০৮ এপ্রিল ২০২০

জাপানে বিশ্বের সব থেকে দীর্ঘায়ু ব্যক্তির মৃত্যু

বিশ্বের সবচেয়ে দীর্ঘায়ু ব্যক্তি হিসেবে স্বীকৃতির পর জাপানি নাগরিক চিতেৎসু ওয়াতানাবে। গত ১২ ফেব্রুয়ারি তাকে এই স্বীকৃতি দেয়া হয় - সংগৃহীত

বিশ্বের সবথেকে বয়স্ক ব্যক্তি হিসেবে গিনেস রেকর্ড অব ওয়ার্ল্ড বুক স্বীকৃত জাপানি নাগরিক চিতেৎসু ওয়াতানাবে মারা গেছেন। মৃত্যুকালে চিতেৎসু ওয়াতানাবের বয়স হয়েছিল ১১২ বছর। মঙ্গলবার স্থানীয় একটি সংবাদমাধ্যম এ খবর জানায়।

জাপানি সংবাদমাধ্যমে দেয়া খবরে বলা হয়, চিতেৎসু ওয়াতানাবে ১৯০৭ সালের ৫ মার্চ জাপনের উত্তর টোকিওর নিগাটায় জন্মগ্রহণ করেন। গিনেস রেকর্ড অব ওয়ার্ল্ড বুক কর্তৃক বিশ্বের সবচেয়ে জীবিত বয়স্ক মানুষ হিসেবে স্বীকৃতির মাত্র ১৩ দিনের মাথায় তিনি মৃত্যুবরণ করেন। এর আগে গত ১২ ফেব্রুয়ারি সংস্থাটি থেকে তাকে এই স্বীকৃতি দেয়া হয়েছিল।

চিতেৎসু ওয়াতানাবের পাঁচ সন্তান তাদের বাবার দীর্ঘায়ু পাওয়ার রহস্য সম্পর্কে বলেন,‘রাগকে পরিহার করে, সবসময় হাস্যোজ্জল থাকা’- এটিই ছিল তাদের বাবার দীর্ঘদিন বেঁচে থাকার মূলমন্ত্র। পাশাপাশি কাস্টার্ড পুডিং ও আইসক্রিমের মতো মিষ্টি খাবারের প্রতি চিতেৎসু ওয়াতানাবের আলাদা ঝোঁক ছিল।

এদিকে ওয়াতানাবের মৃত্যুর পর ‘জিজি প্রেস’ বলছে- বর্তমানে জাপানের সব থেকে বয়স্ক ব্যক্তি হলেন ইসাকু টোমেই। তার বয়স ১১০ বছর বলে জানা যায়। যদিও এখন পর্যন্ত তা বৈশ্বিক কোনো স্বীকৃতি পায়নি।

উল্লেখ্য, পৃথিবীর সর্বোচ্চ অধিকাংশ দীর্ঘায়ু মানুষের স্বীকৃত অধিকাংশই হয়ে থাকেন জাপানের নাগরিক। এর আগে আরো একজন জাপানি দীর্ঘায়ু জীবিত মানুষ ছিলেন। নাম জিরোমন কিমুরা। তিনি ২০১৩ সালের জুন মাসে নিজের ১১৬তম জন্মদিন পালন করার পরপরই মারা গিয়েছিলেন।

গিনেস বুকের মতে, ফ্রান্সের জিন লুইস ক্যালমেন্ট নামক এক ব্যক্তি বিশ্বের সব থেকে বয়স্ক মানুষ হিসেবে ১৯৯৭ সালে ১২২ বছর বয়সে মারা যান।


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)