২৮ জানুয়ারি ২০২১
`

অস্ট্রেলিয়ায় গুলি করে হত্যা করা হবে ১০ হাজার উট

অস্ট্রেলিয়ায় গুলি করে হত্যা করা হবে ১০ হাজার উট - ছবি : সংগৃহীত

শুনতে আশ্চর্য লাগলেও সত্যি। বুধবার অস্ট্রেলিয়ায় গুলি করে মারা হবে কমপক্ষে ১০ হাজার উটকে। এমনটাই খবর সংবাদমাধ্যমে। উটগুলোকে গুলি করা হবে হেলিকপ্টার থেকে। দক্ষিণ অস্ট্রেলিয়ার এক আদিবাসী নেতা ওই নির্দেশ দিয়েছেন।

কেন এমন ফরমান! দক্ষিণ অস্ট্রেলিয়া একাংশ মূলত খরাপ্রবণ এলাকা। সেখানেই এওয়াইপি এলাকায় থাকেন আদিবাসীরা। পানির সন্ধানে বন্য উট এসে আদিবাসীদের পানি খেয়ে ফেলছে। নষ্ট করে দিচ্ছে ঘরবাড়ি, মাঠের ফসল। পাশাপাশি মিথেন গ্যাস তৈরি করার ক্ষেত্রে প্রধান ভূমিকা নেয় এখানকার হাজার হাজার উট।

সংবাদমাধ্যম সূত্রে খবর, বন্য উটগুলোকে মারতে ভাড়া করা হচ্ছে প্রশিক্ষিত শিকারিদের। তার পরও উট মারতে ৩-৫ দিন সময় লেগে যেতে পারে। এওয়াইপির এক কর্মকর্তা সংবাদমধ্যমে জানিয়েছেন, যে এলাকায় আমার থাকি সেখানে পানির খুবই অভাব। কিন্তু বন্য উটগুলো পানির সন্ধানে এসে ঘর ভেঙে দিচ্ছে। এলাকার তোলপাড় করছে।

অস্ট্রেলিয়ার বন্যপ্রাণী দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, এইসস উটদের বংশবৃদ্ধি যদি নিয়ন্ত্রণ করা না যায় তাহলে এরা প্রতি ৯ বছরে দ্বিগুণ হয়ে যাবে। বাতাসে কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির জন্যও এদের বড় ভূমিকা রয়েছে। প্রতি বছর এরা যে বর্জ্য ত্যাগ করে তা এক টন কার্বন ডাই অক্সাইডের সমান।
সূত্র : জি নিউজ

 



আরো সংবাদ


সিদ্ধিরগঞ্জে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ৭ সৌদি ও আমিরাতে অস্ত্র বিক্রি স্থগিত করলেন বাইডেন নিখোঁজের এক সপ্তাহ পর বাথরুম থেকে ছাত্রীর লাশ উদ্ধার কারবালায় রোগী নিয়ে ছুটছে গাড়ি, ধাক্কায় মারা গেল নারী গাজীপুরে অটোরিকশার ধাক্কায় মাদরাসার শিশুছাত্র নিহত জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের ঘোষণা দিলেন কাদের মির্জা তাড়াশে উপজেলা বিএনপির ‘অবৈধ’ কমিটি বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন অনিয়মের মডেল চসিক নির্বাচন : মাহবুব তালুকদার যাত্রাবাড়ীতে শিল্প-কারখানার সামনে দেয়াল নির্মাণের প্রতিবাদে মালিক-শ্রমিকদের মানববন্ধন একুশে গ্রন্থমেলা চলবে ১৪ এপ্রিল পর্যন্ত তৃতীয় দফায় ভাসানচরের পথে আরো সাড়ে ৩ হাজার রোহিঙ্গা

সকল

চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৩৯০)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২২৩৩২)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৬৮১)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১১৫১)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১০৯৫৫)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৫৪৬)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১০৪১১)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩০৫)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫০৮)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭১২৭)