরি করতে সফল হলে তা আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি করতে ব্যবহার করবে। ‘বিশ্বজনীন মঙ্গল’ এর জন্য এ ভ্যাকসিন তৈরি করা হবে। রোববার চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী এ কথা বলেছেন। বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ওয়াং জিগাং এ মন্তব্য করেন। তিনি বলেন, বৈশ্বিক জনগণের মঙ্গলের জন্য (করোনার) ভ্যাকসিন তৈরি করবে চীন।


আরো সংবাদ



premium cement