১৪ আগস্ট ২০২০

কোটি টাকার কলা নিয়ে অদ্ভুত কাণ্ড করলেন তিনি

24tkt

অতিরিক্ত পেকে যাওয়া আস্ত একটি কলা ব্যবহার করে তার ব্যতিক্রমী শিল্পকর্মটি এক লাখ ২০ হাজার ডলারে বিক্রি করেন ইটালির শিল্পী মরিজিও কেটলান। এ সপ্তাহে যুক্তরাষ্ট্রের মায়ামিতে বিশ্বখ্যাত পেরোটিস আর্ট গ্যালারিতে প্রদর্শিত হচ্ছিল অদ্ভুত ঐ শিল্পকর্মটি।

তিনজন ক্রেতা মিলে কেটলানের এই 'ব্যানানা (কলা) আর্ট' শিল্পকর্মটি কেনেন।

কিন্তু তাতে ব্যবহৃত কলাটি যে কেউ খেয়ে ফেলতে পারে, সেটা হয়তো ঐ শিল্পী বা ক্রেতা কারোর মাথাতেই কখনো আসেনি। কিন্তু শিল্পকর্মটি যেমন অদ্ভুত, তা নিয়ে আরেক শিল্পী যা কাণ্ড ঘটালেন সেটাও ততোধিক অদ্ভুত।

শনিবার ঐ আর্ট গ্যালারিতে গিয়ে ডেভিড ডাটুনা নামে একজন পারফরমেন্স আর্টিস্ট দেয়ালে স্কচ টেপ দিয়ে সাঁটা ঐ কলাটি টেনে খুলে তা ছিলে গপগপ করে খেয়ে ফেলেন।

এরপর ইনস্টাগ্রামে ডাটুনা বলেন, "এটা আমার একটি পারফরমেন্স আর্ট। আমি মরিজিও কেটলানের শিল্পকর্মের একজন ভক্ত। তার এই কাজটি আমার খুবই ভালো লেগেছে। খুবই সুস্বাদু।"

আর্ট গ্যালারির কর্মীরা দ্রুত আরেকটি কলা কিনে এনে সেখানে লাগিয়ে দেন। ক্রুদ্ধ হলেও ডাটুনার বিরুদ্ধে কোনো আইনগত ব্যবস্থা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

"তিনি (ডাটুনা) শিল্পকর্মটি নষ্ট করে দেননি। কলাটি ছিল শুধু (শিল্পীর) একটি ধারণা," বলেছেন ঐ আর্ট গ্যালারির পরিচালক লুসিয়েন টেরাস।

পাকা কলা-সম্বলিত শিল্পকর্মটি পাহারার জন্য এখন পুলিশ মোতায়েন করা হয়েছে। বিবিসি।


আরো সংবাদ