১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আক্রান্ত ১১ হাজার, মৃত্যু ১৮৩

নতুন সুস্থ ১৯৩, মোট ১,৪০৩; উপসর্গ নিয়ে মৃত্যু ৭ জন; এক দিনে রেকর্ড ৭৮৬ রোগী শনাক্ত
-

দেশে এক দিনে রেকর্ড ৭৮৬ জনের মধ্যে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১০ হাজার ৯২৯ জন। গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরো একজনের মৃত্যুর মধ্য দিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৮৩ জন হয়েছে। বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন আরো ১৯৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন এক হাজার ৪০৩ জন। অনলাইনে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা গতকাল মঙ্গলবার দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সর্বশেষ তথ্য তুলে ধরেন।
স্বাস্থ্য বুলেটিনে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ছয় হাজার ১৮২টি এবং পরীক্ষা করা হয়েছে পাঁচ হাজার ৭১১টি। মৃত ব্যক্তি একজন পুরুষ এবং তার বয়স ২১ থেকে ৩১ এর মধ্যে। গত ২৪ ঘণ্টায় ১২৮ জনসহ বর্তমানে আইসোলেশনে আছেন এক হাজার ৬৯৪ জন। ২৪ ঘণ্টায় ৭০ জনসহ মোট ছাড়া পেয়েছেন এক হাজার ২৪৩ জন।
গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর। আর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর সংবাদ জানানো হয়।
এ দিকে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে দেশের বিভিন্ন স্থানে আরো সাতজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে খুলনায় দু’জন, চাঁদপুরের হাজীগঞ্জে একজন, মুন্সীগঞ্জে একজন, নোয়াখালীতে দু’জন ও নীলফামারীর জলঢাকায় একজন রয়েছেন।
ঢামেক পুলিশ ক্যাম্প লকডাউন
নিজস্ব প্রতিবেদক জানান, ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পুলিশ ক্যাম্প লকডাউন করা হয়েছে। ক্যাম্পের দায়িত্বরত পুলিশ পরিদর্শক বাচ্চু মিয়া করোনায় আক্রান্ত হওয়ায় গতকাল মঙ্গলবার ভোরে ক্যাম্পটি লকডাউন করা হয়। একই সাথে সেখানে কর্মরত সব পুলিশ সদস্যকে আইশোলেশনে পাঠানো হয়েছে। এ ব্যাপারে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার এ কে এম নাসিরউদ্দিন বলেন, ক্যাম্পের একজন পুলিশ কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাই ওই ক্যাম্পের অন্যন্য পুলিশ সদস্যরা নিরাপত্তার জন্য পুলিশ ক্যাম্পটি লকডাউন করা হয়েছে। শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাসান বলেন, লকডাউনের পর সেখানে নতুন টিম পাঠানো হয়েছে। পুরনো পুলিশ সদস্যরা সেখানে যারা কাজ করতেন তাদের করোনা পরীক্ষা করানো হবে। পরীক্ষায় নেগেটিভ এলে লকডাউন তুলে দেয়া হবে।’ করোনায় আক্রান্ত পুলিশ পরিদর্শক বাচ্চু মিয়া ক্যাম্পটির ইনচার্জ ছিলেন। তার অধীনে আট পুলিশ সদস্য ও দুইজন আনসার কর্মরত ছিলেন। বাচ্চু মিয়া কয়েকদিন ধরে মাঝে মধ্যে জ্বর অনুভব করায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষা করান। সোমবার সন্ধ্যায় জানতে পারেন করোনা পরীক্ষার পজিটিভ এসেছে।
