১৫ আগস্ট ২০২০

জার্মানির বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ চেয়ার পুনঃস্থাপন

জার্মানির বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ চেয়ার পুনঃস্থাপন - ছবি : সংগৃহীত
24tkt

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রফেসরিয়াল ফেলোশিপ’ শীর্ষক বাংলাদেশ চেয়ার পুনঃস্থাপন করা হয়েছে।

জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ বাংলাদেশ সরকারের পক্ষে এবং হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের রেক্টর প্রফেসর ড. এইস সি বার্নহার্ড আইটেল ১১ ডিসেম্বর এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

সমঝোতার আওতায় প্রতিবছর বাংলাদেশ থেকে একজন শিক্ষক হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটে যোগদান করবেন এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশের রাজনীতি, অর্থনীতিসহ অন্যান্য সামাজিক সাংস্কৃতিক বিষয়ে পড়তে আসা শিক্ষার্থীদের পাঠদান করতে পারবেন। একই সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে বঙ্গবন্ধুর নেতৃত্ব, কর্ম ও আদর্শ উপস্থাপনের সুযোগ পাবেন।

সমঝোতা স্মারক অনুযায়ী বাংলদেশ সরকার সংশ্লিষ্ট শিক্ষককে বেতন-ভাতা এবং বিশ্ববিদ্যালয় প্রয়োজনীয় আবাসিক সুবিধাসহ অন্যান্য শিক্ষা উপকরণ দেবে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশ বিষয়ে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের মাঝে বাংলাদেশের ইতিহাস, রাজনীতি, অর্থনীতিসহ বিভিন্ন বিষয়ে জ্ঞান ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে ১৯৯৯ সালে হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটে প্রতিষ্ঠিত হয় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রফেসরিয়াল ফেলোশিপ’চেয়ার।

চালু হওয়ার প্রথম দুই বছরে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এ ফেলোশিপের আওতায় যোগ দেন এবং বিভিন্ন দেশ থেকে আসা শিক্ষার্থীদের বাংলাদেশ বিষয়ে পাঠদান করেন। তবে ২০০২ সালের পর আর কোনো শিক্ষক এ ফেলোশিপের আওতায় যোগদান করেননি।


আরো সংবাদ

ধীরে ধীরে করোনার প্রকোপ কমে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী তাইওয়ানের সাথে বিশাল অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের; ক্ষিপ্ত চীন আরব আমিরাতের বিশ্বাসঘাতকতার বিষয়ে পাকিস্তানের প্রতিক্রিয়া কুমিল্লায় আরো ৫২ জনের শরীরে করোনা শনাক্ত এদেশের চলচ্চিত্র স্থান নেবে বিশ্বাঙ্গনে : তথ্যমন্ত্রী নোয়াখালীতে নদীতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ৩ পর্যটক বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষে সামরিক সচিবের শ্রদ্ধা যেভাবে ভারতের ধর্মীয় রাজনীতির ছায়া পড়ছে যুক্তরাষ্ট্রের নির্বাচনে ছাগলনাইয়ায় সড়ক দুর্ঘটনায় মাদ্রাসা ছাত্র নিহত নবীজীর অপমান করে পোস্টের প্রতিবাদ : ভারতে নিষিদ্ধ হতে পারে এসডিপিআই ডি জে শাকিল সম্পর্কে বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য

সকল