৩১ মার্চ ২০২০

অস্ট্রেলিয়ায় গুলি করে হত্যা করা হবে ১০ হাজার উট

অস্ট্রেলিয়ায় গুলি করে হত্যা করা হবে ১০ হাজার উট - ছবি : সংগৃহীত

শুনতে আশ্চর্য লাগলেও সত্যি। বুধবার অস্ট্রেলিয়ায় গুলি করে মারা হবে কমপক্ষে ১০ হাজার উটকে। এমনটাই খবর সংবাদমাধ্যমে। উটগুলোকে গুলি করা হবে হেলিকপ্টার থেকে। দক্ষিণ অস্ট্রেলিয়ার এক আদিবাসী নেতা ওই নির্দেশ দিয়েছেন।

কেন এমন ফরমান! দক্ষিণ অস্ট্রেলিয়া একাংশ মূলত খরাপ্রবণ এলাকা। সেখানেই এওয়াইপি এলাকায় থাকেন আদিবাসীরা। পানির সন্ধানে বন্য উট এসে আদিবাসীদের পানি খেয়ে ফেলছে। নষ্ট করে দিচ্ছে ঘরবাড়ি, মাঠের ফসল। পাশাপাশি মিথেন গ্যাস তৈরি করার ক্ষেত্রে প্রধান ভূমিকা নেয় এখানকার হাজার হাজার উট।

সংবাদমাধ্যম সূত্রে খবর, বন্য উটগুলোকে মারতে ভাড়া করা হচ্ছে প্রশিক্ষিত শিকারিদের। তার পরও উট মারতে ৩-৫ দিন সময় লেগে যেতে পারে। এওয়াইপির এক কর্মকর্তা সংবাদমধ্যমে জানিয়েছেন, যে এলাকায় আমার থাকি সেখানে পানির খুবই অভাব। কিন্তু বন্য উটগুলো পানির সন্ধানে এসে ঘর ভেঙে দিচ্ছে। এলাকার তোলপাড় করছে।

অস্ট্রেলিয়ার বন্যপ্রাণী দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, এইসস উটদের বংশবৃদ্ধি যদি নিয়ন্ত্রণ করা না যায় তাহলে এরা প্রতি ৯ বছরে দ্বিগুণ হয়ে যাবে। বাতাসে কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির জন্যও এদের বড় ভূমিকা রয়েছে। প্রতি বছর এরা যে বর্জ্য ত্যাগ করে তা এক টন কার্বন ডাই অক্সাইডের সমান।
সূত্র : জি নিউজ

 


আরো সংবাদ