হবিগঞ্জের জেলা প্রশাসক আক্রান্ত, সুস্থ ১ : হবিগঞ্জ সংবাদদাতা জানান, হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান করোনায় আক্রান্ত হয়েছেন। গত সোমবার রাতে তার নমুনা পরীক্ষায় করোনা পজিটিভের রিপোর্ট আসে। একই দিনে জেলা প্রশাসক কার্যালয়ের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটেরও করোনা পজিটিভ রিপোর্ট আসে। অধিকতর নিশ্চয়তার জন্য জেলা প্রশাসকের নমুনা আবার পরীক্ষার জন্য ঢাকার আইইডিসিআরে পাঠানো হয়েছে। জেলা প্রশাসক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজ নিজ বাসভবনে হোম কোয়ারেন্টিনে আছেন। এ নিয়ে হবিগঞ্জ জেলায় করোনা শনাক্ত হয়েছে ৭৬ জনের। এ দিকে লাখাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা শনাক্ত হওয়া ডাক্তার সৈয়দ আদনানের করোনা নেগেটিভ রিপোর্ট এসেছে।
খুলনায় উপসর্গ নিয়ে একজনের মৃত্যু : খুলনা ব্যুরো জানায়, খুলনায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে গতকাল মঙ্গলবার ভোরে একজনের মৃত্যু হয়েছে। খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মোহাম্মদ আনসার (৫০) মারা যান। খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র কনসালট্যান্ট (মেডিসিন) ও করোনা ওয়ার্ডের ফোকাল পারসন ডা: শৈলেন্দ্রনাথ বিশ্বাস জানান, সোমবার রাত সাড়ে ১২টার দিকে জ্বর ও শ্বাসকষ্টের অসুস্থতার কারণে আনসারকে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়। মঙ্গলবার ভোর রাত সাড়ে ৩টার দিকে তিনি মারা যান। তার বাড়ি মাগুরা সদরে। পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়েছে।
হাজীগঞ্জে উপসর্গ নিয়ে বৃদ্ধের মৃত্যু, জেলায় আক্রান্ত ২৯ : চাঁদপুর সংবাদদাতা জানান, চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলায় করোনার উপসর্গ নিয়ে ৬৫ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাত সাড়ে ১২টার সময় বাড়িতে তার মৃত্যু হয়। হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি টিম মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করেছে। হাজীগঞ্জ সদর ইউনিয়নের উত্তর অলিপুর গ্রামের তার বাড়ি। গত চার-পাঁচ দিন ধরে জ্বর, সর্দি, গলা ব্যথায় ভুগছিলেন তিনি। সোমবার রাতে তার পাতলা পায়খানা ও বমি হয়। রাত সাড়ে ১২টার দিকে মৃতু্যু হয়। হাজীগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আফজাল হোসেন উজ্জ্বল মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এ দিকে চাঁদপুরের সিভিল সার্জন ডা: সাখাওয়াত উল্লাহ জানান, চাঁদপুরে এ পর্যন্ত নতুন করে আরো সাতজনের নমুনা টেস্টের রিপোর্ট করোনা পজেটিভ এসেছে। এ নিয়ে জেলায় মোট ২৯ জন করোনায় আক্রান্ত হয়েছে।
চান্দিনা (কুমিল্লা) সংবাদদাতা জানান, কুমিল্লা জেলার চান্দিনা উপজেলায় নতুন করে করোনা পজেটিভ হয়েছেন দুইজন মহিলা। তারা উভয়েই গৃহিণী। করোনা আক্রান্ত রোগীর সংস্পর্শে থেকে নিজ বাড়িতেই করোনায় সংক্রমিত হয়েছেন তারা। তাদের একজনের বাসা উপজেলা সদরের ধানসিঁড়ি আবাসিক এলাকায়। অন্যজন চান্দিনা উপজেলার হারং গ্রামে।
