১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বব্যাপী তীব্র হচ্ছে মানবিক সঙ্কট

আইসিইউতে ব্রিটিশ প্রধানমন্ত্রী; মহামন্দার জন্য প্রস্তুত থাকার আহ্বান চীনের; নিউ ইয়র্কে কবরের জায়গা সঙ্কট; ইসরাইলে লকডাউন
-

বিশ্বব্যাপী মহাবিপর্যয় নামিয়ে এনেছে নভেল করোনাভাইরাস। নড়বড়ে হয়ে পড়েছে বৈশ্বিক স্বাস্থ্যসেবা ব্যবস্থা। দুঃস্বপ্নের মুখোমুখি বিশ্বের সব প্রান্তের মানুষ। নয়া চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া ২০৯টি দেশই সঙ্কটকাল পার করছে। সুযোগের জানালা প্রতিদিনই একটু একটু করে বন্ধ হয়ে যাচ্ছে। শারীরিক সঙ্কট থেকে মানসিক সঙ্কট, আর্থিক সঙ্কট, সামাজিক সঙ্কট বাড়ায় মানবিক সঙ্কট দেখা দিচ্ছে। করোনা যেন জ্ঞান-বিজ্ঞান-প্রযুক্তির উৎকর্ষতাকে উপহাস করে চলছে। চরম অসহায় অবস্থায় পড়ে মানুষ চিরচেনা পৃথিবীর পুরোই বদলে যাওয়া রূপ দেখছে। মানুষ মুখে মাস্ক আর হাতে গ্লাভস পড়ছে, উড়ছে না বিমান, ঘুরছে না চাকা, নেই কোলাহল ও প্রাণচাঞ্চল্য। অদৃশ্য শক্তির সাথে লড়াইয়ে পারমাণবিক বোমা, অত্যাধুনিক মারণাস্ত্র, উন্নত প্রতিরক্ষা ব্যবস্থার কিছুই কাজে লাগছে না। কর্মব্যস্ত ও দুরন্ত মানুষের গৃহবন্দী হওয়া যেন এক অসহায় আত্মসমর্পণ; অর্জন-আবিষ্কার-উদ্ভাবনের গর্ব-অহঙ্কার চূর্ণ-বিচূর্ণ হয়ে গেছে। মৃত্যুপুরীতে পরিণত জনপদগুলো বড় সঙ্কটে অনিশ্চিত গন্তব্যে; কবে প্রাণচাঞ্চল্য ফিরবে কারো জানা নেই। বিনোদন, ফ্যাশন ও আনন্দের রঙিন জগৎ রূপ পাল্টে মৌল মানবিক চাহিদা পূরণের দিকেই সম্পূর্ণ মনোযোগী। এ লড়াই অস্তিত্বের, বেঁচে থাকার, ঘুরে দাঁড়ানোর। কিভাবে এ অবস্থা থেকে উত্তরণ ঘটবে, করোনা-পরবর্তী পরিস্থিতি কেমন হবে এ নিয়ে শঙ্কায় আছে বিশ্ববাসী। খবর এএফপি, এনডিটিভি, বিবিসি, সিএনএন, দ্য গার্ডিয়ান, ডন, রয়টার্স, ব্লুমবার্গ, দ্য ইকোনমিক টাইমস, ডেইলি মেইল, সাউথ চায়না মর্নিং পোস্ট ও ওয়ার্ল্ডওমিটারসের।
৬০ লাখ নার্স সঙ্কটে বিশ্ব : বিশ্ব স্বাস্থ্য সংস্থার তৈরি একটি প্রতিবেদন অনুযায়ী, গোটা পৃথিবীতে এখন নার্সের সংখ্যা ২৮ মিলিয়ন। গত পাঁচ বছরে এই সংখ্যাটা ৪ দশমিক ৭ মিলিয়ন বৃদ্ধি পেয়েছে। কিন্তু তা স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে টিকিয়ে রাখতে যথেষ্ট নয়। এই মুহূর্তে বিশ্বের আরো ৫ দশমিক ৯ মিলিয়ন তথা ৬০ লাখ নার্সের প্রয়োজন। গোটা পৃথিবী নার্স সঙ্কটে থাকলেও সবচেয়ে বেশি নাজুক অবস্থা কিছু কিছু অঞ্চলে। আফ্রিকায় নার্স সঙ্কট সবচেয়ে প্রবল। এ ছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ আমেরিকার কিছু অংশেও নার্স সঙ্কট অনেক বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রয়সেস এক বিবৃতিতে বলেছেন, ‘নার্সরা হলো যেকোনো স্বাস্থ্যসেবা ব্যবস্থার মেরুদণ্ড। আজ কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে অনেক নার্স সামনে থেকে কাজ করছেন। বিশ্বকে সুস্থ রাখতে তাদের যে সাহায্য প্রয়োজন তা পূরণ করা তাই খুব গুরুত্বপূর্ণ। বিশ্বজুড়ে যত স্বাস্থ্যকর্মী রয়েছে তার অর্ধেকেরও বেশি হলো নার্স।’
