০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ৫ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

করোনাভাইরাস : কোন জেলায় কত জন আক্রান্ত


দেশে আজ মঙ্গলবার সর্বোচ্চ সংখ্যক করোনা রোগী শনাক্ত করা হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা এখন ছয় হাজার ৪৬২। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) প্রকাশিত তথ্য অনুযায়ী মঙ্গলবার নতুন শনাক্ত হয়েছে ৫৪৯ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী। আর নতুন করে মারা গেছেন তিন জন।

দেশে করোনাভাইরাসে আক্রান্তের প্রকোপ বাড়েছে এপ্রিলের শুরু থেকে। এপ্রিলে মাত্র ৫ তারিখ থেকে মাত্র ২৩ দিনের ব্যবধানে মোট আক্রান্তের সংখ্যা ছয় হাজার ছাড়িয়েছে৷ যত দিন গেছে বেড়েছে নমুনা সংগ্রহ একই সাথে বেড়েছে আক্রান্তের সংখ্যা।

আর এই মরণঘাতী ভাইরাসে ভয়াবহ প্রকোপে পড়েছে রাজধানী ঢাকা। জনবহুল ও নমুনা সংগ্রহ সহজ লভ্য হওয়ায় শুধু ঢাকায় আক্রান্ত শনাক্ত হয়েছে ৮৪ শতাংশ। মৃত্যুর সংখ্যাতেও এগিয়ে আছে ঢাকা সিটি। ঢাকা সিটি ও নারায়ণগঞ্জে এখন পর্যন্ত মারা গেছেন যথাক্রমে ৭৯ ও ৩৯ জন। আইইডিসিআর প্রকাশিত মোট আক্রান্ত জেলার সংখ্যা বর্তমানে ৬০টি।

আজ নতুন আক্রান্ত জেলা শনাক্ত না হলেও প্রায় সকল বিভাগেই আক্রান্ত বেড়েছে উল্লেখযোগ্য হারে।

শুধু ঢাকা বিভাগেই সর্বমোট আক্রান্ত চার হাজার ৮৫৭ জন। এর মধ্যে শুধু ঢাকা সিটিতে তিন হাজার সাত, নারায়ণগঞ্জে ৮৪৯, গাজীপুরে ৩১৮, কিশোরগঞ্জে ১৯৪, মাদারীপুরে ৩৮, মানিকগঞ্জে ১৫, মুন্সীগঞ্জে ৮২, নরসিংদীতে ১৪২, রাজবাড়ীতে ১৪, ফরিদপুরে ৯, টাঙ্গাইলে ২৭, শরীয়তপুরে ২৪, গোপালগঞ্জে ৫০, ঢাকার পার্শ্ববর্তী অঞ্চলে ৮৮ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে।

এদিকে চট্টগ্রামে সর্বমোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২২৭ জন। বিভাগটিতে তিন দশমিক ৯৩ শতাংশ করোনা রোগী পাওয়া গেছে। চট্টগ্রাম জেলায় ৬৭, কক্সবাজারে ১৯, কুমিল্লায় ৪৭,
ব্রাহ্মণবাড়িয়ায় ৩৫, লক্ষ্মীপুরে ৩৪, বান্দরবান ৪, নোয়াখালীতে ৬, ফেনী ৪, চাদপুরে ১১ জন আক্রান্ত হয়েছে।

বৃহত্তর ময়মনসিংহ বিভাগে জামালপুরে ৫২, নেত্রকোনায় ২৭, শেরপুরে ২৩, ময়মনসিংহ জেলায় ১১৭ জনসহ মোট ২১৯ জন আক্রান্ত।

আর বরিশাল বিভাগে জেলায় ৪০, বরগুনায় ৩০, পটুয়াখালীতে ২৩, পিরোজপুরে ৮, ভোলাতে ৪, ঝালকাঠিতে ৬ জনসহ মোট ১১১ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

সিলেটের মৌলভিবাজারে ১২, সুনামগঞ্জে ২৬, হবিগঞ্জে ৪৮, সিলেট জেলায় ১৬ জনসহ মোট ১০২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

রংপুরের গাইবান্ধায় ১৯, নীলফামারীতে ১১, লালমনিরহাটে ২, কুড়িগ্রামে ৬, দিনাজপুরে ১৬, ঠাকুরগাঁওয়ে ১৬, রংপুর জেলায় ২৮, পঞ্চগড়ে ৭ জনসহ মোট ১০৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

এদিকে রাজশাহী জেলায় ১০, জয়পুরহাটে ২১, বগুড়ায় ১৭, নওগায় ১, সিরাজগঞ্জে ৩, চাপাইনবাবগঞ্জে ২ ও পাবনায় ৮ জনসহ মোট ৬২ জন রোগী শনাক্ত করা হয়েছে।

এছাড়াও খুলনায় ৮, ঝিনাইদহে ১৯, যশোরে ৩৬, চুয়াডাঙ্গায় ৮, বাগেরহাটে ১, মাগুরা ৪, মেহেরপুর ২, কুষ্টিয়া ১০ ও নড়াইলে ১৩ জনসহ মোট ১০১ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর খবর পাওয়া গেছে।

করোনাভাইরাসে সারাবিশ্বের সাথে পাল্টে গেছে বাংলাদেশের জীবন যাত্রার চিত্র। সংক্রমণ ঠেকাতে দেশে সম্পূর্ণ লকডাউন করা হয়েছে প্রায় ৩৮৮টি উপজেলা, ৪৮টি জেলা ও ৩টি বিভাগ। করোনায় দেশ এখন ভয়াবহ সময় পার করছে।

সূত্র : আইইডিসিআর


আরো সংবাদ


premium cement