১০ ডিসেম্বর ২০২৩, ২৫ অগ্রহায়ণ ১৪৩০, ২৫ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিজরি
`

মরক্কোতে ভূমিকম্প : নিহতের সংখ্যা ছাড়িয়েছে ২০০০

মরক্কোতে ভূমিকম্প : নিহতের সংখ্যা ছাড়িয়েছে ২০০০ - ফাইল ছবি

মরক্কোর ভূমিকম্পে নিহতের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। উদ্ধারকারীরা ধ্বংস্তূপের নিচ থেকে জীবিতদের উদ্ধারে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। গত ৬০ বছরের মধ্যে এটিই ছিল মরক্কোর সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। গত শুক্রবার গভীর রাতের ৬.৮ মাত্রার ভূমিকম্পে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২,০১২ জনে। আহত হয়েছে ২,০৫৯ জন। বিপুলসংখ্যক লোক গৃহহীন হয়ে পড়েছে।

মরক্কোর বাদশাহ ষষ্ট মোহাম্মদ অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন।


ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ঐতিহাসিক মারাকেশ অঞ্চল। এখানকার অনেক ঐতিহাসিক স্থাপনা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হযেছে। ভূমিকম্পটির কেন্দ্রস্থ ছিল পার্বত্য গ্রাম তাফেঘাঘতে। এখানে কার্যত একটি ভবনও এখন দাঁড়িয়ে নেই। এই অঞ্চলের ঐতিহ্যবাহী বারবার গোত্রের লোকজন কাদা দিয়ে বাড়ি নির্মাণ করত।

সূত্র : আল জাজিরা

 


আরো সংবাদ



premium cement
শান্তিপূর্ণ মানববন্ধনে পুলিশি হামলা ও গ্রেফতার মানবাধিকারের চরম লঙ্ঘন : বুলবুল প্রার্থিতা ফিরে পেলেন হিরো আলম ফরিদপুর-১ আসনে বিএনপির ১২ নেতাকে দল থেকে বহিষ্কার মুশফিকের পথে হাঁটছেন নান্নু, হচ্ছেন কঠোর আর ইসরাইলে যাবে না ফিলিস্তিনি কর্মীরা বিএনপি মানবাধিকার লঙ্ঘনে রেকর্ড করেছে : ওবায়দুল কাদের আবাসিক হলে রাবি শিক্ষার্থীর রহস্যজনক মৃত্যু! সাগরে ডুবুচরে আটকাপড়া পর্যটকবাহী জাহাজের সেই যাত্রীদের উদ্ধার নির্মাণে ক্রটি প্লাটফর্ম ঘঁষতে ঘঁষতে চললো ট্রেন মুশফিকের বন্ধু পরিচয়ে প্রতারণায় আশরাফুলের ২ বছরের কারাদণ্ড মনোনয়ন ফিরে পেলেন সৈয়দ আশরাফের ছোট ভাই সৈয়দ সাফায়েত, লড়বেন বোনের সাথে

সকল