২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বঞ্চিত হচ্ছেন রফতানিমুখী সহযোগী শিল্পের শ্রমিকরা

বিশেষ প্রণোদনা প্যাকেজে অন্তর্ভুক্ত হয়নি
-

তৈরী পোশাক রফতানির অপরিহার্য পণ্য কার্টন ও লেভেল উৎপাদনের সাথে জড়িত শ্রমিকদের অন্তর্ভুক্ত করা হয়নি বিশেষ প্রণোদনা প্যাকেজে। রফতানি বাণিজ্যে করোনার নেতিবাচক প্রভাব মোকাবেলায় গঠিত ৫ হাজার কোটি টাকার প্রণোদনা তহবিলে অন্তর্ভুক্ত না হওয়ায় শ্রমঘন এ শিল্পের সাথে জড়িত লাখ লাখ শ্রমিকের বেতন-ভাতা প্রাপ্তিতে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
এ দিকে গতকাল পর্যন্ত সরাসরি রফতানিমুখী শিল্পের শ্রমিক কর্মচারীদের বেতন দিতে ২ হাজার ৭০০ কোটি টাকা ছাড় করেছে বাংলাদেশ ব্যাংক। ৫৫টি ব্যাংকের মাধ্যমে প্রায় চার হাজার শিল্পমালিকের পক্ষ থেকে এ আবেদন আসে। আবেদনগুলো যাচাই-বাছাই শেষে কোম্পানিগুলোর শ্রমিকের অ্যাকাউন্টে এ অর্থ প্রদান করেছে ব্যাংকগুলো। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক সূত্র এ তথ্য জানিয়েছে।
জানা গেছে, তৈরী পোশাক রফতানিতে অন্যতম অপরিহার্য দু’টি পণ্য হলো কার্টন ও লেভেল। ৮০-এর দশকে এ দু’টি পণ্য আমদানি করতে হতো। এতে রফতানি আয়ের বড় একটি অংশ বৈদেশিক মুদ্রায় বিদেশে চলে যেত। কিন্তু ধীরে ধীরে অপরিহার্য এ দু’টি পণ্য উৎপাদনের জন্য দেশেই শিল্প কারখানা গড়ে ওঠে। জানা গেছে, তৈরী পোশাক রফতানিতে এ দু’টি পণ্য উৎপাদনের জন্য দেশে গড়ে উঠেছে প্রায় ২ হাজার শিল্প-কারখানা। আর এর সাথে প্রায় ৮ লাখ শ্রমিক কর্মচারী জড়িত রয়েছেন।
কিন্তু রফতানিমুখী শিল্পের শ্রমিকদের বেতনভাতা তৈরির জন্য যে তহবিল গঠন করা হয়েছে এর সাথে আলোচিত সহযোগী শিল্প অন্তর্ভুক্ত করা হয়নি। বিশ্বব্যাপী করোনার প্রভাবে তৈরী পোশাকশিল্পের সাথে আলোচিত দু’টি সহযোগী শিল্পও ক্ষতিগ্রস্ত হয়েছে। তৈরী পোশাকের অর্ডার বন্ধ ও বাতিল হয়ে যাওয়ার সাথে সাথে কার্টন ও লেভেল প্যাকেজিং শিল্পেরও কাজ বন্ধ হয়ে গেছে। অনেক বিলও আটকে গেছে। এর ফলে এ শিল্পের সাথে জড়িত লাখ লাখ শ্রমিক কর্মচারীর এখন বেতনভাতা পাওয়ায় অনিশ্চয়তা দেখা দিয়েছে।
বাংলাদেশ গার্মেন্ট প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) প্রেসিডেন্ট আব্দুল কাদের খান এ বিষয়ে গতকাল নয়া দিগন্তকে জানিয়েছেন, কার্টন, প্যাকেজিং ও লেভেল না হলে তৈরী পোশাক রফতানি কল্পনাই করা যায় না। আবার তৈরী পোশাকের শ্রমিকদের যে হারে বেতন-ভাতা দেয়া হয় সহযোগী এ দু’টি শিল্পশ্রমিকদেরও সেই হারে বেতন-ভাতা দেয়া হয়। বিদ্যুৎ, গ্যাস বিলসহ অন্যান্য ইউটিলিটি বিল সমহারে বাড়ে। করোনাভাইরাসের প্রভাবে তৈরী পোশাক যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে আমরাও সেইভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি। কিন্তু তাদের বিশেষ প্রণোদনার প্যাকেজে অন্তর্ভুক্ত করা হয়নি। এ বিষয়ে আমরা আবেদনও করেছিলাম।
