২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এইচএসসির ফল : তিনটি সংশোধনী বিলের প্রতিবেদন সংসদে উত্থাপন

এইচএসসির ফল : তিনটি সংশোধনী বিলের প্রতিবেদন সংসদে উত্থাপন -

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল আগামী ২৮ জানুয়ারির মধ্যে প্রকাশের লক্ষে তিনটি সংশোধনী বিলের প্রতিবেদন বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে।

বিল তিনটি হলো ‘মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা (সংশোধন) বিল, ২০২১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল, ২০২১’ ও ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল, ২০২১’।

শিক্ষা মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ফজলে হোসেন বাদশা ওই তিন সংশোধনী বিলের প্রতিবেদন সংসদে উত্থাপন করেন।

এর আগে গত মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ওই বিল তিনটি সংসদে উত্থাপন করার পর সেগুলো যাচাই-বাছাইয়ের জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছিল।

কমিটিকে এক দিনের মধ্যে ‘মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা (সংশোধন) বিল, ২০২১’ সংক্রান্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়েছিল। অন্যদিকে ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল, ২০২১’ ও ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল, ২০২১’ এর প্রতিবেদন দুদিনের মধ্যে দিতে বলা হয়েছিল।

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশের জন্য ‘মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ ১৯৬১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন, ২০১৮’ এবং বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড আইন, ২০২০’ সংশোধন করে তিনটি অধ্যাদেশ জারির প্রস্তাব করা হয়েছিল।

বিদ্যমান আইন অনুসারে এইচএসসি ও সমমানের মূল্যায়ন ফল পরীক্ষা না নিয়ে প্রকাশের বিধান নেই। কোভিড-১৯ মহামারীর মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হওয়া সম্ভব না হওয়ায় সংশোধনী বিলগুলো রাখা হয়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সম্প্রতি জানিয়েছেন, ৭৫ শতাংশ এসএসসি এবং ২৫ শতাংশ জেএসসি-জেডিসির ফলাফল থেকে সমন্বয়ের পরে ফলাফল প্রকাশ করা হবে।

কোভিড -১৯ পরিস্থিতির কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। আগামী ২৮ জানুয়ারির মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের লক্ষে তিনটি আইন সংশোধনের খসড়ায় গত ১১ জানুয়ারি অনুমোদন দেয় মন্ত্রিসভা।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল