৩০ সেপ্টেম্বর ২০২০

আরো ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিল আফগান সরকার


আফগানিস্তানে মারাত্মক অপরাধের অভিযোগে আটক উগ্র গোষ্ঠী তালেবানের ৪০০ সদস্যকে মুক্তি দেয়ার বিষয়টি অনুমোদন করেছে দেশটির সংসদ লয়া জিরগা।

আফগান সরকার এবং তালেবানের মধ্যে স্থবির হয়ে পড়া শান্তি আলোচনা আবার নতুন করে শুরু করতে তালেবানের এসব বন্দিকে মুক্তি দেয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

তিন দিনের আলোচনার পর আজ রোববার ৪০০ বন্দিকে মুক্তি দেয়া হয়েছে।

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই সংসদ অধিবেশনে বলেন, "আজকে দিনটি খুবই আনন্দের। আমার কাছে যে তথ্য রয়েছে তাতে বলা যায় যে তালেবানের ৪০০ বন্দিকে মুক্তি দেয়ার পর আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনা কয়েক দিনের মধ্যে শুরু হতে যাচ্ছে।"

অন্যদিকে আফগানিস্তানের প্রধান নির্বাহী এবং প্রধান আলোচক আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেন, লয়া জিরগার সিদ্ধান্তের ফলে শান্তি আলোচনার পথে প্রধান বাধা দূর হয়েছে।এখন আলোচনা শুরু করা সময়ের ব্যাপার মাত্র।

গত ২৯ ফেব্রুয়ারি তালেবান এবং মার্কিন সরকারের মধ্যে যে শান্তি চুক্তি সই হয় সেখানে ৫,০০০ তালেবান বন্দির মুক্তির কথা বলা হয়েছে। কিন্তু আফগান সরকার যেহেতু এই চুক্তির সরাসরি কোনো অংশ ছিল না সে কারণে তারা বন্দিদের মুক্তি দেয়ার ব্যাপারে খুব একটা আগ্রহী নয়।

অন্যদিকে, তালেবান বলছে এই পাঁচ হাজার বন্দিকে মুক্তি দিলেই শুধুমাত্র তারা আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে। পার্সটুডে


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৬)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)