০৪ জুন ২০২০

পদত্যাগের কারণ জানালেন মাহাথির

মাহাথির মোহাম্মদ - ছবি : এএফপি

হঠাৎ ক্ষমতা ছেড়ে দেয়ার পর আজ বুধবার টেলিভিশনে জাতির সামনে হাজির হয়েছিলেন বর্তমানে মালয়েশিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা মাহাথির মোহাম্মদ।

এ সময় দেশটির সপ্তম প্রধানমন্ত্রীর পদ ছাড়ার কারণ সুনির্দিষ্টভাবে উল্লেখ না করলেও তিনি বলেছেন যে, আমি জনগণকে এটুকু অন্ততপক্ষে জানাতে চাই যে, আমাকে একটি পরিস্থিতির মধ্যে ফেলে দেয়া হয়েছে। যে কারণে এ ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।

এ পরিস্থিতির একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা দিতে গিয়ে ৯৪ বছর বয়সী মাহাথির বলেছেন, পাকাতান হারাপান (পিএইচ) সরকার থেকে তার সরে আসার ব্যাপারে তার দল প্রিবুমি বেরাসাতু মালয়েশিয়া তাকে পদত্যাগ ছাড়া দ্বিতীয় কোনো বিকল্প দেয়নি।

তিনি বলেন, ‘এটা সম্ভব ছিল যে, উমনু ও পাসের সাথে জোট সরকার গঠন করা, যেখানে উমনুই হবে প্রধান দল। কিন্তু আমি সেটা মানতে পারিনি।’

‘আমি এটাকে গ্রহণ করতে রাজি, যদি উমনু সদস্যরা পদত্যাগ করেন অথবা অন্যান্য দলে যোগ দিয়ে আসেন’, বলেন তিনি।

‘কিন্তু দল হিসেবে উমনু যদি ঐক্য সরকারে যোগ দেয়, আমি তা গ্রহণ করতে পারি না। ফলে আমি পদত্যাগ করেছি।’

তারপর তিনি তার প্রতি ক্ষমতাপিপাসু হওয়ার অভিযোগের বিষয়টি তুলে ধরেন এবং তা অস্বীকার করেন।

‘তাই আমি পদত্যাগ করেছি। কারণ আমি ক্ষমতা ও অবস্থানকে একমাত্র লক্ষ্য হিসেবে বিবেচনা করি না।’

‘আমার কাছে ক্ষমতা ও অবস্থান একটি লক্ষ্যে পৌঁছানোর উপায়, যে লক্ষ্য শুধু দেশের উন্নয়ন।’

তিনি জোর দিয়ে বলেন যে, চলমান রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির মাধ্যমে তিনি ক্ষমতা গ্রহণের কোনো চেষ্টার পক্ষে ছিলেন না।

পিএইচের কয়েকজন শীর্ষ নেতা বেরসাতু চেয়ারম্যান মাহাথির মোহাম্মদকে সমর্থন দিয়েছিলেন যেন তিনি প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা চালিয়ে যান।

যা হোক, ড. মাহাথিরের বক্তব্যের পর পিএইচ ঘোষণা করেছে যে, তারা পিকেআর প্রেসিডেন্ট দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমকে তাদের প্রধানমন্ত্রী হিসেবে বাছাই করেছেন।

ইয়াং ডি-পারতুয়ান আগোংয়ে আজ সকালের দিকে এক বৈঠকে এক মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে।

সূত্র : মালয় মেইল


আরো সংবাদ

গত ৬ বছরে মার্কিন পুলিশের হাতে ৭,৬৬৬ কৃষ্ণাঙ্গের মৃত্যু ভারত সীমান্তে চীনের সামরিক মহড়া, উত্তেজনা চরমে শ্বাসকষ্ট নিয়ে প্রধান বিচারপতি সিএমএইচে ভর্তি কৃষি জমি ফেলে রাখলে সরকার নিয়ে নেবে, বিজ্ঞপ্তি জারী বড়পুকুরিয়ার ১০৭ কর্মকর্তা-কর্মচারীকে বিনা বেতনে ছুটি সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন দফা প্রস্তাব পেশ জামায়াতের রুকন আবদুল হকের ইন্তেকালে হাটহাজারী জামায়াতের শোক যুক্তরাষ্ট্রের বিক্ষোভ উস্কে দিচ্ছে পুলিশ! করোনায় আক্রান্ত হয়ে চট্টগ্রাম কাস্টম হাউজের রাজস্ব কর্মকর্তার ইন্তিকাল করোনাভাইরাস : এশিয়া মহাদেশে মৃত্যুর হার তুলনামূলক কম সামাজিক অসচেতনতায় রোহিঙ্গা ক্যাম্পে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে

সকল





justin tv