মুন্সীগঞ্জে উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীর মৃত্যু ; মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জ সদর উপজেলার বাগেশ্বর কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার আশরাফ-উল-ইসলাম (৩৬) করোনা উপসর্গ নিয়ে গতকাল মঙ্গলবার বিকেলে মৃত্যুবরণ করেছেন। তিনি বাড়িতে অসুস্থ বোধ করায় মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের করোনা কেয়ার ইউনিটের আইসোলেশনে নিয়ে আসা হয়। এখানে তাকে অক্সিজেন দেয়া হয়। কিন্তু অবস্থার আরো অবনিত হলে অ্যাম্বুলেন্সে ঢাকায় পাঠানো হয়। আইসোলেশন থেকে রওনা হয়ে কিছু সময় এগোতেই মারা যান তিনি। মৃত ব্যক্তি মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিমের চন্দনতলা গ্রামে মোহাম্মদ সালাউদ্দিনের ছেলে।
খুলনায় করোনা উপসর্গ নিয়ে আরো একজনের মৃত্যু : খুলনা ব্যুরো জানায়, খুলনায় গতকাল মঙ্গলবার করোনাভাইরাসের উপসর্গ নিয়ে আরো একজনের মৃত্যু হয়েছে। খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মৃত দিনের দ্বিতীয়জন হলেন- বাগেরহাট জেলার মোংলার কবির আহমেদ (৭০)। খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র কনসালট্যান্ট (মেডিসিন) ও করোনা ওয়ার্ডের ফোকাল পারসন ড. শৈলেন্দ্রনাথ বিশ্বাস জানান, গতকাল মঙ্গলবার বেলা ২টার দিকে বাগেরহাট জেলার মোংলার কবির আহমেদকে খুমেক হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়। পৌনে ৩টার দিকে তিনি মারা যান। তিনি সর্দি-জ¦র ও শ^াসকষ্টে ভুগছিলেন।
চৌগাছায় আরো দুইজন চিকিৎসকসহ ১৪ জন আক্রান্ত : চৌগাছা (যশোর) সংবাদদাতা জানান, যশোর জেলার চৌগাছা উপজেলায় গতকাল মঙ্গলবার নতুন করে আরো দুইজনের দেহে করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। তারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিসৎক। চৌগাছায় মোট আক্রান্ত ১৪ জনের মধ্যে চারজন চিকিৎসক ও তিনজন সেবিকা রয়েছেন।
দেলদুয়ারে স্বামী-স্ত্রীসহ তিনজন আক্রান্ত : দেলদুয়ার (টাঙ্গাইল) সংবাদদাতা জানান, টাঙ্গাইলের দেলদুয়ারে স্বামী-স্ত্রীসহ তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তরা হলেন- উপজেলার আটিয়া ইউনিয়নের চাল আটিয়া গ্রামের মোগরব আলীর ছেলে রবিউল ও তার স্ত্রী শাহিনা বেগম। তারা সম্পর্কে স্বামী-স্ত্রী। অন্যজন পাথরাইল ইউনিয়নের চীনা খোলা গ্রামের শামিম মিয়া। এ নিয়ে দেলদুয়ারে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল চারজনে।
ধামরাইয়ে মা ও ছেলেসহ তিনজন সুস্থ : ধামরাই (ঢাকা) সংবাদদাতা জানান, ঢাকার ধামরাই উপজেলায় মা ও ছেলে করোনা থেকে সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন। তাদের ছাড়পত্র দেয়া হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নূর রিফফাত আরা এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে আরো একজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ নিয়ে ধামরাইয়ে মোট সাতজন আক্রান্তের মধ্যে তিনজন সুস্থ হলেন।
