২৭ সেপ্টেম্বর ২০২০

হিজাবের পক্ষে সুন্দর যুক্তি তুলে ধরলেন সার্বিয়ার প্রথম হিজাবি এমপি

হিজাবের পক্ষে সুন্দর যুক্তি তুলে ধরলেন সার্বিয়ার প্রথম হিজাবি এমপি - ছবি : সংগৃহীত

সার্বিয়ায় এই প্রথম কোনো হিজাব পরিহিতা এমপি পার্লামেন্টে প্রবেশ করলেন। স্বভাবতই তার হাত ধরে দেশটিতে নতুন ইতিহাস রচিত হলো। এমনিতে ড. মিসালা প্রামেনকোভিক পেশায় অধ্যাপক। গাজি ঈশা বেগ মাদ্রাসা ইউনিভার্সিটির ইসলামিক সায়েন্স বিষয়ে অধ্যাপনা করেন তিনি। তার কথায়, হিজবা পরলে কারো যোগ্যতা বা দক্ষতা কমে যায় না। হিজাব অগ্রগতির পথে প্রতিবন্ধকতা নয়। তাই হিজাব পরা কোনো মুসলিম নারী সম্পর্কে সমালোচনা করতে হলে হিজাবের ইতিবাচক দিকগুলো জানতে হবে।

তিনি এও বলেন, মুসলিম ছাড়াও খ্রিস্টান নান বা সন্ন্যাসিনীরা মাথা ঢাকেন বা মাথায় স্কার্ফ পরেন। এ ছাড়াও জৈন, শিখ,পারসি এমনকী হিন্দুদেরও একাংশ মাথা ঢেকে রাখেন। যাতে পরপুরুষরা তাদের মুখমণ্ডল দেখতে না পান। যারা হিজাবের বিরুদ্ধে অভিমত ব্যক্ত করেন, তাদের সম্পর্কে মিসালা বলেন, এটা আসলে এক ধরনের বিদ্বেষী মানসিকতার বহির্প্রকাশ। তিনি এও বলেন, স্বচ্ছ ও উদার মানসিকতা না থাকায় আগে থেকেই এক ধরনের বদ্ধমূল ধারণা মনের মধ্যে বাসা বেঁধে থাকে। এই ভ্রান্ত ধারণা থেকেই অজ্ঞতার জন্ম নেয়।

এত সমালোচনা এবং তীর্যক প্রতিক্রিয়ার পর পার্লামেন্টে তিনি নিজেকে কীভাবে প্রকাশ করবেন। এ প্রশ্নের জবাবে ড. মিসালা প্রামেনকোভিক বলেন, আমি আমার বক্তব্য এবং কাজের মধ্য দিয়েই সব সমালোচনা ভুল প্রমাণ করে দেব ইনশাআল্লাহ্। তবে তিনি এ কথাও বলেন যে, এমপি হিসেবে তার কাজের অগ্রাধিকার হবে শিশু– নারী এবং পারিবারিক মূল্যবোধ।

উল্লেখ্য, এর আগে এক বসনীয় মুসলিম নারী নির্বাচনে জয়ী হয়ে সার্বিয়ার পার্লামেন্টে প্রবেশ করেছিলেন। ইসলাম অনুসারী জাস্টিস অ্যান্ড রিকনসিলিয়েশন পার্টির টিকিটে জিতেছেন ড. মিসালা। এই দল থেকে এবার মোট ৫ জন জয়ী হয়েছেন। মিসালার জন্ম ১৯৮০ সালে। ২০১৬ সালে তিনি বেলগ্রেড পুরসভার কাউন্সিলর নির্বাচিত হন। ইউরোপের দেশ সার্বিয়ায় ৯২ শতাংশ খ্রিস্টান এবং ৩.২ শতাংশ মুসলিম। জনসংখ্যা ৯০ লক্ষ।
সূত্র : পূবের কলম


আরো সংবাদ

সৌদি আরবকে ফ্লাইট সংখ্যা বাড়ানোর অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর এক ডোজেই কাজ! প্রাথমিক ট্রায়ালে সফল জনসনের টিকা সুনামগঞ্জে টানা বৃষ্টিতে ডুবেছে জমি, দুশ্চিন্তায় আমন চাষীরা আওয়ামী লীগ দেশে বিপথগামী ও পৈশাচিক সমাজ তৈরি করেছে : রিজভী ইসরাইলের সঙ্গে সম্পর্ক : মার্কিন প্রস্তাবে রাজি নয় সুদান এমসি কলেজে গণধর্ষণ : আদালতে ওই রাতের বর্ণনা দিয়েছেন গৃহবধূ কাশ্মির সীমান্তে পাক-ভারত উত্তেজনা; নিহত ১ ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি চায় ছাত্রলীগ আইনজীবী ইউনুছ আলী ২ সপ্তাহ পেশা থেকে বরখাস্ত আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি ১২ অক্টোবর পাপিয়া দম্পতির অস্ত্র মামলার রায়

সকল

ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৪৫৬৮)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১২৪৩৪)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১২৩৭২)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১১৮৯৮)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (১০১০০)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৮৮২)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৭০৯৯)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭০১১)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৫৭১)ডোপ টেস্টে পজেটিভ ২৬ পুলিশকে চাকরিচ্যুত করা হবে : ডিএমপি কমিশনার (৫৯৯৬)