২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্পের পদাঙ্ক অনুসরণ করে বিশ্ব স্বাস্থ্যসংস্থা ছাড়ার হুমকি ব্রাজিলের

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসেনারো - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পদাঙ্ক অনুসরণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে ‘মতাদর্শগত পক্ষপাতের’অভিযোগ তুলে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসেনারো শুক্রবার ব্রাজিলকে সংস্থা থেকে সড়িয়ে নেয়ার হুমকি দিয়েছেন।

কট্টর ডানপন্থি এই নেতা প্রেসিডেন্ট প্যালেসের বাইরে সাংবাদিকদের বলেন, ‘আমি এই মুহূর্তে আপনাদের জানাচ্ছি, যুক্তরাষ্ট্র ডাব্লিউএইচও ত্যাগ করেছে এবং আমরাও পর্যালোচনা করে দেখেছি যে, ভবিষ্যতে ডাব্লিউএইচও ‘মতাদর্শগত পক্ষপাত মুক্ত’ হয়ে কাজ করবে, না হয় আমরাও সরে যাব।’

বোলসোনারোকে অনেকেই ট্রাম্পের সাথে তুলনা করে থাকেন। করোনা নিয়ে দুইজনই একই ধরণের বক্তব্য দিয়ে এসেছেন। ভাইরাস সংক্রান্ত জটিল পরিস্থিতিকে তারা প্রাথমিক অবস্থায় সেভাবে গুরুত্ব দেননি। রাষ্ট্রীয় কর্তৃপক্ষের লকডাউন বা এ জাতীয় ব্যবস্থার সমালোচনা করেছেন। ট্রাম্পের মতো, বোলসোনারোও টুইট করেছেন, ক্লোরোকুইন ও হাইড্রোক্সিক্লোরোকুইন জাতীয় ওষুধ কোভিড-১৯ চিকিৎসায় দারুণ কার্যকরী ।

করোনাভাইরাসের উৎস ইস্যুতে টানাপোড়েন এবং ‘চীন ঘেঁষা’ নীতির অভিযোগ এনে এক সপ্তাহ আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ছিন্নের ঘোষণা দেন ট্রাম্প। সেই সাথে সংস্থাকে বার্ষিক ৪০ কোটি মার্কিন ডলার অনুদান বন্ধ করে দেয়ারও ঘোষণা দেন প্রেসিডেন্ট ট্রাম্প।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ক্ষেত্রে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার না করার নির্দেশনা দিলেও তা মানেনি ব্রাজিল।

বোলসেনারো মন্তব্য করেন ডাব্লিউ এইচও-এর পরবর্তিতে কোভিড-১৯-এর ক্ষেত্রে হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহারের সিদ্ধান্তে আসা কোনো কাতালীয় ঘটনা নয়। যুক্তরাষ্ট্র সংগঠনটি থেকে বার্ষিক ৪০ কোটি ডলারের অনুদান প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর তাদের টনক নড়েছে বলে দাবি করেন বোলসেনারো।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement