১১ মে ২০২১
`

বঙ্গবন্ধুর নামে নারায়ণগঞ্জে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়

বঙ্গবন্ধুর নামে নারায়ণগঞ্জে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় - ছবি : সংগৃহীত

নারায়ণগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সরকারি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হচ্ছে।

এ ব্যাপারে ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়টি স্থাপনের প্রস্তাবে লিখিত অনুমোদন দিয়েছেন। এতে করে নারায়ণগঞ্জবাসী অচিরেই পেতে যাচ্ছে একটি পূর্ণাঙ্গ সরকারি বিশ্ববিদ্যালয়। এর নাম হবে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’।

নারায়ণগঞ্জ ছাড়াও নাটোর ও মেহেরপুর জেলাতেও আরো দু’টি সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত অনুমোদন সংক্রান্ত একটি চিঠি রোববার প্রকাশ পায়।

প্রধানমন্ত্রী অনুমোদন দেয়ার পর এ ব্যাপারে গত ৯ ডিসেম্বর বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত ওই চিঠিতে মঞ্জুরী কমিশনের চেয়ারম্যানকে নারায়ণগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য যুগোপযোগী খসড়া আইন প্রস্তুতের নির্দেশ দেয়া হয়েছে।

সূত্র জানায়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের খসড়া আইন মন্ত্রণালয়ে উত্থাপনের পর তা পাস হলে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি স্থাপনের জন্য পরবর্তী নির্দেশনা আসবে।

উল্লেখ্য, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান দীর্ঘ দিন ধরে একটি পুর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজ হাসপাতাল করার জন্য সরকারের কাছে দাবি করে আসছেন।



আরো সংবাদ


সাতক্ষীরার দেবহাটায় আমবাগান থেকে নারীর লাশ উদ্ধার দৌলতদিয়া ফেরিঘাটের পন্টুনের তার ছিঁড়ে মাইক্রোবাস নদীতে সাগরপথে ‘মালয়েশিয়া পাচারের চেষ্টা’, ২৪ রোহিঙ্গা উদ্ধার মহেশখালীতে বাবা ও সৎ ভাইয়ের হামলায় যুবক নিহত মাত্র ৫ মিনিট ছিল না অক্সিজেন, প্রাণ গেল ১১ কোভিড রোগীর বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ খালেদার চিকিৎসা নিয়ে সরকার খোড়া যুক্তি দিচ্ছে : মির্জা ফখরুল রোহিঙ্গা শিবিরে বজ্রপাত, বাবা-মেয়েসহ তিনজনের মৃত্যু পীরগাছা সোসাইটি ঢাকার সভাপতি জায়েদ আনসারী, সেক্রেটারী মামুন টিকা আনতে চীনে গেছে বিমানবাহিনীর উড়োজাহাজ চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

সকল

খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১৫৪৫)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৯৯৮০)হামাসের কমান্ডার নিহত (৭৩২৫)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৬০৫৪)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৪৯৪)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫২৮৯)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৫২২০)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৪৬০০)বাংলাদেশসহ ৪ দেশ থেকে আমিরাতে প্রবেশে নিষেধাজ্ঞা (৪৫৭৫)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৪৩৯০)