গলাচিপায় ১১ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে : গলাচিপা (পটুয়াখালী) সংবাদদাতা জানান, নরসিংদী থেকে পটুয়াখালীর গলাচিপা উপজেলায় আসায় সোমবার রাতে ১১ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন। তাদের গলাচিপা সরকারি ডিগ্রি কলেজের দক্ষিণ পাশে সাইক্লোন শেল্টারে ১৪ দিন থাকতে বলা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ রফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।
জামালপুরে আরো এক পুলিশ সদস্য আক্রান্ত : জামালপুর সংবাদদাতা জানান, নমুনা পরীক্ষা শেষে জামালপুরে নতুন করে আরো একজন পুলিশ কনস্টেবলের দেহে করোনাভাইরাস পজেটিভ পাওয়া গেছে। তিনি জামালপুর জেলা প্রশাসকের বাসভবনের নিরাপত্তাকর্মী। বয়স ২৫ বছর। এ নিয়ে জামালপুরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৬ জনে দাঁড়াল।
ঝালকাঠিতে ভারতফেরত ব্যবসায়ীর করোনা শনাক্ত : ঝালকাঠি সংবাদদাতা জানান, ঝালকাঠিতে ভারত থেকে আসা শহরের এক ব্যবসায়ীর করোনা শনাক্ত হয়েছে। গতকাল মঙ্গলবার বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে সিভিল সার্জন কার্যালয়ে পাঠানো নমুনা সংগ্রহের রিপোর্টে তার করোনা পজিটিভ আসে। এ নিয়ে জেলায় ১২ জন করোনা আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা: শ্যামল কৃষ্ণ হাওলাদার।
ঝিনাইদহে তিন চিকিৎসকসহ নতুন আক্রান্ত ৬ : ঝিনাইদহ সংবাদদাতা জানান, ঝিনাইদহে গতকাল আরো তিনজন চিকিৎসক ও একজন নার্সসহ ছয়জন করোনায় আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার সকালে ৩৫ জনের প্রাপ্ত রিপোর্টে ছয়জনের পজেটিভ রিপোর্ট আসে। অন্যদের নেগেটিভ। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৮ জন।
ঝিকরগাছায় ডাক্তারসহ আরো চারজনের পজেটিভ : ঝিকরগাছা (যশোর) সংবাদদাতা জানান, যশোরের ঝিকরগাছায় আবারো একজন ডাক্তার, একজন প্যাথলজিস্ট, একজন পরিছন্নতাকর্মীসহ নতুুন করে চারজনের দেহে করোনা পজেটিভ রিপোর্ট এসেছে। ফলে এ উপজেলার মোট আক্রান্তের সংখ্যা ৯ জনে দাঁড়াল। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার হাবিবুর রহমান মঙ্গলবার দুপুরে জানিয়েছেন, মঙ্গলবারের রিপোর্টে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার অন্তরা কু-, ল্যাব টেকনিশিয়ান শহিদুল ইসলাম, পরিছন্নতাকর্মী কোহিনুর ও হাসাপতাল গেটের সামনের মুদি দোকানি ওবাইদুর রহমানের করোনা পজেটিভ আসে।
মুন্সীগঞ্জে আরো ৩১ জনের করোনা পজেটিভ : মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে গতকাল নতুন করে পুলিশ ইন্সপেক্টর, স্বাস্থ্য বিভাগ, পল্লী বিদ্যুতের কর্মীসহ আরো ৩১ জনের করোনায় শনাক্ত হয়েছে। এ নিয়ে মুন্সীগঞ্জ জেলায় ১০৭ জনের দেহে করোনা শনাক্ত হলো। তাদের মধ্যে মারা গেছেন সাতজন।
মুন্সীগঞ্জে ওসি তদন্তের পর এবার ওসি অপারেশন আক্রান্ত : মুন্সীগঞ্জ সদর থানার ওসি (তদন্ত)-এর পজেটিভ আসার পর এবার ওসি (অপরারেশন) ইন্সপেক্টর শেখ আবু হানিফের করোনা পজেটিভ এলো। গতকাল সকালে সিভিল সার্জন অফিসে রিপোর্ট আসে। তিনি একাই শহরের ভাড়া বাসায় অবস্থান করছেন এবং শারীরিকভাবে সুস্থ আছেন। তার পরিবার ঢাকার আছেন। তাদের সবাই সুস্থ আছেন। এর আগে থানার ওসি (তদন্ত) ইন্সপেক্টর গাজী সালাউদ্দিনের করোনা শনাক্ত হয়।
