১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

করোনা : কঠিন পরিস্থিতিতে বিশ্ব

-

করোনার উৎসস্থল চীনের পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে। কিন্তু চীনের বাইরে পৃথিবীজুড়েই পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করছে। দিন দিন পরিস্থিতি আরো বেশি উদ্বেগজনক হয়ে উঠছে। অবস্থা আয়ত্তের বাইরে চলে যাচ্ছে। ইউরোপের উন্নত রাষ্ট্রগুলোতে প্রতিদিনই মৃত্যু ও আক্রান্তের হার আগের দিনকে ছাড়িয়ে যাচ্ছে। গতকাল শনিবার রাত ৯টা পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ছিল ১১ হাজার ৮৯১ জন। এ সময়ে আক্রান্তের পরিমাণ ছিল দুই লাখ ৮৭ হাজার ২৩১ জন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৩ হাজার ৬১৩ জন। খবর বিবিসি, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ড ওমিটারসের।
বেসামাল ইতালি : এ দিকে করোনাভাইরাসের হানায় বেসামাল হয়ে পড়েছে ইউরোপের দেশ ইতালি। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। নতুন করে গত ২৪ ঘণ্টায় ৬২৭ জনের মৃত্যু হয়েছে। গড়ে আড়াই মিনিটে সেখানে একজনের মৃত্যু হচ্ছে। এরই মধ্যে দেশটিতে ওষুধ সঙ্কট এবং মেডিক্যালের সরঞ্জামাদির স্বল্পতা দেখা দিয়েছে। নতুন করে করোনা আক্রান্তের সংখ্যাও বেড়েই চলেছে।
গত বৃহস্পতিবার দেশটিতে রেকর্ডসংখ্যক মৃত্যুর পরদিন শুক্রবারই ৬২৭ জন মারা যায়। এ ফলে ইতালিতে মোট মৃতের সংখ্যা চার হাজার ৩২ জনে ঠেকেছে। এ দিকে সবমিলিয়ে বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে।
তরুণরাও ঝুঁকিমুক্ত নয় : বিশ্ব স্বাস্থ্য সংস্থা
নভেল করোনাভাইরাসে মৃত্যুর হার কম দেখে স্বাস্থ্য বিধি উপেক্ষা করে আসা তরুণদের সতর্ক করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। ডাব্লিউএইচওর মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসাস বলেছেন, কারো জীবন ও মৃত্যুর ব্যবধান ঘুচিয়ে দেয়ার কারণ হতে পারেন আপনারা। তাই সিদ্ধান্ত এখন আপনাদের।
নভেল করোনাভাইরাস সংক্রমণ রোধে বিভিন্ন দেশে তরুণদের সতর্কতামূলক নানা বিধিনিষেধ না মানার খবর দেখে গত শুক্রবার এক অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এই সতর্কবার্তা দেন।
বৈশ্বিক মহামারীতে রূপ নেয়া কোভিড-১৯ রোগে সারাবিশ্বে এই পর্যন্ত আক্রান্ত হয়েছে প্রায় তিন লাখ মানুষ। এতে মৃত্যু ঘটেছে ১১ হাজারের বেশি মানুষের, যার অধিকাংশই প্রবীণ। ফলে ঝুঁকি কম মনে করে আসা তরুণদের সেসব নির্দেশনা পালনে বাধ্য করতে হিমশিম খেতে হচ্ছে বলে বিভিন্ন দেশ থেকে অভিযোগও আসছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গ্যাব্রিয়েসাস বলেন, যদিও বয়সী মানুষদের মৃত্যু বেশি হচ্ছে, তবুও তরুণদের উদ্দেশে আমি বলব, আপনারাও ঝুঁকিমুক্ত নন। এ ভাইরাস আপনাকেও হাসপাতালে পাঠাতে পারে, আপনাকে দুর্বল করে তুলতে পারে, এমনকি মৃত্যু ঘটাতে পারে।
এমনকি আক্রান্ত হয়ে কোনো তরুণ অসুস্থ না হলেও তার বিচরণে ঝুঁকিতে থাকা কারো আক্রান্ত হয়ে মৃত্যুর আশঙ্কার কথাও জানান গ্যাব্রিয়েসাস। সেজন্য তরুণদের অবাধ ঘোরাফেরা এবং প্রবীণদের সংস্পর্শ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন তিনি।
করোনাভাইরাসে বিপর্যস্ত ইতালিতে যে চার হাজার মানুষের মৃত্যু ঘটেছে, তাদের গড় বয়স ৭৮ বছর। চীনে যে তিন হাজার ২০০ মানুষের মৃত্যু ঘটেছে, তাদের মধ্যে ৫০ বছরের কম বয়সীর হার ১ শতাংশের কম। তবে সাম্প্রতিক গবেষণা বলছে, বয়সীদের মৃতের হার বেশি হলেও ঝুঁকি সব বয়সীদেরই।
হোয়াইট হাউজে করোনা : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকারি কার্যালয় ও বাসভবনেও এবার হানা দিয়েছে করোনাভাইরাস। মার্কিন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সের এক কর্মী ওই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। পেন্সের মুখপাত্র কেটি মিলার বিবৃতিতে জানান, গত শুক্রবার সন্ধ্যায় তারা ভাইস প্রেসিডেন্টের অফিসের এক কর্মী করোনায় আক্রান্ত বলে জানতে পারেন। এর আগে ডোনাল্ড ট্রাম্পের করোনাভাইরাস পরীক্ষা করে নেগেটিভ ফল আসার কথা জানিয়েছিল হোয়াইট হাউজ।
ভারতে এক দিনে করোনায় আক্রান্ত ৫৭ : ভারতে এক দিনে রেকর্ডসংখ্যক ৫৭ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। গত শুক্রবার এই ৫৭ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। গতকাল শনিবার সন্ধ্যা পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২৮৩ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ভাইরাসের সংক্রমণ দ্বিতীয় থেকে তৃতীয় ধাপে পৌঁছার আশঙ্কায় সতর্কতা ও প্রয়োজনী ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে। এর পরিপ্রেক্ষিতে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগেও ভারতে করোনা প্রতিরোধে একাধিক ব্যবস্থা নেয়া হয়েছে। আজ রোববার দিনজুড়ে ‘জনতা কারফিউ’ জারি করেছেন নরেন্দ্র মোদি।
আরব আমিরাতে দু’জনের মৃত্যু : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সংযুক্ত আরব আমিরাতে গত শুক্রবার দু’জন মারা গেছেন। আমিরাত সংবাদ সংস্থা জানায়, মারা যাওয়া দু’জনের একজন ৭৮ বছর বয়সী। তিনি ইউরোপ থেকে এসেছেন। সরকার জানায়, হৃদরোগে ওই আরব ব্যক্তির মৃত্যু হয়েছে। সাথে করোনাভাইরাস সংশ্লিষ্ট জটিলতাও ছিল। আরেকজনের মৃত্যু হয়েছে হৃদ ও কিডনি জটিলতায়। তার বয়স ৫৮ বছর। তিনি এশিয়ার কোনো একটি দেশের নাগরিক। উপসাগরীয় দেশগুলোতে এখন পর্যন্ত প্রায় দেড় হাজার জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন।
অস্ট্রেলিয়া ও জাপানে পরিস্থিতি উদ্বেগজনক : করোনা ঝড়ে পুরো বিশ্ব লণ্ডভণ্ড। এরই মধ্যে জাপানে প্রাণঘাতী করোনা আক্রান্তের সংখ্যা হাজারের বেশি ছাড়িয়েছে। সেই সাথে অস্ট্রেলিয়াতেও করোনায় আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। গতকাল শনিবার জাপানে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার সাতজনে। আর প্রাণঘাতী করোনায় এ পর্যন্ত মারা গেছে ৩৫ জন। তবে গত মাসে ইয়োকোহামার জাহাজের ৭১২ জন আক্রান্তের সংখ্যা যোগ করলে মোট দাঁড়ায় ১৭২৮ জন। করোনা ঝুঁকিতে এরই মধ্যে বেশি কিছু ব্যবস্থা নিয়েছে জাপান সরকার।
এ দিকে অস্ট্রেলিয়াতেও করোনায় আক্রান্তের সংখ্যা হাজার পার হয়েছে। নতুন করে ১৪০ জনের করোনায় আক্রান্তে খবর পাওয়া গেছে দেশটিতে। ভিক্টোরিয়ায় ৫১ জন, কুইন্সল্যান্ডে ৩৭ জন, অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলে ১৭, পশ্চিমাঞ্চলে ২৬ জন আক্রান্তের খবর পাওয়া গেছে।
