আরো খবর

বরিশাল মেট্রোপলিটন পুলিশে যুক্ত হচ্ছে ৪ থানা ও ৩ ফাঁড়ি

বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) আরো চারটি থানা ও তিনটি পুলিশ ফাঁড়ি স্থাপন হচ্ছে। থানাগুলো হলোÑ চরমোনাই, বরিশাল বিশ্ববিদ্যালয়, কাশিপুর ও রূপাতলী থানা। নতুন ফাঁড়িগুলো হচ্ছে চন্দ্রমোহন, শায়েস্তাবাদ ও রায়পাশা পুলিশ ফাঁড়ি। ইতোমধ্যে থানা ও ফাঁড়ির প্রস্তাবের ফাইল পুলিশ হেড কোয়ার্টারে পাঠানো হয়েছে।
বিএমপি সূত্রে জানা গেছে, ২০০৬ সালে কোতোয়ালি থানা নিয়ে বিএমপির যাত্রা শুরু হয়। ওই সময় নগরীর জনসংখ্যা ছিল প্রায় এক লাখ ৬৫ হাজার। আয়তন ছিল ৪০ দশমিক ৩৩ বর্গকিলোমিটার। বর্তমানে মহানগরীর জনসংখ্যা সাড়ে ১১ লাখ ছাড়িয়েছে। আয়তন বেড়ে দাঁড়িয়েছে ৮২ বর্গকিলোমিটার। ২০০৯ সালে বিএমপির আরো তিনটি থানা স্থাপন করা হয়। বর্তমান থানাগুলোর মধ্যে রয়েছেÑ কোতোয়ালি মডেল থানা, কাউনিয়া থানা, বিমানবন্দর থানা ও বন্দর থানা। এর মধ্যে কাউনিয়া থানার কার্যক্রম শুরু হয় আমাতগঞ্জে অবস্থিত পুলিশ ফাঁড়িতে। বন্দর থানার কার্যক্রম শুরু হয় সাহেবের হাট পানি বিভাগের একটি পরিত্যক্ত ভবনে। আর গড়িয়ার পাড় এলাকার একটি ভাড়া বাড়িতে শুরু হয় বিমানবন্দর থানার কার্যক্রম।

বিএমপি সূত্র জানায়, নতুন থানা হলেও নগরীর ভেতরে থাকা চারটি পুলিশ ফাঁড়ির কার্যক্রম আগের নিয়মেই চলবে। নতুন থানা ও ফাঁড়ির কার্যক্রম শুরু হলে বিএমপি এলাকায় মোট থানার সংখ্যা দাঁড়াবে আটটি এবং ফাঁড়ি হবে সাতটি।
সূত্র আরো জানায়, বর্তমানে বরিশাল মহানগরীর ২ হাজার ৬৯৬ জন বাসিন্দার বিপরীতে পুলিশ সদস্য রয়েছেন মাত্র একজন। এর সঙ্গে দায়িত্বরত পুলিশ সদস্যদের একটা অংশ বিভিন্ন দফতর ও গুরুত্বপূর্ণ ব্যক্তির নিরাপত্তা কাজে, বিভিন্ন পাবলিক পরীা ও দরপত্র আহ্বার প্রক্রিয়ায় দায়িত্ব পালন করেন। এসব কারণে মহানগরী এলাকায় থানা ও পুলিশ সদস্যদের সংখ্যা বাড়ানো হচ্ছে।
এ দিকে নিজস্ব কার্যালয় না থাকা, আবাসন-যানবাহন ও জনবল সঙ্কটের মধ্যে কার্যক্রম পরিচালিত হলেও শিগগিরই ১০তলা নিজস্ব কার্যালয় পেতে যাচ্ছে বিএমপি। প্রতিষ্ঠার এক যুগ পর নগরীর বান্দ রোডের ওয়াপদা কলোনিতে নির্মাণ করা হচ্ছে মেট্রোপলিটন পুলিশ কমিশনারের নিজস্ব কার্যালয়।
বরিশাল মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও সহকারী কমিশনার নাসির উদ্দিন মল্লিক বলেন, দীর্ঘ পরিকল্পনার পর মহানগরী এলাকার বাসিন্দাদের সেবাদানে নতুন চারটি থানা করার সিদ্ধান্ত পুলিশের সদর দফতরে পাঠানো হয়েছে।
বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মো: মাহফুজুর রহমান বলেন, নতুন থানা ও ফাঁড়ি কাজ শুরু করলে যোগাযোগ সুবিধা বাড়বে, পুলিশি সেবার মান বাড়বে।

আরো সংবাদ