শ্রীনগরে উপসর্গ নিয়ে আক্রান্ত রোগীর ভাতিজার মৃত্যু : শ্রীনগর উপজেলার সমসাবাদ এলাকায় করোনাভাইরাসে আক্রান্ত এক যুবকের ভাতিজা (২) করোনা উপসর্গ নিয়ে মারা গেছে। গত ২ মে সমসাবাদ গ্রামের ওই যুবকের করোনাভাইরাস পজেটিভ আসে। গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে শ্রীনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সৈয়দ রেজাউল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। মারা যাওয়ার আগে শিশুটির করোনাভাইরাসের উপসর্গ ছিল।
ইসলামী ব্যাংক নীলফামারী শাখা লকডাউন : নীলফামারী সংবাদদাতা জানান, ইসলামী ব্যাংক সৈয়দপুর শাখার পর এবার নীলফামারী সদর শাখাও লকডাউন হলো। ইসলামী ব্যাংক নীলফামারী সদর শাখার এক কর্মকর্তার করোনা পজেটিভ রিপোর্ট আসায় সোমবার রাতে শাখাটি লকডাউন করে দেয়া হয়। করোনায় শনাক্ত ওই কর্মকর্তার বাড়ি শহরের সবুজপাড়ায়। গত ২ মে তার নমুনা সংগ্রহ করে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা পরীক্ষা কেন্দ্রে পাঠানো হয়। সোমবার রাতে জেলা স্বাস্থ্য বিভাগের কাছে ওই ব্যাংক কর্মকর্তার রিপোর্ট পজেটিভ আসে।
রাজবাড়ী সংবাদদাতা জানান, রাজবাড়ীতে নতুন করে আরো একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত ব্যক্তি (৩০) রাজবাড়ী পৌরসভা এলাকার ৩ নং বেড়াডাঙ্গা এলাকার বাসিন্দা। এই প্রথমবারের মতো রাজবাড়ী পৌর এলাকায় একজন করোনা রোগী শনাক্ত হয়েছে। আক্রান্ত ওই রোগীকে মঙ্গলবার দুপুরে রাজবাড়ী সদর হাসপাতালের আইসোলেশন সেন্টারে ভর্তি করা হয়েছে। তার বাড়ি লকডাউন করে রাখা হয়েছে।
সিরাজদিখানে পল্লী বিদ্যুতের চারজনের বাড়ি লকডাউন : সিরাজদিখান (মুন্সীগঞ্জ) সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলায় গতকাল মঙ্গলবার বিকেলে করোনা আক্রান্ত পল্লী বিদ্যুতের চারজন কর্মচারীর বাড়ি লকডাউন করেছে উপজেলা প্রশাসন। বিকেল সাড়ে ৩টার দিকে উপজেলার রশুনিয়া গ্রামের ওই বাড়িগুলো লকডাউন করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা আশফিকুন নাহার এ তথ্য নিশ্চিত করেছেন।
রৌমারী (কুড়িগ্রাম) সংবাদদাতা জানান, কুড়িগ্রামের রৌমারী উপজেলায় তিনজন করোনায় আক্রান্ত রোগীর মধ্যে দুইজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। গতকাল দুপুরে রৌমারী স্বাস্থ্য কমপ্লেক্স থেকে আনুষ্ঠানিকভাবে তাদের ফেরত পাঠানো হয়। বাড়ি পাঠানোর সময় তাদের চাল, ডাল, মুরগিসহ সাত দিনের খাবারের ব্যবস্থা করে দেয়া হয়।
রংপুরে পুলিশসহ আরো সাতজন আক্রান্ত : রংপুর অফিস জানায়, ৩১তম দফায় রংপুর মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা করে সাতজনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে এই বিভাগের আট জেলায় তিন হাজার ৮৭২ জনের নমুনা পরীক্ষা করে ১৮৩ জনের করোনা শনাক্ত হলো। রংপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাক্তার এ কে এম নূর-উন নবী লাইজু জানিয়েছেন রমেকে মঙ্গলবার ৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়।