আইসিইউতে ব্রিটিশ প্রধানমন্ত্রী : করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নিয়ে যাওয়া হয়েছে। জনসনের স্বাস্থ্যের অবস্থার অবনতি হওয়ায় এ সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে ডাউনিং স্ট্রিট। মেডিক্যাল টিমের পরামর্শে তাকে আইসিইউতে নেয়া হয়েছে বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর এক মুখপাত্র। ১০ দিন ধরে করোনাজনিত সংক্রমণে ভোগার পর গত রোববার হাসপাতালে ভর্তি হন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটের এক বিবৃতিতে বলা হয়, করোনার লক্ষণ বহাল থাকায় প্রধানমন্ত্রী লন্ডনের সেন্ট থমাস হাসপাতালের চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছেন। সোমবার বিকেল থেকে প্রধানমন্ত্রীর অবস্থার অবনতি হলে মেডিক্যাল টিমের পরামর্শে সন্ধ্যা ৭টার দিকে তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।
মহামন্দার জন্য প্রস্তুত থাকতে বলল চীন : ঝুঁকির আশঙ্কা কম তার পরও বিশ্বকে আরেকটি দ্বিতীয় মহামন্দার জন্য তথা অবশ্যই সবচেয়ে খারাপের জন্য প্রস্তুত থাকতে হবে। জনস্বাস্থ্য রক্ষার তাগিদে অর্থনৈতিক সব কার্যকলাপ বন্ধ করে যে ক্ষতি হচ্ছে, এতে অর্থনীতিবিদরা এটা ভাবতে বাধ্য হচ্ছেন যে কোভিড-১৯ এর অর্থনৈতিক ধাক্কা ২০০৮ সালের বৈশ্বিক আর্থিক মন্দার চেয়েও আরো বেশি মারাত্মক হবে। এমনকি ১৯২৯ সালের মহামন্দার মতো পরিস্থিতি হতে পারে। চীনের কেন্দ্রীয় ব্যাংক পিপলস ব্যাংক অব চায়না এই সতর্ক করেছে। বিশ্বকে দেশটির কেন্দ্রীয় ব্যাংক প্রধান ঝু জিন সম্প্রতি স্থানীয় গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, পরিস্থিতি এ রকম নিয়ন্ত্রণের বাইরে থেকে গেলে এবং আর্থিক ঝুঁকির জন্য প্রকৃত অর্থনীতির অবস্থা খারাপ হলে এই ঝুঁকি একেবারে উড়িয়ে দেয়া যায় না।
এক দিনে ৫,২২৭ জনের প্রাণ নিলো করোনা : করোনা বৈশ্বিক মহামারীতে এ পর্যন্ত বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৬৩ হাজার ১২৩। এর মধ্যে ৭৬ হাজার ৩৮৩ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৯৩ হাজার ৮৩৯ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছে পাঁচ হাজার ২২৭ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৩ হাজার ১৩৪ জন।
যুক্তরাষ্ট্রে এক দিনেই আক্রান্ত ৩০ হাজার : করোনায় যুক্তরাষ্ট্রে গত সোমবার ২৪ ঘণ্টায় এক হাজার ২৫৫ জনের মৃত্যু হয়েছে। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০ হাজারের বেশি। দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৯৬৬ জনে। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন তিন লাখ ৬৮ হাজার ১৭৪ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ হাজার ৮১৪ জন। কোভিড-১৯ সংক্রমণ রোধে কঠোর নিষেধাজ্ঞার কারণে বাড়িতেই দিন কাটাতে হচ্ছে ৯০ শতাংশের অধিক মার্কিনিদের। হোয়াইট হাউজের স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, ‘বাড়িতে থাকা নীতি পুরোপুরিভাবে অনুসরণ করা হলেও দুই লাখ ৪০ হাজার আমেরিকান মারা যাবে করোনায়।’
