২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিধিনিষেধ শিথিলে করোনার সংক্রমণ ঊর্ধ্বমুখী

করোনায় প্রতিদিন ৯০০ মানুষ মরছে যুক্তরাষ্ট্রে; ব্রাজিলে প্রতি মিনিটে একজনের মৃত্যু করোনায়; ফের বন্ধ হলো জেদ্দার সব মসজিদ; করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু ব্রিটেনে
-

বিশ্বে করোনাভাইরাসের মহামারী এখনো চলছে এবং সংক্রমণ এড়াতে মানুষকে যেমন নিজেদের রক্ষার চেষ্টা করতে হবে, সরকারগুলোকেও পরীক্ষা চালিয়ে যেতে হবে। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই এখনো শেষ হয়নি। বিশ্বের সর্বত্র করোনামুক্ত না হওয়া পর্যন্ত এ লড়াই অব্যাহত রাখতে হবে। লকডাউন শিথিলের সাথে সাথে কিছু কিছু দেশে কোভিড-১৯ রোগী শনাক্তের সংখ্যা বাড়তে থাকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ডা: মার্গারেট হ্যারিস শুক্রবার এ সতর্কবার্তা দিয়েছেন। জেনেভায় এক সংবাদ সম্মেলনে হ্যারিস বলেন, উত্তর, মধ্য ও দক্ষিণ আমেরিকার দেশগুলো, বিশেষ করে যুক্তরাষ্ট্র এখন বিশ্বে করোনাভাইরাস বিস্তারের উপকেন্দ্র। যেসব দেশ ইতোমধ্যে করোনার বিস্তার রোধের বিধিনিষেধ শিথিল করেছে; সেসব দেশে ভাইরাসটির সংক্রমণ ঊর্ধ্বমুখী হয়েছে। আমরা বিভিন্ন দেশে আক্রান্তের সংখ্যা বাড়তে দেখছি, আমি নির্দিষ্ট করে শুধু ইউরোপের কথা বলছি না, লকডাউন যখন শিথিল করা হচ্ছে, সামাজিক দূরত্ব রাখার কড়াকড়ি যখন কমে যাচ্ছে, বিধিনিষেধ শিথিল করায় সাধারণ মানুষের অনেকেই ধরে নিচ্ছেন যে সঙ্কট বোধ হয় শেষ হয়েছে, সবকিছু ঠিক আছে কিংবা মহামারী ফুরিয়ে গেছে। আসলে এটা শেষ হয়নি। যত দিন পর্যন্ত পুরো বিশ্বের কোথাও করোনাভাইরাস থাকবে, এটা শেষ হবে না। করোনার সংক্রমণ রোধে খুব সতর্কতার সাথে লকডাউন এবং অন্যান্য বিধিনিষেধ ধারাবাহিকভাবে শিথিল করা উচিত।
যুক্তরাষ্ট্রে পুলিশি নিপীড়নে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর শুরু হওয়া বিক্ষোভের দিকে ইঙ্গিত করে হ্যারিস বলেন, বিক্ষোভকারীদেরও উচিত সচেতন থাকা। আমরা মানুষের মধ্যে আবেগ দেখেছি। অনেকেই হয়তো অনুভব করেছেন যে তাদের এখন বাইরে বেরিয়ে নিজেদের মনের কথাগুলো বলা উচিত। আমরা তাদের মনে করিয়ে দিতে চাই, নিজেদের রক্ষা করুন, সাথে অন্যদেরও। খবর এএফপি, ভয়েস অব আমেরিকা, সিএনএন, বিবিসি, রয়টার্স, আনন্দবাজার পত্রিকা, গার্ডিয়ান, সিএনবিসি, এমএসএন, ইউএস টুডে, ডেইলি মেইল, মিরর ও ওয়ার্ল্ডোমিটারসের।
করোনায় বিশ্বব্যাপী ফের রেকর্ড সংক্রমণ : আবারো করোনার রেকর্ড সংক্রমণ দেখল বিশ্ব। ২৪ ঘণ্টার ব্যবধানে নতুন শনাক্ত হয়েছেন ১ লাখ ৩৫ হাজার। মোট আক্রান্ত সাড়ে ৬৮ লাখ মানুষ। করোনায় আক্রান্ত হয়ে শুক্রবার এক দিনে মারা গেছেন ৫ হাজার ১ শ’র বেশি মানুষ, মোট ৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে। ব্রাজিলে এক দিনে ১ হাজার ৮ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছেন ৩০ হাজারের বেশি। দেশটিতে মোট মৃত্যু ছাড়িয়েছে ৩৫ হাজার, আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ লাখ মানুষ। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৬৫ হাজারের বেশি। মৃত্যু ১ লাখ সাড়ে ১১ হাজার। ইতালিকে ছাড়িয়ে আক্রান্তের সংখ্যায় শীর্ষ ছয়ে এখন ভারত। দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৬ হাজারের বেশি। মৃত্যু ছাড়িয়েছে সাড়ে ৬ হাজার। জার্মানিকে ছাড়িয়ে এবার আক্রান্তের সংখ্যায় শীর্ষ আটে দক্ষিণ আমেরিকার দেশ পেরু। দেশটিতে মোট আক্রান্ত ১ লাখ ৮৭ হাজারের বেশি। যুক্তরাজ্যে মোট মৃত্যু ছাড়িয়েছে ৪০ হাজার।
করোনায় প্রতিদিন ৯০০ মানুষ মরছে যুক্তরাষ্ট্রে : যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃতের সংখ্যা এক লাখ ১০ হাজার ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১৯ লাখ ৩৯ হাজার ১১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে এক লাখ ১০ হাজার ৮০৪ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন সাত লাখ ১৫ হাজার ৫১১ জন। ২০২০ সালের ৬ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। তখনও কেউ পরিস্থিতির এতটা অবনতি হবে বলে মনে করেননি। কিন্তু এখন প্রতিদিন গড়ে প্রায় ৯০০ মার্কিন নাগরিক করোনায় প্রাণ হারাচ্ছেন।
ব্রাজিলে প্রতি মিনিটে একজনের মৃত্যু : ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতি মিনিটে একজনের মৃত্যু হচ্ছে। দেশটির দৈনিক পত্রিকা ফলহা ডি এস পাওলোর প্রথম পাতায় পুরোটাজুড়ে প্রকাশিত এক সম্পাদকীয়তে এই দাবি করা হয়েছে। সম্পাদকীয়তে বলা হয়েছে, মাত্র ১০০ দিন আগে বলসোনারো যেটিকে ‘লিটল ফ্লু’ বলে আখ্যায়িত করেছিলেন সেই ভাইরাসে প্রতি মিনিটে একজন ব্রাজিলিয়ানের মৃত্যু হচ্ছে। করোনাভাইরাসে আক্রান্তের নিরিখে ইতালিকে বৃহস্পতিবার পেছনে ফেলেছে ব্রাজিল। তবে এ ভয়াবহ সংক্রমণ পরিস্থিতির মধ্যেই দ্রুত লকডাউন প্রত্যাহারের পক্ষে সাফাই গাইছেন দেশটির প্রেসিডেন্ট জইর বলসোনারো।
গাড়িতে উঠলেই যাত্রীদের মাস্ক-স্যানিটাইজার : লকডাউন শিথিল করে ভারতের পশ্চিমবঙ্গের বাসগুলো আগের ভাড়াতেই যাত্রী পরিবহন করছে। তবে এবার ভিন্ন কারণে আলোচনায় বর্ধমানের বাসগুলো। আগের ভাড়াতেই যাত্রী পরিবহন করলেও বাসে ওঠার আগেই যাত্রীদের উপহার দিচ্ছে বাসমালিক কর্তৃপক্ষ। বাসে উঠলেই একজন যাত্রী পাচ্ছেন একটি মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার। ফলে দিন শেষে ভাড়ার থেকেও বেশি মূল্যের উপহার ঘরে নিয়ে যাচ্ছেন যাত্রীরা। শুক্রবার ভারতের বর্ধমান শহরের কয়েকটি টাউন সার্ভিস বাসে যাত্রী পরিবহনে এমনই উপহার দেন বাসমালিকরা। অবশ্যই যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে দেয়া হয়েছে এসব উপহার। তারা বাসে ওঠার আগেই পাচ্ছেন একটি করে মাস্ক ও সাথে হ্যান্ড স্যানিটাইজারের ছোট্ট একটি বোতল।