বগুড়ায় এক নার্সসহ আরো দুই নারী আক্রান্ত : বগুড়া অফিস জানান, বগুড়ায় নতুন করে আরো দুইজন নারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের একজন মোহাম্মদ আলী হাসপাতালের স্বাস্থ্যকর্মী (নার্স)। অন্যজন আদমদীঘির সান্তাহারের এক নারী। তিনি আদমদীঘির করোনা থেকে সুস্থ হওয়া নারায়ণগঞ্জের গাড়ি চালকের স্ত্রী।
চট্টগ্রামে দুই পুলিশসহ আরো ১৬ জন আক্রান্ত : চট্টগ্রাম ব্যুরো জানায়, গত এক দিনের নমুনা পরীক্ষায় চট্টগ্রামে ১৬ জনের শরীরে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে দুইজন পুলিশ সদস্যসহ নগরীতে ১৩ জন রয়েছে। এ ছাড়া চট্টগ্রামে মৃত একজনের নমুনা পরীক্ষাতেও করোনার সংক্রমণ পাওয়া গেছে। গত সোমবার চট্টগ্রামের সীতাকু-ে ফৌজদারহাটে বিআইটিআইডি ২৪৩ জনের নমুনা পরীক্ষায় এই ১৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি নয়া দিগন্তকে জানিয়েছেন, চট্টগ্রামে আক্রান্তদের মধ্যে বিআইটিআইডির ৪৮ বছর বয়সী পুরুষ, নগরীর পাহাড়তলীর ৩৪ বছরের পুরুষ, দক্ষিণ হালিশহরের ৩৭ ও ৩৪ বছর বয়সী দুই নারী, আকবর শাহ এলাকার ৫১ বছর ও উত্তর কাট্টলীর ৪০ বছরের পুরুষ, সীতাকু-ের বড় কুমিরা এলাকার ৩০ বছরের পুরুষ, নগরীর পাহাড়তলী মৌসুমি আবাসিক এলাকার ৪২ বছরের পুরুষ, এনায়েত বাজারের ৪৭ ও ২১ বছরের দুই পুরুষ, দামপাড়া পুলিশ লাইনের ৩৫ ও ২৮ বছর বয়সী দুই পুরুষ আছেন।
কুমিল্লায় কৃষি কর্মকর্তা ও তার স্ত্রীসহ পাঁচজন আক্রান্ত : কুমিল্লা সংবাদদাতা জানান, করোনাভাইরাসে মঙ্গলবার কুমিল্লার বরুড়া উপজেলা কৃষি কর্মকর্তা ও তার স্ত্রীসহ আক্রান্ত হয়েছেন পাঁচজন। এতে জেলায় করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৯৮ জনে। পাঁচজনের মধ্যে অন্যরা হলেন- চান্দিনায় দুইজন নারী এবং মুরাদনগরে একজন কিশোরী। কুমিল্লা জেলা সংক্রমণ প্রতিরোধ সমন্বয় কমিটির প্রধান সমন্বয়ক ডা: নিসর্গ মেরাজ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।
ফরিদপুরে দুই নারীসহ আরো তিনজন আক্রান্ত : ফরিদপুর সংবাদদাতা জানান, ফরিদপুরে দুই নারীসহ আরো তিনজনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফরিদপুর মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাব সূত্রে গতকাল মঙ্গলবার বিকেলে এ তথ্য জানা গেছে। এ নিয়ে ফরিদপুর জেলায় এ পর্যন্ত ২১ জন করোনা রোগী শনাক্ত হলো। আজ যে তিনজনের করোনা শনাক্ত হয়েছে তাদের মধ্যে দুইজন নারী।
বরিশালে নার্সসহ তিনজনের করোনা শনাক্ত : বরিশাল ব্যুরো জানান, বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের এক নার্সসহ জেলায় নতুন করে তিনজন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে বরিশাল জেলায় সর্বমোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ জন। সোমবার রাতে জেলা প্রশাসনের মিডিয়া সেল সূত্রে জানা গেছে, নতুন করে করোনা আক্রান্ত হওয়া অন্য দুইজনের মধ্যে একজন বাবুগঞ্জ এবং অন্যজন মেহেন্দিগঞ্জ উপজেলার বাসিন্দা। এ ছাড়া উজিরপুরের একজন সুস্থ হয়েছেন। এ নিয়ে জেলায় মোট সুস্থ হয়েছে ২৫ জন।
