১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


এপিএলের ৪ বইয়ের মোড়ক উন্মোচন

ইসলাম একটি সার্বজনীন জীবনব্যবস্থা : ড. শমসের আলী

-

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও সাউথইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সাবেক প্রেসিডেন্ট বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী প্রফেসর ড. এম শমসের আলী বলেছেন, ইসলাম একটি সার্বজনীন জীবনব্যবস্থা। এ জন্য কুরআন ও হাদিসে মানুষের সব বিষয়ের মতো স্বাস্থ্যের বিষয়টিও আলোচনা করা হয়েছে। কোনো খাদ্য মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী আর কোনো খাদ্য শরীরের জন্য ক্ষতিকর তা তুলে ধরা হয়েছে। এজন্য আমাদের সুস্থ জীবন পেতে হলে কুরআন-হাদিসের বাণী মেনে চলতে হবে।
গতকাল বই মেলায় একাডেমিয়া পাবলিশিং হাউজ লিমিটেডের (এপিএল) প্রকাশিত চারটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সোহরাওয়ার্দী উদ্যানের গ্রন্থ উন্মোচন মঞ্চে মোড়ক উন্মোচন করা হয়। এপিএলের সিনিয়র ডিরেক্টর ডক্টর সৈয়দ শহীদ আহমাদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট কবি ও সাহিত্যিক আল মুজাহিদী। স্বাগত বক্তৃতা করেন, এপিএলের চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ।

আরো বক্তৃতা করেন, আরবি ভাষা ও সাহিত্যের ইতিহাস বইয়ের লেখক অধ্যাপক এ কিউ এম আবদুস শাকুর খন্দকার, ‘এসো সুন্দর জীবন গড়ি’ বইয়ের লেখক অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম এবং ‘স্বাস্থ্য সুরক্ষা ও ইসলাম’ বইয়ের লেখক অধ্যাপক ডা: কর্নেল জেহাদ খান (অব:)। এ ছাড়া অনুষ্ঠানে সাংবাদিক মাসুমুর রহমান খলিলী অনূদিত ‘মুহাম্মদ (সা.) অনন্য হয়ে ওঠার রোল মডেল’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে মোড়ক উন্মোচন করা বইগুলোর মধ্যে প্রফেসর ড. ইউসুফ এম ইসলামের লেখা ‘এসো সুন্দর জীবন গড়ি’ বইটিতে আল্লাহর সৃষ্টি ‘আশরাফুল মাখলুক’-এর জন্য যেভাবে আল্লাহ মানুষের বুদ্ধিমত্তা সৃষ্টি করেছেন, সেই আঙ্গিকে মাশওয়ারা করে শিশুদের শেখানোর ব্যবস্থা করা হয়েছে। চার খণ্ডে প্রকাশিত এ বইয়ের পাঠ্যবিষয় এমনভাবে তৈরি, যাতে শিশু-শিক্ষার্থীরা জীবনটাকে মহান আল্লাহর সুন্দর সৃষ্টি ও ইসলামকে জীবনের বিধিবিধান হিসেবে বুঝতে পারে এবং সেই অনুযায়ী নিজেদের জীবন গড়তে পারে।

‘মুহাম্মদ (সা.) অনন্য হয়ে ওঠার রোল মডেল’ বইটি ড. হিশাম আল-আওয়াদির একটি উল্লেখযোগ্য বই। এই বইটিতে লেখক নবী মুহাম্মদ (সা.)-এর এমন গল্পগুলো তুলে এনেছেন, যে কেউ অসাধারণ হতে চাইলে এটি হতে পারে তার জন্য অনুপ্রেরণামূলক রোল মডেল। এই বই পাঠে জানা যাবে, কিভাবে মুহাম্মদ (সা.) একটি শিশু হিসেবে তার ব্যক্তিত্বকে গঠন করেছিলেন, কিশোর বয়সে সর্বজনীন চ্যালেঞ্জ মোকাবেলা করেছিলেন এবং তারপর একজন সফল ব্যক্তি হিসেবে কিভাবে তিনি অনুকরণীয় হয়ে উঠেছিলেন।
‘আরবি ভাষা ও সাহিত্যের ইতিহাস’ গ্রন্থটিতে আরবি ভাষার উৎপত্তি থেকে জাহিলিয়া যুগের শেষ তথা ইসলামী যুগের শুরু পর্যন্ত আরব দেশ ও জনগোষ্ঠীর ইতিকথা এবং আরবি ভাষা ও সাহিত্যের বিকাশ ও উন্নয়নের সকল ধাপ ও দিক নিয়ে বিশদ আলোচনা করা হয়েছে। বিশিষ্ট চিকিৎসক কর্নেল (অব:) জেহাদ খানের লেখা ‘স্বাস্থ্য সুরক্ষা ও ইসলাম’ শীর্ষক বইটিতে স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে ইসলামের যে সুনির্দিষ্ট পথনির্দেশনা রয়েছে, তা-ই তুলে ধরা হয়েছে। বইটিতে মানবসৃষ্টির সূচনা এবং মানবদেহের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গের সৃজনশৈলী আলোচনা করা হয়েছে।
উল্লেখ্য, ২০১৯ সাল থেকে এপিএল প্রকাশনী সৃজনশীল একাডেমিক এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ের সিলেবাস সংশ্লিষ্ট বই প্রকাশ করে আসছে। বইমেলায় এপিএল এর স্টল নং ১৭৬।


আরো সংবাদ



premium cement