মাস্ক ব্যবহারের পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার : করোনাভাইরাস মহামারী শুরুর পর সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহারে গুরুত্ব না দিলেও এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবস্থান পাল্টে পরামর্শ দিয়েছে পাবলিক প্লেসে মাস্ক ব্যবহারের জন্য। করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তি থেকে অন্যের শরীরে তা ছড়ানোর ক্ষেত্রে বাধা হিসেবে কাজ করে মাস্ক। যারা অসুস্থ বা করোনা উপসর্গ দেখা দিয়েছে এবং আক্রান্ত রোগীদের দেখাশোনা করছেন তাদের জন্য মেডিক্যাল মাস্ক পরা আবশ্যক। ডব্লিউএইচওর কোভিড-১৯ বিষয়ক টেকনিক্যাল বিশেষজ্ঞ প্রধান মারিয়া ভ্যান কারখোভ বলেছেন, ‘আমরা জনগণকে মাস্ক ব্যবহারে উৎসাহ দেয়ার জন্য প্রতিটি দেশের সরকারের প্রতি পরামর্শ দিচ্ছি। একই সাথে আমরা কাপড়ের মাস্ক যা মেডিক্যাল মাস্ক নয়, সেটি সুনির্দিষ্ট করে দিচ্ছি। আমাদের কাছে নতুন গবেষণার তথ্য আছে। তাতে দেখা গেছে, সঠিকভাবে মাস্ক ব্যবহার করা হলে তা সংক্রমণ ঠেকানোর কাজ করতে পারে।’
নাগরিকদের অস্ট্রেলিয়া ভ্রমণ না করার পরামর্শ চীনের : করোনাভাইরাস মহামারীর কারণে অস্ট্রেলিয়ায় বর্ণবৈষম্যমূলক আচরণ ও সহিংসতার শিকার হচ্ছেন এশিয়ানরাÑ এমন আশঙ্কা থেকে নিজ দেশের নাগরিকদের অস্ট্রেলিয়া ভ্রমণে বারণ করল চীন। শুক্রবার সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তি প্রকাশ করে। তারা জানায়, কোভিড-১৯ মহামারীর প্রভাবে অস্ট্রেলিয়ায় চীনা ও এশিয়ানদের বিরুদ্ধে বর্ণবৈষম্যমূলক আচরণ ও সহিংসতা বেড়ে চলেছে। চীনা পর্যটকদের নিরাপত্তা সতর্কতা বাড়াতে এবং অস্ট্রেলিয়ায় ভ্রমণ না করার পরামর্শ দিচ্ছে মন্ত্রণালয়।
ফের বন্ধ হলো জেদ্দার সব মসজিদ : দীর্ঘদিন লকডাউন ও কারফিউ শিথিল হওয়ার পর সৌদি আরবে জেদ্দায় আবারো মসজিদে নামাজ আদায় বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি হওয়ার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নির্দেশনা অনুযায়ী, শনিবার থেকে আগামী ২০ জুন পর্যন্ত জেদ্দার সব মসজিদে নামাজ আদায় বন্ধ থাকবে। সেইসাথে কারফিউয়ের সময় পরিবর্তন করা হয়েছে। এখন থেকে প্রতিদিন সকাল ৬টা থেকে বেলা ৩টা পর্যন্ত ঘর থেকে বের হওয়া যাবে। এ সময়ের মধ্যেই সব কাজ-কর্ম সম্পন্ন করতে বলা হয়েছে। পাশাপাশি পাঁচ-ছয় জনের বেশি লোক জমায়েত হওয়া যাবে না, সামাজিক দূরত্ব বজায় রেখে চলার পাশাপাশি বাধ্যতামূলক ব্যবহার করতে হবে মাস্ক।
সিঙ্গাপুরে ভাইরাস ট্রেসিং ডিভাইস : দেশের সব নাগরিকের জন্য পরিধানযোগ্য ‘ভাইরাস ট্রেসিং ডিভাইস’ চালু করতে যাচ্ছে সিঙ্গাপুর। এ ব্যবস্থা চালু হলে ভাইরাসের সংক্রমণের শিকার ব্যক্তিদের সহজেই শনাক্ত করা যাবে এবং অন্যদের ভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত রাখা যাবে। সিঙ্গাপুর সরকার দেশের ৫৭ লাখ মানুষের সবাইকে এ পরিধানযোগ্য ডিভাইস দেয়ার পরিকল্পনা করেছে। যাতে করোনা সংক্রমিত হয়েছিল এমন ব্যক্তিদের সহজেই শনাক্ত করা যায়। ফলে দেশের অভ্যন্তরে ও আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রে নাগরিকরা বাধা ছাড়াই নিরাপদে ভ্রমণ করতে সক্ষম হবেন। করোনা শনাক্তের ছোট্ট এই ডিভাইসগুলো সুতা দিয়ে পরা যাবে। আবার হ্যান্ডব্যাগেও বহন করা যেতে পারে।
করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু ব্রিটেনে : ব্রিটেনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেছে; যা যুক্তরাষ্ট্রের পর বিশ্বে দ্বিতীয় সর্বাধিক। শুক্রবার দেশটির স্বাস্থ্য বিভাগের প্রকাশিত পরিসংখ্যানে এ তথ্য জানানো হয়েছে। ব্রিটেনে করোনাভাইরাসের পরীক্ষার ফল পজিটিভ আসার পর মৃত্যু হয়েছে; এমন মৃত্যুর সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেছে। হাসপাতাল, কেয়ার হোম এবং কমিউনিটিতে আরো ৩৫৭ জন করোনাভাইরাসে মারা গেছেন। এ নিয়ে দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৪০ হাজার ২৬১ জনের।
করোনা ভ্যাকসিনের ২০ লাখ ডোজ প্রস্তুত : করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের ২০ লাখ ডোজ প্রস্তুত হয়ে গেছে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভ্যাকসিনটি করোনা মোকাবেলায় কার্যকর প্রমাণিত হওয়ার সাথে সাথেই এর ব্যবহার শুরু হবে বলে জানিয়েছেন তিনি। শুক্রবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘ভ্যাকসিন তৈরিতে অসাধারণ অগ্রগতি হয়েছে। এমনকি, আমরা পরিবহন ও সরবরাহে যেতেও প্রস্তুত। আমাদের ২০ লাখেরও বেশি ডোজ তৈরি আছে।’
অক্সফোর্ডের ট্রায়ালেও হাইড্রোক্সিক্লোরোকুইন অকার্যকর : ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন সেবনে করোনারোগীদের সুফল হয় কি না তা জানতে একটি ট্রায়াল শুরু করেছিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। কিন্তু গবেষকরা জানিয়েছেন, অ্যান্টিভাইরাল ওষুধটি কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে অকার্যকর প্রমাণিত হওয়ায় ট্রায়াল থেকে তা বাতিল করা হয়েছে। গবেষকরা ‘দ্য রিকভারি ট্রায়াল’ অর্থাৎ বিদ্যমান ওষুধগুলো দিয়ে করোনার চিকিৎসা হবে কি না তা জানতে এই গবেষণা শুরু করেন। তাদের গবেষণায় অন্যান্য আরো কিছু রোগের লাইসেন্সপ্রাপ্ত ওষুধের সাথে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনও ছিল। কিন্তু বৃহস্পতিবার প্রাপ্ত ফলাফল পর্যালোচনা শেষে দেখা যায়, কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় ওষুধটির কোনো কার্যকারিতা নেই।
কাছে এলেই ভাইরাস ধ্বংস করবে কাপড় : করোভাইরাস মহামারীতে যুগোপযোগী আবিষ্কার হিসেবে চিহ্নিত হতে পারে জাপানের তৈরি একটি ফেব্রিক। জাপানের ইলেকট্রনিকস সংস্থা মুরাতা ম্যানুফ্যাকচারিং এবং তেজিন ফ্রন্টিয়ার দাবি করেছে, তারা এমন একটি কাপড় আবিষ্কার করেছে যা চলাচলের সময় সামান্য পরিমাণে বিদ্যুৎ উৎপাদন করতে পারে এবং এর কাছাকাছি কোনো জীবাণু বা ব্যাকটেরিয়া এলে তা ধ্বংস করতে পারে। তাদের নতুন পণ্যটি শরীরের গন্ধ আটকাতে পারে। এটি জীবাণু প্রতিরক্ষামূলক ফেস মাস্কের জন্য আদর্শ উপাদান হতে পারে। পাইস্লেক্স নামের ফেব্রিকটি পদার্থের বিস্তৃতি এবং সঙ্কোচনের মাধ্যমে শক্তি উৎপাদন করে, এর মধ্য দিয়ে কোনো জীবাণু প্রবেশ করতে গেলে তা ধ্বংস করে দেয়। এই ফেব্রিকসে বিদ্যুতের মাত্রা এতটাই কম যে মানুষ তা অনুভব করতে পারে না। তবে এটি ব্যাকটেরিয়া ও ভাইরাসগুলোকে ধ্বংস করতে কার্যকর। এই ফেব্রিক ইতোমধ্যে স্পোটর্সওয়্যার, ডায়াপার এবং মাস্কসহ স্যানিটারি আইটেম ও শিল্পজাতীয় ফিল্টারগুলোতে ব্যবহার করে সর্বোচ্চ ফল পাওয়া গিয়েছে।