সুস্থ হলো ৯ বছরের শিশু : ২১ দিনের চিকিৎসায় সুস্থ হওয়ার পর ৯ বছরের শিশু হাসপাতাল থেকে বাড়িতে মায়ের কোলে ফিরে গেল। জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা প্রশাসন ওই শিশুটির পরিবারকে এক মাসের চাল, ডাল, আলু ও ফল ক্রয় করে দিয়েছেন। শিশুটি তার বাবার সাথে হাসপাতাল থেকে যাওয়ার সময় উপস্থিত কর্মকর্তা ও কর্মচারীরা জোরাল করতালির মাধ্যমে তাকে (শিশু) বিদায় জানিয়েছেন। ঘটনাটি জেলার উজিরপুর উপজেলার হাসপাতালের।
শাহরাস্তি (চাঁদপুর) সংবাদদাতা জানান, চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলায় প্রথম কোভিড-১৯ পজেটিভ রোগী শনাক্ত হয়েছে। লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ হতে তথ্য গোপন করে চিকিৎসা নিতে আসা ওই রোগীর আক্রান্তের খবরে শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আতঙ্ক বিরাজ করছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত হাসপাতালের ১৬ কর্মকর্তা-কর্মচারীসহ ১৭ জন করোনা পরীক্ষার নমুনা জমা দিয়েছে।
মিঠাপুকুরে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন আরো দুই চিকিৎসক : মিঠাপুকুর (রংপুর) সংবাদদাতা জানান, রংপুর জেলার মিঠাপুকুরে করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুইজন চিকিৎসক। তারা হলেন- ডা: আবদুল হালিম, ডা: আফসানা বেগম লিজা। এর আগে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন শিক্ষার্থী সাজ্জাদ হোসেন বাবু। এ স্বাস্থ্য কমপ্লেক্সের টেকনোলজিস্ট আনিছুর রহমানসহ ছয়জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে।
সুনামগঞ্জে এক দিনে ২২ জন আক্রান্ত : সুনামগঞ্জ সংবাদদাতা জানান, সুনামগঞ্জে এক দিনে ২২ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে সুনামগঞ্জের সিভিল সার্জন ডা: শামস উদ্দিন বিষয়টি নিশ্চিত করেন। আক্রান্তদের মধ্যে চিকিৎসক ও নার্সও রয়েছেন। জেলা সিভিল সার্জন অফিস জানায়, শনাক্তদের মধ্যে তাহিরপুর উপজেলায় ছয়জন, শাল্লা উপজেলায় পাঁচজন, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় চারজন, দিরাই উপজেলায় তিনজন, ছাতক উপজেলায় তিনজন ও বিশ্বম্ভরপুর উপজেলায় একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।
তানোর (রাজশাহী) সংবাদদাতা জানান, রাজশাহী জেলার তানোর উপজেলায় করোনা শনাক্ত পুলিশ কনস্টেবল ও পরিছন্নকর্মীকে রাজশাহীতে আইসোলেশনে পাঠানো হয়েছে। তার তাদের সংস্পর্শে থাকা ১১ জন পুলিশ সদস্যকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। গত সোমবার রাতে পুলিশসহ করোনা শনাক্ত দুইজনকে রাজশাহীতে আইসোলেশনে নেয়া। অপর ১১ জনকে হোম কোয়ারিন্টিনে রাখা হয়েছে বলে জানিয়েছে তানোর থানা ওসি রাকিবুল হাসান।
