২৭ সেপ্টেম্বর ২০২০

অস্কারে ইতিহাস গড়ল দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’


চলতি বছরে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কার জিতে ইতিহাস গড়ল দক্ষিণ কোরিয়ার চলচ্চিত্র ‘প্যারাসাইট’।

যুক্তরাষ্ট্রের লস অ্যঞ্জেলেসের ডলবি থিয়েটারে স্থানীয় সময় রবিবার রাত ৮টায় (বাংলাদেশ সময় সোমবার সকাল ৭টা) অস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

অস্কারের ৯২তম আসরে প্রতি বছরের মতো ২৪টি বিভাগে দেয়া হয়েছে এই পুরস্কার। চলুন দেখে নেয়া যাক এবারের আসরে সেরাদের তালিকা।

সেরা চলচ্চিত্র: অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের দীর্ঘ ইতিহাস ভেঙে এবারই প্রথম ইংরেজির বাইরে গিয়ে অন্য ভাষার কোনো চলচ্চিত্র সেরার সম্মাননা পেলো। সবাই তাক লাগিয়ে দিয়ে এবারের অস্কারে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নিয়েছে দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’।

‘দি আইরিশম্যান’, ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’, ‘ফোর্ড ভার্সাস ফেরারি’, ‘জোজো র‌্যাবিট’, ‘জোকার’, ‘লিটল উইমেন’, ‘ম্যারেজ স্টোর’র মতো চলচ্চিত্র এবারের অস্কারের সেরা চলচ্চিত্র বিভাগের মনোনয়ন তালিকায় থাকলেও, সেরার পুরস্কার ছিনিয়ে নিয়েছে ‘প্যারাসাইট’।

সেরা চলচ্চিত্রই নয় শুধু, সবাইকে চমকে এই ছবি দিয়ে সেরা পরিচালকের খেতাব জিতে নিয়েছেন বং জুন-হো।

এছাড়া, সেরা মৌলিক চিত্রনাট্য ও সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে পুরস্কার নিয়ে অস্কারের ইতিহাসে স্মরণীয় হয়ে রইলো ‘প্যারাসাইট’।

সেরা অভিনেতা: ‘জোকার’ সিনেমায় অসামান্য অভিনয়ের মাধ্যমে সেরা অভিনেতা হিসেবে এবার অস্কার জিতে নিয়েছেন অভিনেতা জোকিন ফিনিক্স। এই চলচ্চিত্রে গোটা বিশ্বের সিনেমাপ্রেমিদেরকে নিজের দুর্দান্ত অভিনয় দিয়ে মন্ত্রমুগ্ধ করেছিলেন তিনি।

সেরা সহ-অভিনেতা: হলিউডে লম্বা ক্যারিয়ারের পাশাপাশি ‘সুপুরুষ’ শিল্পী হিসেবেও বিশ্ব জোড়া খ্যাতি রয়েছে তার। তিনি আর কেউ নন, জনপ্রিয় হলিউড অভিনেতা ব্রাড পিট।

সেরা অভিনেত্রী: সেরা অভিনেত্রী বিভাগে আগে থেকেই ফেভারিট ছিলেন রেনে জেলওয়েগার। আর ‘জুডি’ ছবিতে অনবদ্য অভিনয়ের মধ্য দিয়ে সেরা অভিনেত্রী হিসেবে অস্কার পুরস্কারও জিতেছেন তিনি।

সেরা সহ-অভিনেত্রী: সেরা-সহঅভিনেত্রী হয়েছেন লরা ডার্ন। ‘ম্যারেজ স্টোরি’ ছবিতে বিয়ে বিচ্ছেদ বিষয়ক আইনজীবীর ভূমিকায় অনবদ্য অভিনয় করে এ পুরস্কার জিতে নিয়েছেন তিনি। এপি/ইউএনবি।


আরো সংবাদ

টিকেট, করোনা টেস্ট আর ভিসার মেয়াদ নিয়ে সৌদি প্রবাসীদের নাজেহাল ডিজিটালাইজেশনের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সহজ : শিক্ষামন্ত্রী ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের কার্যক্রম দ্রুত সম্পন্ন করার সুপারিশ মুন্সীগঞ্জে বাল্যবিয়ের দায়ে জরিমানা রাষ্ট্রপতির সাথে রিভা গাঙ্গুলী দাসের বিদায়ী সাক্ষাৎ মান্দায় তৃতীয় দফা বন্যায় তলিয়ে গেছে জনবসতি-ফসলের ক্ষেত অ্যাটর্নি জেনারেলের মৃত্যুতে পরিকল্পনামন্ত্রীর শোক ১৪ দিনের কোয়ারেন্টাইন মেনে শ্রীলঙ্কা সফর সম্ভব না : ক্রীড়া প্রতিমন্ত্রী নিউইয়র্কে করোনা সংক্রমণ দৈনিক ১ হাজার ছাড়ালো

সকল

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৬৩৪৯)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৫২৩৯)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১৩০৫৫)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১২৫৪১)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (১০৩৮৩)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (৯৭২৬)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৯০২)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৭৩৭)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৭১৭১)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৬৪১)