২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন যুদ্ধজাহাজ লক্ষ্য করে নতুন অস্ত্র ব্যবহার করতে চায় চীন

- ছবি : সংগৃহীত

দক্ষিণ চীন সাগরে চলাচলকারী মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজ লক্ষ্য করে বিদ্যুৎচৌম্বকীয় অস্ত্র তথা ইলেক্ট্রোম্যাগনেটিক অস্ত্র ব্যবহারের আহ্বান জানিয়েছে চীনা ইংরেজি দৈনিক গ্লোবাল টাইমস।

চীনের ক্ষমতাসীন কম্যুনিস্ট পার্টির মুখপাত্র হিসেবে পরিচিত দৈনিকটি দেশটির একজন সামরিক মুখপাত্রের বরাত দিয়ে এ আহ্বান জানায়। এতে বলা হয়েছে, দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের দাবীকৃত এলাকায় চলাচলকারী মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজগুলোকে হটিয়ে দেয়ার জন্য এ ধরণের অস্ত্র ব্যবহার করতে চীনের গণমুক্তি ফৌজের প্রতি আহ্বান জানান হয়।

চলতি মাসের ১০ তারিখ পর্যন্ত ওই সাগর দিয়ে এক সপ্তাহের মধ্যে তৃতীয় দফা মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজ যাতায়াত করার পর এ আহ্বান জানান হলো।

বারবার মার্কিন আগ্রাসন ঠেকানোর জন্য নতুন পন্থা বেছে নিতে হবে বলে চীনা সামরিক বিশেষজ্ঞ সং জাওনংপিং জানান। এ সব পন্থার অন্যতম হতে পারে বিদ্যুৎচৌম্বকীয় বা লেসার অস্ত্র। এ জাতীয় অস্ত্র প্রয়োগে প্রাণহানির কোনও আশংকা নেই বলে একে নন লেথাল বা 'অ-মারণাস্ত্র'ও বলা হয়।

চীনা সামরিক বিশেষজ্ঞ আরো বলেন, মার্কিন যুদ্ধজাহাজ লক্ষ্য করে গোলাগুলি ছোঁড়াটা বুদ্ধিমানের কাজ হবে না। কারণ তাতে মার্কিনিরা পাল্টা জবাব দেবে এবং চীন-মার্কিন সংঘাতের সূচনা হবে। এছাড়া, ১৯৮৮ সালে কৃষ্ণসাগরে সাবেক সোভিয়েত ইউনিয়ন ও মার্কিন যুদ্ধজাহাজের ঘটনা থেকে বোঝা যায় যে, মার্কিন যুদ্ধজাহাজকে ধাক্কা দেয়া হলে তাতে কোনো সুফল পাওয়া যাবে না।

তিনি বলেন, 'অ-মারণাস্ত্রের প্রয়োগে শত্রু জাহাজের অস্ত্র ও নিয়ন্ত্রণ ব্যবস্থা সাময়িকভাবে অচল হয়ে পড়বে।

গত মাসের ১৭ তারিখে দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌবাহিনীর গোয়েন্দা বিমান পি-৮৪ লক্ষ্য করে লেসার অস্ত্র প্রয়োগের কথাও তুলে ধরেন সং। তিনি একে ভাল উদাহরণ হিসেবে উল্লেখ করে বলেন, এ জাতীয় অস্ত্র আরও প্রয়োগ করা যেতে পারে।

দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ মোকাবেলায় বেইজিংয়ের প্রস্তুতি কয়েকগুণ বেড়েছে বলেই সংয়ের বক্তব্যের ভিত্তিতে মনে করছেন অনেক বিশ্লেষক। পার্সটুডে।


আরো সংবাদ



premium cement
‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ

সকল