করোনা সঙ্কট নিয়ে জাতিসঙ্ঘের বৈঠক : করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে যাওয়া নিয়ে প্রথমবারের মতো আগামীকাল বৃহস্পতিবার আলোচনায় বসতে পারে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই বৈঠক হতে পারে বলে জানিয়েছেন কূটনীতিকরা। এর আগে গত সপ্তাহে জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এ ব্যাপারে যুক্তরাষ্ট্র, চীনসহ আরো ৯টি দেশকে আমন্ত্রণ জানিয়েছেন। তবে ওই বৈঠকে করোনা নিয়ে কী ধরনের আলোচনা হতে পারে, সে ব্যাপারে তেমন কিছু জানা যায়নি।
কোভিড-১৯ নিয়ে ওআইসির অনলাইন সভা : ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) কোভিড-১৯ মোকাবিলায় দেশগুলোর মধ্যে কী অবস্থা তা জানতে স্বাস্থ্য সম্পর্কিত স্টিয়ারিং মন্ত্রিসভা কমিটির জরুরি অনলাইন সভা আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছে। সংযুক্ত আরব আমিরাতে ওআইসির সপ্তম ইসলামিক স্বাস্থ্যমন্ত্রীর সম্মেলনের সভাপতিত্বে ২০ এপ্রিল এ সভা অনুষ্ঠিত হবে। এ সম্পর্কে সংস্থার সেক্রেটারি জেনারেল ড. ইউসুফ আল-ওথাইমিন বলেন, করোনা মোকাবেলায় সদস্য দেশগুলো কী চ্যালেঞ্জ মোকাবেলা করছে তা বৈঠকে আলোচনা হবে। কমিটির সদস্যরা এ চ্যালেঞ্জ মোকাবেলায় সদস্য রাষ্ট্রগুলোর প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন। এ বৈঠকের উদ্দেশ্য করোনা সম্পর্কিত তথ্য ভাগ করে নেয়া এবং হালনাগাদ করা, মহামারী সম্পর্কে পরামর্শ নেয়া এবং সদস্য দেশগুলোতে করোনার সংক্রমণকে কমিয়ে আনা ও রক্ষা করার জন্য কৌশল প্রণয়ন করা।
ফের করোনা পরীক্ষা করাবেন ট্রাম্প : হোয়াইট হাউজে করোনা নিয়ে সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সবার আগে তার ‘ভালো বন্ধু’ বরিস জনসনের সুস্থতা কামনা করেন। এরপর নিজের সম্পর্কে বলেন, ‘সম্ভবত আবারো পরীক্ষা করাতে হবে। এটা করালে খারাপ হবে না। আপনার জানেন টেস্ট করার পদ্ধতি খুব সহজ ও দ্রুতই তা করা যায়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে দু’বার নিজের করোনা পরীক্ষা করান। দু’বারই তার দেহে প্রাণঘাতী করোনার উপস্থিতি পাওয়া যায়নি।
নিউ ইয়র্কে কবরের জায়গা সঙ্কট : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের অবস্থা এতটাই ভয়াবহ যে সেখানে মানুষকে কবর দেয়ার জায়গার সঙ্কট দেখা দিয়েছে। তাই নিউ ইয়র্ক শহরের মেয়র স্থানীয় পার্কে অস্থায়ী কবরে মৃতদের দাফনের পরিকল্পনা নিয়েছে। নিউ ইয়র্কে লকডাউনের সময়সীমা আগামী ২৯ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। বেড়েছে জরিমানার পরিমাণও। সামাজিক দূরত্ব না মানলে এক হাজার মার্কিন ডলার পর্যন্ত জরিমানার নিয়ম চালু করেছে স্থানীয় প্রশাসন। নিউ ইয়র্কে এক দিনেই নতুন রোগী শনাক্ত হয়েছেন সাড়ে আট হাজারের বেশি, মারা গেছেন ৫৯৯ জন। নিউ ইয়র্কে এক লাখ ৩১ হাজার ৯১৬ জন আক্রান্ত হয়েছেন, যা সমগ্র যুক্তরাষ্ট্রের এক-তৃতীয়াংশ। মারা গেছে চার হাজার ৭৫৮ জন, যা সমগ্র যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক।
সৌদির ৯ শহরে ২৪ ঘণ্টার কারফিউ : প্রাণঘাতী করোনার বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে সৌদি আরবের রাজধানীসহ ৯ শহরে ২৪ ঘণ্টা কারফিউ জারি করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত মঙ্গলবার থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এসব অঞ্চল থেকে বের হওয়া বা প্রবেশ করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে। যেসব শহরে কারফিউ জারি করা হয়েছেÑ রিয়াদ, তাবুক, দাম্মাম, দাহরান, হুফুফ, জেদ্দা, তায়েফ, কাতিফ ও খোবারে। কারফিউ অমান্য করলে পাবলিক প্রসিকিউশন হিসেবে প্রথমে ১০ হাজার রিয়াল জরিমানা, কারফিউর মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যক্রমের ছবি তোলা বা ভিডিও করা হলে পাঁচ বছরের জেল এবং ৩০ লাখ রিয়াল জরিমানা করা হবে। সৌদিতে ৬ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ১৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা দুই হাজার ৭৫২ জন। এই পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৮ জনের। সুস্থ হয়েছেন ৫৫১ জন।
লকডাউনে ভারতে খাবার পাচ্ছে ৭৫ লাখ মানুষ : লকডাউনে ভারতে ২৭ হাজার ৬৬১টি শিবিরে নিঃস্ব ও অসহায়রা বাস করছে। সব রাজ্যে ২৩ হাজার ৯২৪টি ত্রাণ শিবির ও আশ্রয়কেন্দ্র তৈরি করেছে সরকার এবং তিন হাজার ৭৩৭টি তৈরি করেছে এনজিওগুলো। ১৯ হাজার ৪৬০টি খাদ্য শিবির তৈরি করা হয়েছে। এগুলোর ৯ হাজার ৯৫১টি সরকার এবং ৯ হাজার ৫০৯টি তৈরি করেছে এনজিওগুলো। শিল্প মালিকরা ১৩ লাখ ৬০ হাজার কর্মীকে আশ্রয় ও খাদ্য দিচ্ছে। নয়াদিল্লিতে প্রতিদিনের সংবাদ সম্মেলনে এ তথ্য জানান, দেশটির স্বরাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব পুণ্য সলিলা শ্রীবাস্তবা। এ দিকে ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা চার হাজার ৯০৮ জন। এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৩৭। গত ২৪ ঘণ্টায় দেশে আরো ৩৫৪ জন আক্রান্ত হয়েছে।
২৪ ওষুধ রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত : ২৪টি ওষুধ ও ওষুধ প্রস্তুতকরণ উপকরণ রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত। তবে নিষেধাজ্ঞা তুলে নেয়া ওষুধের তালিকায় প্যারাসিটামল নেই। গত ৩ মার্চ করোনার প্রাদুর্ভাবে বিশ্বব্যাপী সরবরাহ চেইন ব্যাহত হওয়ায় এবং করোনা পরিস্থিতি মোকাবেলার অংশ হিসেবে নিজেদের তৈরি ২৬টি ওষুধ, ডায়াগনস্টিক টেস্টিং কিট ও বিভিন্ন চিকিৎসা উপকরণ রফতানিতে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। এর মধ্যে দু’টি ছিল প্যারাসিটামল ও এর প্রস্তুতকরণ উপকরণ। এ ২৬টি ওষুধ ও চিকিৎসা উপকরণ ভারতের মোট রফতানিকৃত ওষুধ ও চিকিৎসা উপকরণের ১০ শতাংশ।
জার্মানিতে আক্রান্ত ১ লাখ ছাড়াল : জার্মানিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে তিন হাজার ৮৩৪ জন। মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৩৭১৭ জন। গত চার দিনে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা কমছিল। কিন্তু মঙ্গলবার সংক্রামক রোগবিষয়ক সংস্থা রবার্ট কোচ ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, দেশটিতে নতুন করে আবারো করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১৭৩ জন। ফলে মৃত্যুর সংখ্যা এক হাজার ৮১০। গত সোমবার দেশটিতে নতুন করে তিন হাজার ৬৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৯২ জন।
রুশ সীমান্ত দিয়ে করোনা ফেরার শঙ্কায় চীন : করোনাভাইরাস মহামারী অনেকটাই নিয়ন্ত্রণে এনেছে চীন। তবে কয়েক দিন ধরে দেশটিতে আবারো বাড়তে শুরু করেছে এর সংক্রমণ। সে ক্ষেত্রে নতুন রোগীদের বেশির ভাগই বহিরাগত। উত্তর-পূর্বাঞ্চলীয় রাশিয়া সীমান্ত দিয়েই ঢুকছে করোনাভাইরাস। চীনের সর্বউত্তরের প্রদেশ হেইলংজিয়াংয়ের সাথে রাশিয়ার বিশাল স্থলসীমান্ত রয়েছে। ব্যবসা-বাণিজ্যের প্রয়োজনে এ সীমান্ত দিয়ে নিয়মিতই বহু মানুষ যাতায়াত করেন। হেইলংজিয়াংয়ের স্বাস্থ্য কমিশনের তথ্যমতে, গত এক মাসে এ প্রদেশে অন্তত ৬০ জন বহিরাগত রোগী শনাক্ত হয়েছেন। এদের মধ্যে একজন ছাড়া বাকি সবাই রাশিয়ার ভøাদিভস্তক শহর থেকে গাড়িতে চড়ে ফিরেছেন। এর আগে তারা ছিলেন মস্কোতে, যেখানে প্রায় তিন হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। বহিরাগত ৫৯ রোগীই চীনা নাগরিক।
ফ্রান্সে এক দিনে মৃত্যুর নতুন রেকর্ড : করোনায় আক্রান্ত হয়ে এক দিনে ফ্রান্সে আরো ৮৩৩ জনের মৃত্যু হয়েছে। মহামারী শুরুর পর দেশটিতে এক দিনে মৃত্যুর এটাই নতুন রেকর্ড। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে আট হাজার ৯১১ জনে। সোমবার ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ের ভেরান বলেন, ‘আমরা এখনো এ মহামারীর ঊর্ধ্বক্রমের শেষ চূড়ায় পৌঁছায়নি।
পলাতক তাবলিগ সদস্যদের বিরুদ্ধে হত্যা মামলা : গত মাসে ভারতের রাজধানী দিল্লির নিজামুদ্দিনের সমাবেশে যোগ দেয়া তাবলিগ সদস্যরা মেডিক্যাল পরীক্ষার জন্য এগিয়ে না এলে তাদের বিরুদ্ধে মামলা দায়েরের ঘোষণা দিয়েছে আসাম। সোমবার রাজ্য সরকারের চূড়ান্ত ঘোষণায় মঙ্গলবার সন্ধ্যা ৮টার মধ্যে ওই সমাবেশে যোগ দেয়া তাবলিগ সদস্যদের নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে হাজির হতে বলা হয়েছে। না হলে তাদের বিরুদ্ধে মানুষ হত্যার মতো অপরাধের অভিযোগে মামলা দায়ের হবে বলে সতর্ক করে দেয়া হয়েছে। মুসলিম ধর্মাবলম্বীদের তাবলিগ জামাতের একটি আয়োজন গত ১ মার্চ দিল্লির নিজামুদ্দিন মারকাজ মসজিদে শুরু হয়। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও কিরগিজস্তানের প্রতিনিধিসহ প্রায় দুই হাজার মানুষ ওই আয়োজনে অংশ নেয়। এ আয়োজনে অংশ নেয়া অনেকের মধ্যে করোনার সংক্রমণ দেখা দেয়ায় ভারতের বিভিন্ন রাজ্যে প্রায় ২৫ হাজার মানুষকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।