তিনি বলেন, বর্তমানে দেশে প্রায় ১ হাজার ৭০০ প্যাকেজিং ফ্যাক্টরি রয়েছে। বর্তমানে চালু রয়েছে প্রায় ১ হাজার ২০০টি। এর সাথে প্রায় সাড়ে সাত লাখ শ্রমিক কর্মচারী কর্মরত আছেন। কিন্তু আমাদের প্রণোদনার প্যাকেজে অন্তর্ভুক্ত না করায় অনেকেই ঋণ করে শ্রমিকের বেতন-ভাতা পরিশোধ করছেন। অনেকে ঋণ করার সামর্থ্যও হারিয়ে ফেলছেন। এতে বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে অনেক কারখানা। তিনি বলেন, তৈরী পোশাক শিল্পের সহযোগী এ শিল্প টিকিয়ে রাখতে বিশেষ প্রণোদনার প্যাকেজে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। ২ শতাংশ সুদে ঋণ পেলে তারা সহজেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধ করতে পারবেন।
বাংলাদেশ লেভেল ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএলএমইএ) প্রেসিডেন্ট আহসান সাহেদ খান গতকাল নয়া দিগন্তকে জানিয়েছেন, আমরা শ্রমিকদের বেতন-ভাতা দিতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনার তহবিলের আবেদন করেছিলাম। কিন্তু প্রচ্ছন্ন রফতানিমুখী শিল্প বলে বাংলাদেশ ব্যাংক থেকে তাদের আবেদন ফিরিয়ে দিয়েছে। তিনি মনে করেন, সরাসরি রফতানিমুখী শিল্পের সহযোগী হিসেবে আমাদের শ্রমিকরাও এ তহবিলের আওতাভুক্ত হওয়ার দাবি রাখে। কিন্তু সরাসরি রফতানিমুখী শিল্পের শ্রমিকদের সহজ শর্তের ঋণ থেকে বেতন-ভাতা দিলেও তাদের শ্রমিকদের বঞ্চিত করা হয়েছে। অথচ আমরাও তৈরী পোশাক উদ্যোক্তাদের মতো সমানভাবে ক্ষতিগ্রস্ত। বিষয়টি পুনর্বিবেচনা করতে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন।
প্রসঙ্গত, গত ২৫ মার্চ প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণে রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য আর্থিক প্রণোদনা ঘোষণা করেন। এর পরিপ্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয়ের বাজেটের বরাদ্দ হতে সচল রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের কর্মরত শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতা প্রদানের জন্য ৫ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা তহবিল নামে একটি তহবিল গঠন করেছে। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত রফতানিমুখী শিল্পের শ্রমিক কর্মচারীদের তিন মাসের বেতন দিতে সরকার বাজেট থেকে ৫ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়। এ জন্য গঠন করা হয় বিশেষ প্রণোদনা তহবিল। ২ শতাংশ সুদে এ তহবিল থেকে শিল্পমালিকরা ঋণ নিয়ে শ্রমিকদের বেতন দিতে পারবেন। আর ঋণ পরিশোধের জন্য ৬ মাসের গ্রেস-পিরিয়ডসহ দুই বছরের সময় দেয়া হয়।


আরো সংবাদ



premium cement