২১ অক্টোবর ২০২০

ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ অস্বীকার তেহরানের

-

আজারবাইজানের সাথে যুদ্ধে আর্মেনিয়ার অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি ইরানের ভেতর দিয়ে সরবরাহ করা হচ্ছে বলে যে খবর বেরিয়েছে তা অস্বীকার করেছে তেহরান।

এক প্রেস ব্রিফিংয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদে বলেছেন, ইরানের মাটি ব্যবহার করে অন্য দেশের অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ কোনোভাবেই অনুমোদন দেবে না। অন্য দেশে যাওয়া পণ্যসামগ্রী কঠোরভাবে নজরদারী করা হয়। তিনি এও বলেন যে, যেসব ট্রাক সীমান্ত অতিক্রম করছে সেগুলো ‘সাধারণ ও অসামরিক’ পণ্য বহন করছে।

এ পর্যন্ত আজারবাইজানের ১০ নাগরিক মারা গেছেন : প্রেসিডেন্ট
আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ জানিয়েছেন, রোববার আর্মেনিয়ার সাথে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১০ জন আজারবাইজানীয় নাগরিক নিহত হয়েছেন। ইন্টারফেক্স নিউজ এজেন্সি এ খবর দিয়েছে।

আর্মেনিয়া ও আজারবাইজান উভয় বাহিনীই নাগোরনো-কারাবাখ সীমান্তে বেসামরিক স্থাপনা লক্ষ করে গুলিবর্ষণ করেছে বলে একে অপরকে দোষারোপ করছে। অঞ্চলটিতে ১৯৯০ সালের পর সবচেয়ে বড় লড়াই চলছে।

‘যথাশিগগির’ যুদ্ধবিরতি চান জার্মান চ্যান্সেলর
জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল আর্মেনিয়া ও আজারবাইজানের নেতাদের সাথে টেলিফোন আলোচনায় নাগোরনো-কারাবাখে যথাশিগগির যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। তার মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

মুখপাত্র স্টিফেন সেইবার্ট বলেন, চ্যান্সেলর যথাশিগগির যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন এবং বলেছেন আলোচনার টেবিলে ফিরে যেতে।

মুখপাত্র আরো জানান, মার্কেল সোমবার আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনয়ানের সাথে এবং মঙ্গলবার আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে কথা বলেছেন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ

ধাওয়ানের অনন্য কীর্তি ছাপিয়ে দুরন্ত পাঞ্জাব রোনালদোহীন জুভেন্টাসের জয়ের নায়ক মোরাতা জয়ের নায়ক রাশফোর্ড, প্যারিসে ম্যানইউর কাছে হারল পিএসজি মেসির রেকর্ডের রাতে পিকের লাল কার্ড; তারপরও গোল উৎসব বার্সার একতরফা নির্বাচনী ধারা বন্ধে ফের তৎপর বিএনপি ভিসামুক্ত ভ্রমণের চুক্তি করল আমিরাত ও ইসরাইল মাদক সেবনের টাকা না দেয়ায় বৃদ্ধা মাকে পিটিয়ে হত্যা বঙ্গবন্ধুর সমাধিতে বাংলাদেশ সম্পাদক ফোরামের শ্রদ্ধা দ্বিতীয় স্ত্রীকে ঘরে আনার প্রতিবাদ করায় প্রথম স্ত্রীর মুখে সিগারেটের ছ্যাঁকা সরকারের এজেন্ডা বাস্তবায়নে অঙ্গসংগঠন হিসেবে কাজ করছে ইসি : মির্জা ফখরুল শাস্তি মাফ মোহামেডান মেরিনার্সের

সকল