ম্যালেরিয়ার ওষুধ কাজ করবে করোনায় প্রতিরোধেÑ দাবি মার্কিনিদের
করোনাভাইরাস হামলায় কাঁপছে আমেরিকা। রাজধানী ওয়াশিংটনসহ সর্বত্র জারি বিশেষ স্বাস্থ্য জরুরি অবস্থা। বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরই মধ্যে আমেরিকাতেই করোনা প্রতিষেধক টিকা প্রদান শুরু হয়েছে। তবে সেটি পরীক্ষামূলক স্তরে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। এবার ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত ক্লোরোকুইন নামের ওষুধটি নিয়ে নতুন পরীক্ষা শুরু হয়েছে। এই ক্লোরোকুইন করোনাভাইরাস রুখতে কাজ করবে বলে প্রাথমিকভাবে জানিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ সংস্থা (এফডিএ)। তবে আগেই সংবাদ সম্মেলনে করোনাভাইরাসের চিকিৎসার জন্য ক্লোরোকুইন ও রিমাদেসিভি (ইবোলা ও মারবার্গ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ব্যবহৃত) নামের ওষুধের নাম বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
পাকিস্তানে আক্রান্তের সংখ্যা ৬০০ পেরিয়েছে : ইউরোপের দেশগুলোর পাশাপাশি করোনাভাইরাসের থাবায় পাকিস্তানও বাদ নেই। সেখানেও থাবা বসিয়েছে করোনাভাইরাস। দেশটিতে তৃতীয় মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা বর্তমানে ৬৬৬। পাকিস্তানে করোনা আরো ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা করছে সরকার। এ অবস্থায় উন্নত বিশ্বের দেশগুলোর কাছে সাহায্য চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।
করোনা আতঙ্কে ভারত-পাকিস্তানের ওয়াঘা সীমান্ত বন্ধ করে দিয়েছে পাকিস্তান। এর আগেই ইরান ও আফগানিস্তানের সাথে নিজেদের সীমান্ত বন্ধ করে দিয়েছিল দেশটি।
ফ্রান্সে একদিনেই মারা গেছে ৭৮ জন : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ফ্রান্সে গতকাল শুক্রবার ৭৮ জন মারা গেছেন। এতে করে সে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৫০ জন। ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এখন পর্যন্ত ১২ হাজার ৬১২ জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে এক হাজার ২৯৭ জনের অবস্থা গুরুতর। দেশটিতে এখন পর্যন্ত ৫০ হাজার মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে।
ফ্রান্সে করোনায় মারা যাওয়া ব্যক্তিদের ৮৭ শতাংশের বয়স ৭০ বছরের বেশি। তাই বয়স্কদের কোনোভাবেই বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শ দেয়া হয়েছে। অন্যদেরও বাড়িতে অবস্থানের কথা বলছে দেশটির সরকার। চলতি সপ্তাহের শুরুতেই ১৫ দিনের জন্য পুরো দেশ লকডাউনের ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।
তুরস্কে আরো ৫ জনের মৃত্যু : তুরস্কে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো পাঁচজনের মৃত্যু হয়েছে। দেশটিতে শুক্রবার পর্যন্ত মৃতের মোট সংখ্যা ছিল ৯। এক দিনে আক্রান্ত হয়েছে ৩১১ জন। তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহেরেটিন কোকা টুইটার বিবৃতিতে বলেছেন, বয়স্ক ও আগে থেকে নানা রোগে আক্রান্ত ব্যক্তিরা এই রোগে বেশি মারা যাচ্ছেন। বর্তমানে দেশটিতে সর্বমোট আক্রান্তের সংখ্যা ৬৭০ জন।
