১২ মে ২০২১
`

জীবন বাঁচাতে লড়ছেন নাভালনি

জীবন বাঁচাতে লড়ছেন নাভালনি - ছবি : সংগৃহীত

রাশিয়ার কারাবন্দী বিরোধী নেতা আলেক্সি নাভালনির স্বাস্থ্যের অবস্থা ক্রমশ অবনতির দিকে যাচ্ছে বলে জানা যাচ্ছে। চিকিৎসকরা বলছেন, তিনি জীবন বাঁচাতে লড়ছেন।

এপ্রিলের মাঝামাঝি সময়ে এক খোলা চিঠিতে মস্কোর চিকিৎসকরা জানিয়েছেন, যে কারাবন্দী আলেক্সি নাভালনির শারীরিক অবস্থা নাটকীয়ভাবে খারাপ হচ্ছে। নিজের বিশ্বস্ত চিকিৎসকদের দিয়ে চিকিৎসা করানোর দাবিতে গত ৩১ মার্চ থেকে অনশনে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত এ রাজনীতিবিদ। তবে, রুশ কর্তৃপক্ষ এখনো তার ওই দাবি মেনে নেয়নি।

নাভালনির ঘনিষ্ঠরা জানিয়েছেন, সাম্প্রতিক এক স্বাস্থ্য পরীক্ষায় দেখা গেছে, কারাবন্দী এ রাজনীতিবিদের শরীরে পটাশিয়ামের উপস্থিতি অনেক বেশি যা কার্ডিয়াক অ্যারেস্ট বা অ্যারিথমিয়ার কারণ হতে পারে। তবে, রুশ কর্তৃপক্ষ বলছে নাভালনির স্বাস্থ্যের অবস্থা ‘সন্তোষজনক।

গতবছর রাশিয়ায় নাভালনিকে বিষপ্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়েছিল। এরপর বেশ কয়েকমাস জার্মানির রাজধানী বার্লিনে চিকিৎসা নিয়েছিলেন নাভালনি। পরে তিনি দেশে ফিরে গেলে মস্কোর একটি বিমানবন্দর থেকেই তাকে গ্রেফতার করে রুশ কর্তৃপক্ষ। তাকে দুর্নীতির অপরাধে কারাবন্দী করা হয়েছে যদিও তিনি সেসব অভিযোগ অস্বীকার করেছেন। বর্তমানে হাই-সিকিউরিটি কারাগারে বন্দী রয়েছেন তিনি। এদিকে তাকে বাঁচাতে বড় আন্দোলনে নামতে চাচ্ছে তার সমর্থকরা।

সূত্র : ডয়চে ভেলে



আরো সংবাদ