রাজশাহী বিভাগের বেশি ঝুঁকি জয়পুরহাটে : রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সবচেয়ে বেশি ঝুঁকি জয়পুরহাটে। বিভাগের এ জেলায় ইতোমধ্যে ৩৪ জন করোনা সংক্রমিত হয়েছেন। বিভাগের আটটি জেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা মোট ১১৮ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে সাতজনের। এ ছাড়া নতুন করে কেউ মারা যাননি, সুস্থও হননি। এ পর্যন্ত বিভাগে করোনা রোগী সুস্থ হয়েছেন মাত্র তিনজন। আর মারা গেছেন দুইজন। গতকাল মঙ্গলবার দুপুরে গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দফতর।
সুস্থ হয়ে বাড়ি ফিরলেন মিরসরাইয়ের রাজিয়া : মিরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মিরসরাইয়ে প্রথম শনাক্ত হওয়া রোগী রাজিয়া সুলতানা। গত ১৮ এপ্রিল ওই নারীর করোনা পজেটিভ হওয়ার পর চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ১৭ দিন চিকিৎসাধীন থাকার পর অবশেষে সুস্থ হয়ে তিনি বাড়ি ফিরেছেন।
ওসমানীনগর (সিলেট) সংবাদদাতা জানান, সিলেটের ওসমানীনগরে ঢাকাফেরত এক যুবকের দেহে করোনা শনাক্ত হয়েছেন। আক্রান্ত যুবকের নাম তোরন মিয়া (২৪)। হুতুন উপজেলার গোয়ালাবাজার ইউনিয়নের পশ্চিম ব্রাহ্মণগ্রাম গ্রামের আব্দুল জহিরের ছেলে।
নোয়াখালীতে করোনা উপসর্গ নিয়ে দুইজনের মৃত্যু : নোয়াখালী-সংবাদদাতা জানান, নোয়াখালীর সেনবাগ ও বেগমগঞ্জে সর্দি, জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে দুইজনের মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তিরা হলেন- সেনবাগ উপজেলার ছাতারপাইয়া ইউনিয়নের চিলাদি গ্রামের নতুন মোল্লা বাড়ি শাহজাহানের ছেলে সোহেল (২৫) ও বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী পৌরসভার ৮ নং ওয়ার্ড জমদার বাড়ির জয়নাল আবেদিনের ছেলে ইমাম হোসেন (৬০)। গতকাল মঙ্গলবার দুপুরে তাদের মৃত্যু হয়। সেনবাগ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: মতিউর রহমান জানান, উপজেলার চিলাদিগ্রামের সোহেল গত কয়েকদিন ধরে জ্বর ও কাশিতে ভুগছিলেন। এরপর থেকে তিনি বাড়িতে ছিলেন। স্থানীয়দের ভাষ্য মঙ্গলবার দুপুরে তিনি চিকিৎসার জন্য হাসপাতালে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। দুপুর ১২টার দিকে বাড়িতে তার মৃত্যু হয়। অন্যদিকে, বেগমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: অসীম কুমার দাস জানান, চৌমুহনী পৌরসভার ৮ নং ওয়ার্ডের বাসিন্দা ইমাম হোসেন গত ১০-১২ দিন ধরে জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে নিজ বাড়িতে তার মৃত্যু হয়।
জলঢাকায় করোনার উপসর্গ নিয়ে শিশুর মৃত্যু : নীলফামারী সংবাদদাতা জানান, করোনাভাইরাসের উপসর্গ নিয়ে নীলফামারীর জলঢাকা উপজেলায় জিসান (১০) নামে এক শিশু মারা গেছেন। জিসান জলঢাকা পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের দক্ষিণ কাজিরহাট এলাকার বাসিন্দা হাসানুর রহমানের ছেলে। পুলিশ জানায় জিসানের বাবা-মা ঢাকা আশুলিয়ায় চাকরি করার কারণে সেখানে তারা বাস করতেন। গত কয়েকদিন থেকে করোনা উপসর্গে ভোগার পর সোমবার সন্ধ্যায় মৃত্যুবরণ করে। জিসানের পরিবার তার লাশ অ্যাম্বুলেন্সে করে ঢাকা থেকে জলঢাকার নিজ গ্রামের বাড়িতে নিয়ে আসে।


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল