১৩ মে ২০২১
`

যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না

যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না - ছবি : সংগৃহীত

তাইওয়ানের সাথে সম্পর্ক জোরদারের মার্কিন পদক্ষেপের সমালোচনা করেছে বেইজিং। সমালোচনায় মার্কিন যুক্তরাষ্ট্রকে আগুন নিয়ে না খেলতে পরামর্শ দিয়েছে চীন।

জো বাইডেনের প্রশাসন গত শুক্রবার তাইওয়ান বিষয়ক নতুন এক নির্দেশনা জারি করেছে। যাতে মার্কিন কর্মকর্তাদের সাথে তাইওয়ানের কর্মকর্তাদের সাক্ষাতের ক্ষেত্রে থাকা কিছু বিধিনিষেধ উঠিয়ে দেয়া হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান যুক্তরাষ্ট্রের নতুন নির্দেশনার কড়া সমালোচনা করে বলেছেন, কূটনৈতিক পর্যায়েও ওয়াশিংটনের এই পদক্ষেপের প্রতিবাদ জানানো হয়েছে।

চীনা মুখপাত্র আরো বলেছেন, অনুরোধ করছি তাইওয়ান ইস্যুতে আগুন নিয়ে না খেলতে। যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে কর্মকর্তা পর্যায়ে যেকোনো ধরনের যোগাযোগ বন্ধ করতে। যথাযথভাবে ও সাবধানতার সাথে বিষয়টি সামলাতে।

তিনি বলেন, ওয়াশিংটনকে আমরা বলছি তাইওয়ানের স্বাধীনতা আকাঙ্ক্ষীদের ভুল বার্তা পাঠিয়ে ক্ষতিকর প্রভাব সৃষ্টি না করতে। চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক ও তাইওয়ান প্রণালীর আশপাশে শান্তি ও স্থিতিশীলতা ক্ষতিগ্রস্ত না করতে।

একইসাথে এক চীন নীতি মেনে চলতেও যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং।

এরইমধ্যে তাইওয়ানের আকাশসীমায় উত্তেজনা বেড়েছে। মঙ্গলবার চীনের চারটি জে-১৬ যুদ্ধবিমান ও একটি সাবমেরিন বিধ্বংসী এয়ারক্রাফট তাইওয়ানের আকাশ সীমায় চক্কর দিয়েছে বলে দাবি করেছে দ্বীপটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


সকল