ব্লাডক্যান্সারের ওষুধ সারাবে করোনা : ক্যান্সারের ওষুধের মাধ্যমেও করোনা থেকে মুক্তি মিলতে পারেÑ এমনটি আশা করছে ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। এরই মধ্যে অ্যাস্ট্রাজেনেকার ব্লাডক্যান্সারের ওষুধ ক্যালকুয়েন্স যুক্তরাষ্ট্রের হাসপাতালে ভর্তি করোনা আক্রান্ত রোগীদের আশার আলো দেখিয়েছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ১৯ জন রোগীর ওপর প্রাথমিক গবেষণা চালানো হয়েছে। হাসপাতালের ১১ জন করোনা রোগী যারা অক্সিজেন সাপোর্টে ছিলেন তাদের ৮ জন এই ওষুধ গ্রহণের ১০ থেকে ১৪ দিনের মাথায় সুস্থ হয়ে বাড়ি ফিরে এসেছেন সেই সাথে স্বাভাবিকভাবে শ্বাস প্রশ্বাস নেয়া শুরু করেন। রোগীদের বেশির ভাগের অবস্থা জটিল ছিল। এক থেকে তিন দিনের মধ্যেই বেশির ভাগ রোগী অনেকটা সুস্থ হয়ে উঠেছিলেন।
করোনা আক্রান্তে বিশ্বে ষষ্ঠ ভারত : ভারতে প্রতিদিন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। প্রতিদিন তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড। শনিবারও তার ব্যতিক্রম ঘটেনি। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যানুসারে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৮৮৭ জন। একদিনে এত সংখ্যক মানুষ এর আগে সংক্রমিত হননি। এই বৃদ্ধির জেরে ভারতে মোট কোভিড-১৯ আক্রান্ত হলেন দুই লাখ ৩৬ হাজার ৬৫৭ জন। করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যার হিসাবে ইতালিকে পিছনে ফেলল ভারত। কোভিডে মোট আক্রান্তের নিরিখে ভারতের স্থান বিশ্বে ষষ্ঠ। আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেনের পরেই ভারতের অবস্থান। শুধু সংক্রমণ বৃদ্ধি নয়। করোনার জেরে প্রতিদিন মৃত্যুর সংখ্যা বৃদ্ধি উদ্বেগ বাড়াচ্ছে।
করোনায় সহজে আক্রান্ত হচ্ছে মানুষ: প্রাণঘাতী করোনাভাইরাস শক্তি হারাচ্ছে। ভাইরাসটি আগের তুলনায় এখন অনেক কম মারাত্মক এবং মানুষ সহজেই এটাতে আক্রান্ত হচ্ছেন বলে মনে করছেন পিটার্সবার্গ মেডিক্যাল সেন্টার বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা। পিটার্সবার্গ মেডিক্যাল সেন্টারের জরুরি ওষুধ বিভাগের চেয়ারম্যান ডা: ডোনাল্ড ইয়েলি বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বিষয়টি ব্যাখ্যা করে বলেন, লোকেরা সহজেই ভাইরাসের সংক্রমণের ঝুঁকি নিয়েছে বলে মনে হয় এবং এ বছরের প্রথম দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে মহামারীটি ধরা পড়ার সময়ে এর যে ধ্বংসাত্মক ক্ষমতা ছিল সেটা এখন অনেকটাই কম বলে মনে হয়। ভাইরাসটির কিছু পরিবর্তন হতে পারে। কিছু নিদর্শন বলছে যে ভাইরাসটির শক্তি কমছে।
