০৩ আগস্ট ২০২০

জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে টোকিও পৌঁছেছেন রাষ্ট্রপতি

24tkt

নয়া দিগন্ত অনলাইন
রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ জাপানের নতুন সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে আট দিনের সরকারি সফরে আজ সোমবার সকালে টোকিও পৌঁছেছেন।

সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট (এসকিউ ৬৪৬) রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের নিয়ে স্থানীয় সময় সকাল ৬টা ৩১ মিনিটে হানেদা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, জাপানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারী কেনজিরো মোনজা এবং বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা বিমানবন্দরে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান।

সিঙ্গাপুরে ৩ ঘণ্টার বেশি যাত্রাবিরতির পর রাষ্ট্রপতিকে বহনকারী বিমানটি ২০ অক্টোবর স্থানীয় সময় রাত ১০টা ৫০ মিনিটে টোকিওর উদ্দেশে সিঙ্গাপুরের চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

এর আগে, সিঙ্গাপুর এয়ারলাইন্সের আরেকটি (ফ্লাইট নং এসকিউ ৪৪৯) রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের নিয়ে সিঙ্গাপুর স্থানীয় সময় ৭টা ২০ মিনিটে জাপানের পথে চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

রাষ্ট্রপ্রধান গতকাল রোববার বিকেলে জাপান ও সিঙ্গাপুরে আট দিনের সরকারি সফরের উদ্দেশ্যে ঢাকা থেকে সিঙ্গাপুরের পথে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

রাষ্ট্রপতির সহধর্মিনী রাশিদা খানম, তার পুত্র রেজওয়ান আহমদ তৌফিক এমপি, মোহাম্মদ আফজাল হোসেন এমপি এবং বঙ্গভবন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা তার সফরসঙ্গী রয়েছেন।

জাপানে অবস্থানকালে তার সফরের প্রথম দিনে রাষ্ট্রপতি আজ বিকেলে টোকিও বে আকুয়া লাইন (ট্রান্স টোকিও বে হাইওয়ে) পরিদর্শন করবেন।

তিনি বাংলাদেশ দূতাবাসে বাংলাদেশ হাউসে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের দেয়া নৈশভোজে যোগ দিবেন।

টোকিও সফরকালে রাষ্ট্রপতি আগামী কাল ২২ অক্টোবর দুপুর ১টা ৩০ মিনিটে স্টেট হল অব ইম্পেরিয়েল প্লেস-এ নতুন জাপান সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকোর অভিষেক অনুষ্ঠানে যোগ দিবেন।

গণমাধ্যমের খবরে বলা হয়, জাপানী সম্রাট শতাব্দি পুরনো প্রথা অনুযায়ী অনুষ্ঠানে তার অভিষেকের কথা ঘোষণা করবেন। অনুষ্ঠানে ১৭০টির বেশি দেশের রাষ্ট্রপ্রধান ও উচ্চপদস্থ কর্মকর্তাসহ প্রায় দুই হাজার অতিথি উপস্থিত থাকবেন।

সম্রাট নারুহিতোর (৫৯) বাবা আকিহিতো সিংহাসন পরিত্যাগ করার পর মে মাসে তিনি সিংহাসনে আরোহণ করেন। বিগত দুই শতকে সম্রাট আকিহিতোই প্রথম সিংহাসন পরিত্যাগকারী সম্রাট। জাপানের ঐতিহ্য অনুযায়ী উত্তরাধিকার সূত্রে তিনি ১২৬তম সম্রাট।

২৩ অক্টোবর রাষ্ট্রপতি হামিদ জাপানের দ্বিতীয় বৃহত্তম নগরী ইয়োকোহামা সফর করবেন। একই দিন টোকিও’র হোটেল নিউ ওটানিতে কসোভোর প্রেসিডেন্ট হাশিম থাওই বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাথে সাক্ষাত করবেন।

আবদুল হামিদ হোটেল নিউ ওটানিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আয়োজিত একটি ভোজসভায় অংশ নেবেন।

দেশে ফেরার পথে রাষ্ট্রপতি দুই দিনের সফরে সিঙ্গাপুর অবস্থান করবেন।

২৭ অক্টোবর রাত ১১টা ৪০ মিনিটে রাষ্ট্রপতি দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

সূত্র : বাসস


আরো সংবাদ

ষড়যন্ত্রকারীদের অব্যাহত অপচেষ্টা চলমান রয়েছে : সেতুমন্ত্রী রিকশাচালক শফিকুল ৮ দিন ধরে নিখোঁজ প্রশাসনের নিষেধাজ্ঞা সত্ত্বেও শব্দদূষণে মতে উঠেছে পর্যটকরা বন্যায় সাড়ে নয় হাজার টন চাল বিতরণ রৌমারীতে করোনা উপসর্গ নিয়ে পুলিশ সদস্যের মৃত্যু রোনাল্ডো, লেওয়ানদোস্কিকে টপকে ইউরোপিয়ান গোল্ডেন সু জিতলেন ইম্মোবিলে বিজিবি’র অভিযানে ৫০ কোটি টাকার চোরাচালান পণ্য আটক রংপুরে ইয়াতিম শিশুদের মাঝে গোশত বিতরণ মুক্তিযোদ্ধা শহীদ উল্লাহ মাস্টারকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন চাঁদপুরের হাজীগঞ্জে আগুনে গোডাউনসহ ১৪ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই চলাচল নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত থাকবে

সকল

সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (১৩১০১)আজারবাইজানে ঢুকেছে তুর্কি জঙ্গিবিমান; যৌথ মহড়া শুরু (৮৬৬১)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৬৫২৩)অবশেষে ১৪ লাখ টাকায় বিক্রি হলো সেই ‘ভাগ্যরাজ’ (৫৯২৮)লিবিয়া ইস্যুতে তুরস্ক ও আমিরাতের মধ্যে তুমুল বাগযুদ্ধ (৫৯০৯)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৮০৪)ভারত-চীন সীমান্তের নতুন স্থানে চীনা বাহিনীর অবস্থান, আতঙ্কে ভারত (৫৪১৮)পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি (৫১৪৮)করোনায় লাশের মিছিল, কবরস্থানে জায়গা না হওয়ায় পুড়ানো হচ্ছে লাশ (৫০৫০)রাম মন্দিরের ভূমিপূজা মুসলিমবিদ্বেষী, টাইমস স্কোয়্যারে প্রদর্শন রুখতে নিউ ইয়র্কের মেয়রকে চিঠি (৪৪০৯)