জাহাজে করোনা পাওয়ায় উদ্বিগ্ন অস্ট্রেলিয়া : অস্ট্রেলিয়ার সিডনির সমুদ্রবন্দরে একটি জাহাজে ভ্রমণকারী দুই হাজার ৭০০ ব্যক্তিকে পরীক্ষা করলে তাদের মধ্যে চারজনের করোনাভাইরাস ধরা পড়ে। এ ঘটনায় দেশটির সরকার উদ্বেগ প্রকাশ করেছে। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষ জানায়, তারা নিউজিল্যান্ডগামী ‘রুবি প্রিন্স’ জাহাজটি কম ঝুঁকিপূর্ণ বিবেচনা করে দেশের সর্বাধিক জনবহুল শহরে নামার সুযোগ দেয়। এরপর পরীক্ষা করলে জাহাজের একজন ক্রু এবং তিনজন যাত্রীর শরীরে করোনা শনাক্ত হয়।
জাহাজটি সিডনি উপকূলে এখনো নোঙ্গর করা অবস্থায় হয়েছে। জাহাজটিতে আবদ্ধ রয়েছে এক হাজার ১০০ জন। ছাড় পাওয়া ব্যক্তিদের সবার থেকে পৃথক থাকতে নির্দেশ দেয়া হয়েছে।
ডায়রিয়া-ক্ষুধামন্দাও করোনার লক্ষণ : করোনার লক্ষণ হিসেবে ডায়রিয়া, বমি ও ক্ষুধামন্দার মতো হজম সমস্যাও দেখা দিতে পারে। একটি গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। ওই গবেষণায় আরো বলা হয়, কোভিড-১৯ ভাইরাসের উৎসভূমি উহানে ২০৪ রোগীর ওপর গবেষণা চালানো হয়েছে। তাদের মধ্যে ৯৯ রোগী হজমি সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। অর্থাৎ, কেবল হজমের সমস্যার কারণেই তারা চিকিৎসা কেন্দ্রে যান। কিন্তু তাদের অধিকাংশেরই এর আগে কখনো মারাত্মক হজম সমস্যা দেখা দেয়নি। ৮৩ শতাংশ ক্ষুধামন্দা ও ২৯ শতাংশ ডায়রিয়ার মতো পরিপাক সমস্যা নিয়ে হাসপাতালে এসেছেন। এ ছাড়া শূন্য দশমিক আট শতাংশ বমি ও শূন্য দশমিক ৪ শতাংশ পেটে ব্যথার মতো হজমি সমস্যা নিয়ে হাজির হন হাসপাতালে।
চীনাদের এই গবেষণা অন্যারাও পরীক্ষা করে দেখেছেন। চলতি সপ্তাহে আমেরিকান গ্যাস্ট্রোয়েন্টারোলজি জার্নালে এই নিবন্ধ প্রকাশিত হয়েছে।
সিঙ্গাপুরে প্রথম মৃত্যু : সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন দুইজন। এতে সেখানকার স্থানীয় লোকজন আতঙ্কিত হয়ে পড়েছেন। দেশটির প্রশাসন জানিয়েছে, সেখানে গত শনিবার নতুন করে ৪৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে সব মিলিয়ে সে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩২-এ। সিঙ্গাপুরের ইতোমধ্যে ১৪০ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।
সিঙ্গাপুরের স্বাস্থ্যমন্ত্রী গান কিম ইয়ং জানিয়েছেন, এই মুহূর্তে সিঙ্গাপুরবাসী রীতিমতো আতঙ্কের মধ্যে রয়েছেন। তবে প্রশাসনের তরফ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে।
নীরব ভুটানের কঠিন করোনা লড়াই : করোনাভাইরাসের যাত্রা শুরু হয়েছিল চীন থেকে। আর এখন চীন কিছুটা বিপদমুক্ত হলেও বিপদ বাড়ছে পাশ্ববর্তী দেশ ভারতে। অথচ ভারত ও চীনের প্রতিবেশী ভুটান নীরব লড়াইয়ে নেমে করোনার বিরুদ্ধে প্রবল প্রতিরোধ গড়েছে। এর ফলে গতকাল শনিবার পর্যন্ত ভুটানে করোনাভাইরাস পাওয়া গেছে মাত্র দুইজনের শরীরে। কোনো করোনা রোগী নেই। করোনা প্রতিরোধে দেশজুড়ে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন ব্যবস্থাকে জনগণ জীবনযাপনের একটি নতুন পদ্ধতি বলেই মেনে নিয়েছেন ভুটানীরা। ভারত সীমান্ত সংলগ্ন সবকটি চেকপোস্ট দিয়ে আসা যাওয়ার নিষেধাজ্ঞা জারি রয়েছে। দেশজুড়ে সর্বত্র জীবাণুনাশক বিলি, মোবাইল করোনা পরীক্ষাকেন্দ্র চালু হয়েছে।
ভারতে মাস্ক-স্যানিটাইজারের দাম নির্ধারণ : করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিতে ভারতে বিপদ ক্রমশ বাড়ছেই। করোনা সচেতনতায় সকলকে বেশি বেশি করে হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্কের ব্যবহারের পরামর্শ দিছেন চিকিৎসকরা। এ অবস্থায় পুরো দেশে মাত্রাতিরিক্তভাবে দাম বেড়ে গিয়েছে হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্কের। এ ক্ষেত্রে গত শুক্রবার রাতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেশের সমস্ত প্রান্তেহ্যান্ড স্যানিটাইজার ও মাস্কের দাম বেঁধে দেয়া হয়েছে। যার ফলে ২০০ গ্রাম হ্যান্ড স্যানিটাইজারের দাম বেঁধে দেয়া হয়েছে ১০০ টাকায়। মাস্কের সর্বনি¤œ দাম ধরা হয়েছে ১০ টাকা পর্যন্ত।
দেড় হাজার বাংলাদেশী কাতারের কোয়ারেন্টাইনে : মধ্যপ্রাচ্যে ইরানের পর করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে কাতার। গত শুক্রবার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ দিন নতুন করে আরো ১০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৭০। এ পর্যন্ত কাতারে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছে ১০ জন।
কাতারজুড়ে কয়েক দিন ধরে বন্ধ রয়েছে আন্তর্জাতিক বিমানবন্দর, স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়, মসজিদ, আদালত, পাবলিক পরিবহন, সব পাইকারি ও খুচরা বিক্রয়কেন্দ্র, হাটবাজার, শপিংমল, সিনেমা হল, ব্যায়ামাগারসহ নানা স্থাপনা। তবে ওষুধ ও প্রয়োজনীয় নিত্যপণ্যের দোকান খোলা রয়েছে। এ ছাড়া বাসায় বসে দাফতরিক কাজ করার নিয়ম কার্যকর করা হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানে। পাশাপাশি আজ রোববার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে দূরশিক্ষণ কার্যক্রমের আওতায় শুরু হচ্ছে ঘরে বসে পাঠদান।
কাতারের শিল্পাঞ্চল সানাইয়ার পূর্ব-পশ্চিম ও উত্তর-দক্ষিণ প্রান্তজুড়ে প্রতিটি প্রবেশ ও বহির্গমন পথে পুলিশি পাহারা বসানো হয়েছে। ফলে সানাইয়া এখন দেশের অন্যান্য অংশ থেকে এখন এক রকম বিচ্ছিন্ন। কাতারের এই বিচ্ছিন্ন নগরীতে বাংলাদেশীসহ বিপুলসংখ্যক শ্রমিকের বসবাস। তারা জানান, সরকারিভাবে সেখানে চাল, ডাল, তেলসহ প্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হচ্ছে। যেসব শ্রমিক এ অবস্থায় কাজে যেতে পারছেন না, মাস শেষে তারা সবাই পুরো মাসের বেতন পাবেন বলে আশ্বস্ত করেছেন শ্রম মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়।
কাতারে বিপুলসংখ্যক অভিবাসী শ্রমিকও সরকারি তত্ত্বাবধানে কোয়ারেন্টাইনে আছেন। আছেন অনেক বাংলাদেশীও। ৭ মার্চ থেকে কোয়ারেন্টাইনে থাকা বাংলাদেশী এক কর্মী সায়মন জানান, স্থানীয় সবজি মার্কেট এলাকা থেকে ৩০-৪০ জন বাংলাদেশীকে চেকআপের জন্য নিয়ে যাওয়া হয়। তাদের মধ্যে একজনের তাপমাত্রা বেশি থাকায় সতর্কতামূলক সবাইকে কোয়ারেন্টাইনে রাখা হয়। সব মিলিয়ে প্রায় দেড় হাজারের মতো বাংলাদেশী কর্মী কোয়ারেন্টাইনে আছেন।


আরো সংবাদ



premium cement
রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার

সকল