মেক্সিকোতে মাস্ক না পরায় পিটিয়ে হত্যা : মেক্সিকোতে মাস্ক না পরায় এক ব্যক্তিকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। এ ঘটনায় বৃহস্পতিবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর গুয়াদালাজারায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, পুলিশ কর্মকর্তারা রাইফেলের বাট দিয়ে লোপেজকে পেটাচ্ছেন এবং তাকে গাড়িতে টেনেহিঁচড়ে তোলার চেষ্টা করছেন। এসময় আশপাশের লোকজন তাকে ছেড়ে দিতে পুলিশের কাছে অনুরোধ জানান। পরে লোপেজের স্বজনরা থানায় গিয়ে জানতে পারেন তাকে হাসপাতালে পাঠানো হয়েছে। লোপেজের পা থেকে গুলি পাওয়া গেছে এবং মাথায় আঘাত পেয়ে তার মৃত্যু হয়েছে বলে ময়নাতদন্ত প্রতিবেদনে বলা হয়েছে।
যে ওষুধে ৪৮ ঘণ্টায় সুস্থ করোনারোগী: বদহজমের একটি ওষুধ হিউম্যান ট্রায়ালে কার্যকর ফল দিয়েছে। বদহজমের এক রকম ট্যাবলেট হিউম্যান ট্রায়ালে দেখা গেছে যুক্তরাষ্ট্রের ১০ জন কোভিড-১৯ রোগী মাত্র ৪৮ ঘণ্টায় অনেকটাই সুস্থ হয়েছেন। গবেষণার ফলাফল গাট জার্নালে প্রকাশিত হয়েছে। মহামারী করোনায় বিপর্যস্ত বিশ্বের জন্য এমন গবেষণা অবশ্যই আশা জাগানিয়া একটি খবর। কোভিড-১৯ রোগীদের ওপর প্রয়োগ করা ট্যাবলেটটির জেনেরিক নাম ‘ফ্যামোটিডিন’। এর পেপসিড এসি ব্র্যান্ডনেমের ট্যাবলেট সেবন করেন রোগীরা। ট্রায়ালে হালকা লক্ষণের দশজন রোগী প্রতিদিন ট্যাবলেটটি সেবন করেন। এরপর তারা জানান, দুই দিন পর থেকে তাদের শ্বাসকষ্ট এবং কাশি কমেছে।
১ জুলাই থেকে দার্জিলিংয়ের সব হোটেল বন্ধ : পর্যটকের অভাবে আগামী ১ জুলাই থেকে দার্জিলিংয়ের সব হোটেল অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার হোটেল মালিক সংগঠন। গত ৮ জুন পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের সব হোটেল খোলার নোটিশ দিয়েছে। তা সত্ত্বেও সিদ্ধান্ত পাল্টাচ্ছে না দার্জিলিং হোটেল ওনার্স অ্যাসোসিয়েশন। লাশ দেখতে পারবেন পরিবারের সদস্যরা : কোভিড-১৯ সংক্রমণে কারো মৃত্যু হলে নির্দিষ্ট শর্ত ও স্বাস্থ্যবিধি মেনে মৃতের পরিবারের সদস্যদের লাশ দেখার অনুমতি দিয়েছে পশ্চিমবঙ্গ প্রশাসন। সম্প্রতি এই সিদ্ধান্ত ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার।
পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এখন থেকে করোনাভাইরাসে আক্রান্তের মৃত্যু হলে নির্দিষ্ট শর্ত ও স্বাস্থ্যবিধি মেনে মৃতের পরিবারের সদস্যদের লাশ দেখার অনুমতি দেয়া হবে। এত দিন পর্যন্ত কোভিড-১৯ জনিত মৃত্যুতে সংক্রমণের আশঙ্কায় লাশ দেখতে দেয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল রাজ্য প্রশাসন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনা আক্রান্তের মরদেহ থেকে করোনাভাইরাস ছড়ায় না। এখন পর্যন্ত করোনায় মৃতের দেহ থেকে করোনা সংক্রমিত হওয়ার কোনো প্রমাণ তারা পায়নি। লাশ সৎকারের বিষয়ে ১২টি নির্দেশনা দিয়েছে সংস্থাটি।


আরো সংবাদ



premium cement