২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফেরি না ছাড়ায় রাতভর ঘাটে অবস্থান : অপেক্ষায় ১০ হাজার যাত্রী

মুন্সীগঞ্জের শিমুলিয়া ফেরিঘাটে ঘরমুখী হাজার হাজার যাত্রীর ভিড় : নয়া দিগন্ত -

সরকারের নির্দেশনা রয়েছে যে যেখানে আছে সেখানেই থাকবে। কিন্তু করোনা ঝুঁকি নিয়েই তারা ছুটছেন দক্ষিণ বঙ্গের ২১ জেলায়। আবার শিমুলিয়ার আশপাশ থেকে ট্রলারে যাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি দিচ্ছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, ওপরের নির্দেশ না পেলে ফেরি ছাড়া যাবে না।
করোনা দুর্যোগ ও ঘূর্ণিঝড় আমফানের প্রভাব থেকে রক্ষা এবং নিরাপত্তার স্বার্থে গত সোমবার বিকেল থেকে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটের ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। নৌপরিবহন মন্ত্রণালয়ের নির্দেশে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ এ নির্দেশ দেয়।
গত সোমবার শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটের ফেরি সার্ভিস বন্ধ করে দেয়ার সময় ঘাটে পণ্যবাহী ২০০ ট্রাক এবং ৫০টির মতো প্রাইভেটকার ছিল। মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত লাইনে এখনো দেড় শ’ পণ্যবাহী ট্রাক ও অসংখ্য প্রাইভেট কার অপেক্ষমাণ। গভীর রাতে সীমিত আকারে ৩ ঘণ্টায় ৬টি ফেরি দিয়ে পণ্যবাহী ট্রাক ও অসংখ্য প্রাইভেট কার ও সাধারণ দিনমজুরদের পার করে দেয়া হয়েছে বলে জানা গেছে। জনদুর্ভোগ যাতে না হয় সে জন্যই মানবিক দিক বিবেচনা করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়েই দুর্ভোগে আটকে পড়া জনসাধারণকে পারাপারের ব্যবস্থা করা হয়েছে।
মুন্সীগঞ্জের বিভিন্ন প্রবেশ পথে চেকপোস্ট বসানো হলেও গাড়ি না এলেও ভেঙে ভেঙে মানুষ আসা থামেনি। বহু মানুষ জড়ো হতে থাকে। এরই মধ্যে কাঁঠালবাড়ি থেকে একটি রোরো ফেরি শিমুলিয়া ঘাটে নোঙর করে। তখনই হুমড়ি খেয়ে পড়ে অপেক্ষারত লোকজন। পদ্মা পাড়ি দিতে ফেরি ছাড়া আর কোনো উপায় নেই। ট্রলার, লঞ্চ ও স্পিডবোট সবই বন্ধ। এরই মধ্যে আরো লোকজন ঘাটে এসে ভিড় করে। রাত ৯টার দিকে শিমুলিয়ার আরেক ঘাটে মাঝারি আকারের ফেরি ক্যামেলিয়া নোঙর করে। সেখানেও অর্ধ সহস্রাধিক মানুষ উঠে যায়। এখন দুই ফেরিই লোকে লোকারণ্য। কিন্তু ফেরি ছাড়ছে না। বিআইডব্লিউটিসির দায়িত্বশীলদেরও ফোন বন্ধ। অনিশ্চিত অপেক্ষায় গাদাগাদি করে বহু নারী-পুরুষ-শিশু বসে আছে ফেরিতে। মরণব্যাধি করোনা ঝুঁকি থাকা সত্ত্বেও ঘরমুখো এই মানুষগুলো অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছে।
এ দিকে দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, আটকে পড়া যানগুলো গভীর রাতে পার করে দেয়া হয়েছে। আর এর সাথে যেসব লোকজন আছে তারাও পার হয়ে গেছে। তবে আর কোনো ফেরি চলবে না। পারাপারের সুযোগও আপতত থাকছে না। জনস্বার্থেই এটি করতে হচ্ছে।
এ দিকে ফেরিঘাটে যাত্রীবাহী যান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতেই ফেরিতে যাত্রীবাহী যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। ঈদকে সামনে রেখে ঘরমুখো মানুষের ভিড় সামলাতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
মাওয়া ট্রাফিক পুলিশ ফাঁড়ির ইনচার্জ (আইসি) হেলাল উদ্দিন জানান, জেলা পুলিশ, নৌ পুলিশ ও ট্রাফিক পুলিশ রাস্তায় রয়েছে। নিরাপত্তার স্বার্থে চেকপোস্টসহ ঘাটে প্রবেশের সব রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। বিভিন্ন দিক ঘুরে যাত্রীরা ঘাট এলাকায় ভিড় জমাচ্ছেন। এ ছাড়া ঢাকা-মাওয়া মহাসড়কের চারটি পয়েন্টে চেকপোস্ট থাকায় যাত্রীরা বিভিন্ন লোকাল রাস্তা দিয়ে লেগুনা, ইজিবাইক, মোটরসাইকেল ও রিকশায় করে ঘাট এলাকায় চলে এসেছেন।
পাটুরিয়া-আরিচামুখী যাত্রীদের ফিরিয়ে দেয়া হচ্ছে
শিবালয় (মানিকগঞ্জ) সংবাদদাতা জানান, ঢাকা ও বিভিন্ন জেলা থেকে পাটুরিয়া-আরিচা ঘাটমুখে আসা যাত্রীদের উল্টো পথে ফেরত পাঠাচ্ছেন পুলিশ। মঙ্গলবার শিবালয় থানা পুলিশের নিজস্ব অর্থায়নে বাসভাড়ায় দুই শতাধিক যাত্রীকে রাজধানীর দিকে ফিরিয়ে দেয়া হয়। এ ছাড়া, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলমুখী জনস্রোত থামাতে পাটুরিয়া রুটে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।
জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারি নির্দেশ মোতাবেক এবারের ঈদে রাজধানী থেকে কেউ-আউট বা ইন হতে পারবে না। এমন সিদ্ধান্তের পর রাজধানীর প্রতিটি প্রবেশমুখে পুলিশ তল্লাশি পোস্ট বসিয়েছে। বিশেষ করে রাজধানীর অন্যতম প্রবেশদ্বার হিসেবে পরিচিত ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন পয়েন্টে পুলিশের চেক পোস্ট এড়িয়ে একশ্রেণীর লোকজন ভিন্ন পথে ছোট ছোট যানবাহন করে আরিচা ও পাটুরিয়া ঘাটে এসে জড়ো হয়। প্রশাসনের কঠোর নজরদারিতে নদীতে ফেরি-নৌকা চলাচল বন্ধ থাকায় ঘাটে আসা এসব যাত্রী পড়ে বিপাকে। পাটুরিয়া ও আরিচা ঘাটে বিপাকে পড়া এমন অসংখ্য যাত্রীদের পুলিশ নিজস্ব খরচে গাড়ি করে ফেরত পাঠিয়ে দেয়।
সহকারী পুলিশ সুপার শিবালয় সার্কেল তানিয়া সুলতানা সাংবাদিকদের জানান, আইজিপি মহোদয়ের নির্দেশনায় প্রাথমিকভাবে বিপাকে পড়া এসব যাত্রীদের থানা পুলিশের সহায়তায় উল্টো পথে পাঠিয়ে দেয়া হয়। নদীতে অবৈধভাবে যাত্রী বহনের দায়ে টহল পুলিশ কয়েকটি নৌকা ডুবিয়ে দিয়েছে। প্রয়োজনে নির্দেশ অমান্যকারীদের জেল-জরিমানার আওতায় আনা হবে।

 


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল