১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

চিকিৎসা না পেয়ে রোগীর মৃত্যুতে আসকের উদ্বেগ

-

হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে রোগীর মৃত্যু ও ভোগান্তিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে আইন ও সালিস কেন্দ্র (আসক)। গতকাল আসকের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মু: মুস্তাফিজুর রহমান এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন।
বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণের ভয়ে বেশির ভাগ হাসপাতাল রোগী ভর্তি না নেয়ার অভিযোগ ওঠেছে। বিভিন্ন হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে বেশ কয়েকজন রোগী মারাও গেছেন বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। কেবল জ্বর, সর্দি-কাশি ও শ্বাসকষ্টের রোগী নয়, অন্যান্য অসুস্থতায় আক্রান্ত রোগীরাও সেবা পাচ্ছেন না, নানা বিড়ম্বনার শিকার হচ্ছেন। বেসরকারি হাসপাতালের পাশাপাশি সরকারি হাসপাতালগুলোর বিরুদ্ধেও একই অভিযোগ ওঠেছে। গণমাধ্যমে আরো প্রকাশিত হয়েছে, ডাক্তাররা চেম্বারে বসছেন না। বেশির ভাগ হাসপাতালে জরুরি সেবা বন্ধ রাখা হয়েছে।
আসক মনে করে, স্বাস্থ্যসেবা পাওয়া প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার। সরকারি ও বেসরকারি হাসপাতালগুলো কোন এখতিয়ারে রোগী ভর্তি করছে না বা রোগীকে সেবা প্রদান থেকে বিরত থাকছে Ñ সে প্রশ্ন থেকে যাচ্ছে। সারা বিশ্বে এ মহামারীর চিকিৎসা প্রদানে হাসপাতাল কর্তৃপক্ষ, ডাক্তার ও নার্সদের অবদান ও ত্যাগ ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে, সেখানে আমাদের দেশে শুরু থেকেই এ ক্ষেত্রে এক ধরনের দ্বিধা কাজ করছে।
অভিযোগ রয়েছে, বিভিন্ন হাসপাতালের ব্যবসায়িক মনোবৃত্তি এবং সরকারের সময়োপযোগী ও কার্যকর দিকনির্দেশনা এবং দ্রুততার সাথে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামাদি সরবরাহ করতে না পারার কারণে এমনটা ঘটছে। যে কারণেই হোক হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকদের মধ্যে ভীতি ও শঙ্কা কাজ করেছে। তারা মানুষকে সেবা প্রদানের জন্য নেয়া ব্রত থেকে পিছু হটছেন, যা অত্যন্ত দুঃখজনক। এমন সঙ্কটাপন্ন পরিস্থিতিতে কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ পরিস্থিতি জনগণের স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকারের চরম লঙ্ঘন। অন্য দিকে প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্সে ডিসি এবং সিভিল সার্জনরা চিকিৎসা উপকররণ বিশেষ করে পিপিইর কোনো সঙ্কট নেই বলে উল্লেখ করেছেন। তাহলে কেন এই সঙ্কট, কেন চিকিৎসা প্রদানে অনীহাÑ তা খতিয়ে দেখার দায়িত্ব সরকারের।
আসক মনে করে চিকিৎসায় অবহেলার যে অভিযোগগুলো ওঠেছে সেগুলোর সুষ্ঠু তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া আবশ্যক। পাশাপাশি সরকারের পক্ষ থেকে অবিলম্বে এমন ঘটনার পুনরাবৃত্তিরোধে সব হাসপাতাল কর্তৃপক্ষকে কঠোর নির্দেশনা প্রদান করার আহ্বান জানাচ্ছে আসক।

 


আরো সংবাদ



premium cement
তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল ভারতের নির্দেশের পর পোস্ট ব্লক করল এক্স ‘দেশের কল্যাণে সুষ্ঠু গণতান্ত্রিক ধারার বিকল্প নেই’ রংপুরে বিএনপির প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন সপ্তাহের শেষে তাপমাত্রা বাড়ার আভাস কোরিয়ার প্রতিটি গলি আজানের ধ্বনিতে ভরে উঠবে : মসজিদ নির্মাণের ঘোষণা দিয়ে কিম উল্লাপাড়ায় বেপরোয়া গতির বাস চাপায় পথচারী নিহত

সকল