পাকিস্তানে ১৫০ চিকিৎসক আটক : করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে গিয়ে পর্যাপ্ত ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) না পাওয়ার অভিযোগ এনে কোয়েটার প্রধান হাসপাতালের সামনে বিক্ষোভ করেছেন পাকিস্তানের শত শত চিকিৎসক ও প্যারামেডিক। রোববার কোয়েটায় ১৩ জন চিকিৎসকের নভেল করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর পিপিই সঙ্কট নিয়ে প্রতিবাদের এ ঘটনাটি ঘটে। বিক্ষোভ থেকে পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ায় অন্তত ১৫০ জন চিকিৎসককে আটক করা হয়েছে। পরে অবশ্য প্রাদেশিক সরকারের নির্দেশে চিকিৎসকদের ছেড়ে দেয়া হয়েছে। পাকিস্তানে করোনায় আক্রান্ত হয়েছে চার হাজার চারজন, মারা গেছেন ৫৫ জন ও সুস্থ হওয়া রোগীর সংখ্যা ৪২৯ জন।
ইন্দোনেশিয়ায় ২৪ চিকিৎসকের মৃত্যু : ইন্দোনেশিয়ায় গত সোমবার এক দিনে সর্বোচ্চ কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। এ ছাড়া দেশটির মেডিক্যাল অ্যাসোসিয়েশন জানিয়েছে, করোনা সংক্রামিত হয়ে এখন পর্যন্ত দেশটির ২৪ জন চিকিৎসক প্রাণ হারিয়েছেন। দেশটির চিকিৎসকরা কোভিড-১৯ রোগীদের সেবা দিতে গিয়ে যথেষ্ট সুরক্ষা সরঞ্জাম পাচ্ছে না বলে সমালোচনা বাড়ছে। গত সোমবার ইন্দোনেশিয়ার নতুন করে করোনায় আক্রান্ত হিসেবে ২১৮ জনকে শনাক্ত করার পর মোট আক্রান্ত দুই হাজার ৭৩৮। এ ছাড়া কোভিড-১৯ রোগে মৃত্যু হয়েছে ২২১ জনের। ইন্দোনেশিয়ার গোয়েন্দা সংস্থা গত সপ্তাহে জানায়, আগামী তিন মাসের মধ্যে দেশটিতে করোনার সংক্রমণ সর্বোচ্চ হবে। এ ছাড়া জুলাইয়ের মধ্যে সেখানে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়াবে।
রাশিয়ায় এক দিনে করোনা পজেটিভ ৯৫৪ : রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় ৯৫৪ করোনা পজেটিভকে চিহ্নিত করা হয়েছে। এক দিনে আক্রান্তের নিরিখে এ পর্যন্ত এটাই রেকর্ড বলে সোমবার ঘোষণা করে রাশিয়ার ক্রাইসিস রেসপন্স সেন্টার। এই কোভিড-১৯ প্রাদুর্ভাবের এপিসেন্টার বা কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে মস্কো। এক দিনে আক্রান্ত হওয়া ৯৫৪ জনের ৫৯১ জনই মস্কোর। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা সাত হাজার ৪৯৭। মৃত্যু হয়েছে ৫৮ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় দু’টি করোনায় মৃত্যু নথিভুক্ত হয়েছে।
ব্যক্তিগত গাড়িতেও মাস্ক বাধ্যতামূলক চিলিতে : করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় যানবাহনে মাস্ক বাধ্যতামূলক করেছে চিলি। ব্যক্তিগত গাড়ি ও গণপরিবহন উভয় ক্ষেত্রেই সরকারের এ সিদ্ধান্ত কার্যকর হবে। সোমবার এক সংবাদ সম্মেলনে চিলির জনস্বাস্থ্য প্রতিমন্ত্রী পলা দাজা এ ঘোষণা দেন। পলা দাজা জানান, স্থানীয় সময় ৮ এপ্রিল বুধবার সকাল ৫টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এর আগে নিজেদের টিশার্ট বা স্কার্ফ দিয়ে ঘরেই মাস্ক বানাতে নাগরিকদের পরামর্শ দেন স্বাস্থ্যমন্ত্রী জেইমি মানালিখ। চিলিতে করোনায় আক্রান্তের সংখ্যা চার হাজার ৮১৫। এর মধ্যে ৩৭ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ৭২৮ জন।
ইসরাইলে লকডাউন : দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। মঙ্গলবার থেকেই সারা দেশে লকডাউন শুরু হবে। তবে শুক্রবারই তা শেষ হবে। ইহুদিদের বার্ষিক পাসওভার উপলক্ষে ছুটির দিনগুলোতে অনেক মানুষের সমাগম ঘটে। সে কারণেই করোনার বিস্তার ঠেকাতে এই উৎসবের কয়েক দিনে দেশব্যাপী লকডাউন ঘোষণা করেন নেতানিয়াহু। টেলিভিশনে দেয়া এক ভাষণে নেতানিয়াহু জানান, মঙ্গলবার থেকেই ভ্রমণে কড়াকড়ি আরোপ করা হবে। এ ছাড়া ইসরাইলের লোকজন বুধবার সন্ধ্যায় বাড়ি থেকে বের হতে পারবে না।
মালয়েশিয়ায় ৬৩ জনের মৃত্যু : মালয়েশিয়ায় করোনায় মৃত্যু হয়েছে ৬৩ জনের। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার ৯৬৩ জনে। চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন এক হাজার ৩২১ জন। নাগরিকদের লকডাউন নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য মহাপরিচালক ডা: নুর হিশাম।
করোনা মোকাবেলায় ডাক্তারদের ঝাঁপিয়ে পড়ার আহ্বান : করোনা মহামারী প্রাদুর্ভাবে কোভিড-১৯ রোগীর সুনামি ঠেকাতে বহু ডাক্তারকে ঝাঁপিয়ে পড়তে হবে বলে মত দিয়েছেন ভারতের বিখ্যাত কার্ডিয়াক সার্জন ডা: দেবি প্রসাদ শেঠি। এমনকি মেডিক্যালের শেষ বর্ষের শিক্ষার্থীদেরও কোভিড-১৯ রোগীর ওয়ার্ডে পাঠানোর পরামর্শ দিয়েছেন তিনি। মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা বিষয়ে ভারতের লাইভমিন্ট পত্রিকাকে সাক্ষাৎকারে ডা: দেবি শেঠি বলেন, করোনা মোকাবেলায় ভারত জরুরি স্বাস্থ্য অবস্থার মুখোমুখি। যদি আমরা প্রতিটি স্তর থেকে সব স্বাস্থ্য উপকরণ নিয়ে মাঠে নামতে না পারি তা হলে ইতালির মতো ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হওয়ার ঝুঁকিতে রয়েছি। ভারতে ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এখনই স্বাস্থ্যসামগ্রী নিয়ে মাঠে নামতে হবে। আমাদের স্থানীয় কোম্পানির মাধ্যমে এখনই গণহারে ভেন্টিলেটর ও ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) উৎপাদন শুরু করা দরকার। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) মতো সংস্থাকেও এ মিশনে এগিয়ে আসতে হবে।
ফিলিপাইনে লকডাউন নিশ্চিতে গুলি, নিহত ১ : ফিলিপাইনে করোনা বিস্তার ঠেকাতে সরকারের নির্দেশনা অমান্যকারী একজন পুলিশের গুলিতে নিহত হয়েছেন। সম্প্রতি দেশটির আগুসান দেল নর্তে প্রদেশের নাসিপিত শহরে এ ঘটনা ঘটে। শহরের করোনা চেক পয়েন্টে ৬৩ বছর বয়সী একজনকে আটকানো হলে পুলিশের সাথে বাগি¦তণ্ডায় জড়িয়ে পড়েন তিনি। একপর্যায়ে তিনি কর্মকর্তা ও পুলিশকে হুমকি দিতে থাকেন। এ দিকে সরকারি ত্রাণের জন্য লকডাউন অমান্য করে রাজধানী ম্যানিলায় বস্তিতে বিক্ষোভ হয়। সে সময় পুলিশ তাদের ঘরে ফেরার নির্দেশ দিলেও তারা প্রত্যাখ্যান করেন। ওই সময় ২১ জনকে গ্রেফতার করা হয়। এ ঘটনার পরই লকডাউনের নির্দেশ না মানলে গুলি করে মারা হতে পারে বলে ফের সতর্ক করেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।
স্কটল্যান্ডে লকডাউন অমান্য করায় প্রধান স্বাস্থ্য কর্মকর্তার পদত্যাগ : করোনার ভয়াল থাবা থেকে রেহাই মিলছে না কারো। আর ভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্কটল্যান্ডে চলছে লকডাউন। আর এই লকডাউন অমান্য করায় দেশটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: ক্যাথরিন ক্যাল্ডারউড পদত্যাগ করেছেন। ক্যাল্ডারউড বলেছেন, ‘যে উপদেশগুলো আমি অন্যদের দিচ্ছি অথচ সেগুলো আমি নিজেই মানি না। আমি এর জন্য ভীষণ দুঃখিত।’ কারণ তিনি লকডাউনের নিয়ম ভেঙে ছুটি কাটাতে এক ঘণ্টার পথ পাড়ি দিয়ে রাজধানী এডিনবার্গ থেকে আর্লসফেরিতে যান। পরে তার সেই ছবিগুলো স্কটিশ সান পত্রিকায় প্রকাশিত হয়।
সাইপ্রাসে ৩ মাসের বাসা ভাড়া স্থগিত : করোনার কারণে লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩০ এপ্রিল পর্যন্ত করেছে সাইপ্রাস সরকার। লকডাউনের কারণে অসংখ্য প্রবাসী বাংলাদেশী বেকার হয়ে গেছে। এ অবস্থায় সাইপ্রাস সরকার তিন মাসের বাসা ভাড়া, বিদ্যুৎ বিল, পানির বিল ও ইন্টারনেট বিল স্থগিত করেছে। মার্চ থেকে মে পর্যন্ত এ তিন মাস কেউ বাসা ভাড়া দিতে না পারলে বাড়ির মালিক বাসা ভাড়া চাইতে পারবে না এবং এ তিন মাস বিদ্যুৎ বিল, পানির বিল ও ইন্টারনেট বিল না দিলে সংযোগ বিচ্ছিন্ন করা যাবে না। পরবর্তী সময়ে আস্তে আস্তে সে বকেয়া টাকা পরিশোধ করতে হবে। এ দিকে সাইপ্রাসে প্রতিদিন বেড়েই চলছে করোনা আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার বিকেল পর্যন্ত ৪৬৫ জন করোনা আক্রান্তের সংখ্যা এবং ১২ জন মারা যাওয়ার ঘটনা নিশ্চিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।
সুইজারল্যান্ডে এক দিনে আক্রান্ত ৫৫২ : পশ্চিম ইউরোপের দেশ সুইজারল্যান্ডে সোমবার এক দিনেই নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৫২২ জন। তবে আগের দিনের চেয়ে এ দিন নতুন আক্রান্তের সংখ্যা কমেছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, সুইজারল্যান্ডে ২১ হাজার ৬৫৭ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৭৬৫ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে আট হাজার ৫৬ জন।
সাও পাওলোতে এক লাখ লোকের মৃত্যুর আশঙ্কা : ব্রাজিলের সাও পাওলো রাজ্যে করোনা মহামারী ছড়িয়ে পড়ায় আশঙ্কা করা হচ্ছে। আগামী ছয় মাসে সেখানে এক লাখ ১১ হাজার লোকের মৃত্যু হতে পারে। সোমবার এ আশঙ্কায় লোকদের ঘরে থাকার সময়সীমা আরো দুই সপ্তাহ বৃদ্ধি করেছে। রাজ্য সরকার বলেছে, করোনা মহামারী ব্রাজিলে ভয়ঙ্কর রূপ নিতে পারে এবং বিশ্বের অন্যতম ক্ষতিগ্রস্ত দেশে পরিণত হতে পারে। শিল্প নগরী সাও পাওলোতে এ পর্যন্ত চার হাজার ৬২০ জন করোনা আক্রান্ত এবং ২৭৫ জনের মৃত্যু হয়েছে। গভর্নর জায়ো দোরিয়া বলেন, সংক্রমণ রোধে নেয়া ব্যবস্থা সত্ত্বেও লোকজন রাস্তায় নামলে এবং জনসমাগম হলে আগামী ছয় মাসে এই শিল্পনগরীতে দুই লাখ ৭০ হাজার লোকের মৃত্যু হতে পারে।


আরো সংবাদ



premium cement
জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত

সকল