০৮ এপ্রিল ২০২০

পদত্যাগের কারণ জানালেন মাহাথির

মাহাথির মোহাম্মদ - ছবি : এএফপি

হঠাৎ ক্ষমতা ছেড়ে দেয়ার পর আজ বুধবার টেলিভিশনে জাতির সামনে হাজির হয়েছিলেন বর্তমানে মালয়েশিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা মাহাথির মোহাম্মদ।

এ সময় দেশটির সপ্তম প্রধানমন্ত্রীর পদ ছাড়ার কারণ সুনির্দিষ্টভাবে উল্লেখ না করলেও তিনি বলেছেন যে, আমি জনগণকে এটুকু অন্ততপক্ষে জানাতে চাই যে, আমাকে একটি পরিস্থিতির মধ্যে ফেলে দেয়া হয়েছে। যে কারণে এ ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।

এ পরিস্থিতির একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা দিতে গিয়ে ৯৪ বছর বয়সী মাহাথির বলেছেন, পাকাতান হারাপান (পিএইচ) সরকার থেকে তার সরে আসার ব্যাপারে তার দল প্রিবুমি বেরাসাতু মালয়েশিয়া তাকে পদত্যাগ ছাড়া দ্বিতীয় কোনো বিকল্প দেয়নি।

তিনি বলেন, ‘এটা সম্ভব ছিল যে, উমনু ও পাসের সাথে জোট সরকার গঠন করা, যেখানে উমনুই হবে প্রধান দল। কিন্তু আমি সেটা মানতে পারিনি।’

‘আমি এটাকে গ্রহণ করতে রাজি, যদি উমনু সদস্যরা পদত্যাগ করেন অথবা অন্যান্য দলে যোগ দিয়ে আসেন’, বলেন তিনি।

‘কিন্তু দল হিসেবে উমনু যদি ঐক্য সরকারে যোগ দেয়, আমি তা গ্রহণ করতে পারি না। ফলে আমি পদত্যাগ করেছি।’

তারপর তিনি তার প্রতি ক্ষমতাপিপাসু হওয়ার অভিযোগের বিষয়টি তুলে ধরেন এবং তা অস্বীকার করেন।

‘তাই আমি পদত্যাগ করেছি। কারণ আমি ক্ষমতা ও অবস্থানকে একমাত্র লক্ষ্য হিসেবে বিবেচনা করি না।’

‘আমার কাছে ক্ষমতা ও অবস্থান একটি লক্ষ্যে পৌঁছানোর উপায়, যে লক্ষ্য শুধু দেশের উন্নয়ন।’

তিনি জোর দিয়ে বলেন যে, চলমান রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির মাধ্যমে তিনি ক্ষমতা গ্রহণের কোনো চেষ্টার পক্ষে ছিলেন না।

পিএইচের কয়েকজন শীর্ষ নেতা বেরসাতু চেয়ারম্যান মাহাথির মোহাম্মদকে সমর্থন দিয়েছিলেন যেন তিনি প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা চালিয়ে যান।

যা হোক, ড. মাহাথিরের বক্তব্যের পর পিএইচ ঘোষণা করেছে যে, তারা পিকেআর প্রেসিডেন্ট দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমকে তাদের প্রধানমন্ত্রী হিসেবে বাছাই করেছেন।

ইয়াং ডি-পারতুয়ান আগোংয়ে আজ সকালের দিকে এক বৈঠকে এক মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে।

সূত্র : মালয় মেইল


আরো সংবাদ

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৯)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১৩)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৭)