আরো খবর

বিদ্যাসাগর পদক পেলেন ড. মাহফুজুর রহমান

সাহিত্য ও ইতিহাস গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ভারতে ‘বিদ্যাসাগর পদক-২০১৯’ পেলেন কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ। সম্প্রতি ভারতের পূর্বমেদিনীপুর পাঁশকুড়ার একটি হোটেলে বঙ্গবন্ধু রিসার্চ অ্যান্ড কালচারাল ফাউন্ডেশন কর্তৃক এ পদক প্রদান করা হয়।
সংগঠনের সভাপতি কথাসাহিত্যিক সুকেস কুমার মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন বুদ্ধিজীবী ও সমাজকর্মী নির্মলচন্দ্র মাইতি, কৃষিবিজ্ঞানী প্রফেসর ড. কাঞ্চন কুমার ভৌমিক, প্রফেসর ড. গোবিন্দ প্রসাদ কর, কবি সাইয়েদ মুজাহিদুর রহমান, কবি মহসিন খান, গদ্যকার পবিত্র চক্রবর্তী প্রমুখ।
ড. মাহফুজুর রহমান আখন্দ গত ১৬-১৭ জুলাই ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বাংলা ও হিন্দি বিভাগের যৌথ আয়োজনে ‘ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদ্বিশতবর্ষ’ উদযাপন অনুষ্ঠানে অতিথি হিসেবে আমন্ত্রিত হয়েছিলেন। সে উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ড. আখন্দ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর। গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার মুক্তিনগর ইউনিয়নের শ্যামপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম মোজাফফর রহমান আখন্দ এবং মাতার নাম মর্জিনা বেগম। তিনি ১৯৯৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফার্স্টক্লাস ফার্স্ট হয়ে এমএ করেছেন; অতঃপর ২০০০ সালে এমফিল এবং ২০০৫ সালে পিএইচডি অর্জন করেন। তার উল্লেখযোগ্য একুশটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

 

আরো সংবাদ