২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ফেনীতে করোনা পরীক্ষা হবে জীন এক্সপার্ট মেশিনে

ফেনীতে করোনা পরীক্ষা হবে জীন এক্সপার্ট মেশিনে - নয়া দিগন্ত

মহামারি করোনা ভাইরাস পরীক্ষার জটিলতা নিরসনে ফেনীতে চালু হয়েছে জীন এক্সপার্ট মেশিন। শনিবার দুপুরে শহরের মহিপালে বক্ষব্যধি ক্লিনিকে এটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

জেলা সিভিল সার্জন ডা: মীর মোবারক হোসেন দিগন্তের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. হাসান ইমাম, যক্ষা বিভাগের পরিচালক অধ্যাপক ডা. শামিউল ইসলাম সাদী, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, ফেনী জেনারেল হাসপাতালের তত্ত¡াবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী, ফেনী জেলা বিএমএ সভাপতি অধ্যাপক ডা. সাহেদুল ইসলাম ভূঞা কাওসার প্রমুখ উপস্থিত ছিলেন।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, গত ১৬ এপ্রিল জেলার ছাগলনাইয়া উপজেলার রাধানগর ইউনিয়নের পশ্চিম মধুগ্রামে প্রথম এক যুবক কোভিড-১৯ আক্রান্ত হন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭শ ৬৮ জন। শুক্রবার পর্যন্ত জেলায় ৯ হাজার ১শ ৯৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ৯ হাজার ১৭ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া গেছে। শুরু থেকেই বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি), চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী আবদুল মালেক মেডিকেল কলেজের ল্যাবে পাঠানো হয়। সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন সহ ৩৭ জন মারা গেছেন। ফেনী জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৭ জন। ২৭ জনকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। টেলিমেডিসিন সেবা পেয়েছেন ৪২ হাজার ২শ’ ৯০ জন।

সূত্র আরো জানায়, নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে পরীক্ষা জট কমাতে ফেনীতে জিন এক্সপার্ট মেশিন স্থাপন করা হয়। ৮ লাখ টাকা ব্যয়ে মেশিনটি স্থাপনের ফলে নোয়াখালীতে করোনা পরীক্ষার জন্য নমুনা প্রেরণ করতে হবেনা।

চট্টগ্রাম বিভাগীয় যক্ষা এক্সপার্ট ডা. বিশাখা ঘোষ জানিয়েছেন, এখন থেকে ফেনী জেলার নমুনা পরীক্ষা বক্ষ্যবধি ক্লিনিকে করা হবে। শুধু তাই নয়, জিন এক্সপার্ট মেশিনে যক্ষার পাশাপাশি করোনা পরীক্ষাও করা হবে।

বক্ষ্যবধি ক্লিনিকের মেডিকেল অফিসার ডা. খুরশিদ আলম জানান, করোনা ল্যাবটি পরিচালনার জন্য তিনজন টেকনেশিয়ান নিয়োজিত থাকবেন।

জেলা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসেন দিগন্ত জানান, জিন এক্সপার্ট মেশিনে করোনা পরীক্ষার মাধ্যমে ফেনীবাসী সুফল পাবে। এতে করে ব্যাপকহারে পরীক্ষা করা হবে। ৪৫ মিনিটেই পরীক্ষার প্রতিবেদন পাওয়া যাবে।


আরো সংবাদ



premium cement