২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

২১ বছরে উইকিপিডিয়া

-

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া ২১ বছরে পদার্পণ করেছে। ২০০১ সালের ১৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা করে উইকিপিডিয়া। তাই প্রতি বছর এ দিনকে বিশ্বব্যাপী ‘উইকিপিডিয়া দিবস’ হিসেবে পালন করে আসছে উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকরা।
মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা জিমি ওয়েলসের হাত ধরে প্রতিষ্ঠিত হয় উইকিপিডিয়া। ল্যারি স্যাঙ্গারের নামকরণ করেন। শুরু থেকেই যে কেউ অবদান রাখতে পারে। বৈশিষ্ট্যের কারণে দ্রুতই এর জনপ্রিয়তা ও তথ্যভাণ্ডার বাড়তে থাকে। প্রতিষ্ঠার মাত্র পাঁচ বছরের মাথায় বিশ্বখ্যাত জার্নাল ন্যাচারে প্রকাশিত বৈজ্ঞানিক প্রবন্ধে বলা হয়Ñ ইংরেজি উইকিপিডিয়ার সঠিকতা এ অল্প ক’দিনেই এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার সমকক্ষ হয়ে উঠেছে। ইংরেজি সংস্করণ দিয়ে শুরু হলেও দ্রুতই প্রয়োজনীয়তা অনুধাবন করে অন্যান্য ভাষায় চালু হতে থাকে অনলাইন এ বিশ্বকোষ। ২০০৪ সালের ২৭ জানুয়ারি বাংলা ভাষায় যাত্রা করে উইকিপিডিয়া।
বর্তমানে তিন শতাধিক ভাষার উইকিপিডিয়াতে প্রায় পাঁচ কোটি ৩০ লাখ নিবন্ধ রয়েছে। প্রতি মাসে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ১৫০ কোটির বেশি মানুষ স্বতন্ত্র ডিভাইসের মাধ্যমে উইকিপিডিয়া থেকে তথ্য আহরণ করে থাকে।


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল