২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মালিতে ইসলাম বিরোধী ভিডিও ভাইরাল : প্রতিবাদে রাস্তায় লাখো মানুষ

মালিতে ইসলাম বিরোধী ভিডিও ভাইরালের প্রতিবাদে বিক্ষোভ মিছিলে নেমেছেন লাখ লাখ মানুষ। - ছবি : সংগৃহীত

মালিতে ইসলাম বিরোধী ভিডিও ভাইরালের প্রতিবাদে বিক্ষোভ মিছিলে নেমেছে লাখ লাখ মানুষ।

শুক্রবার দেশটির প্রধান ইসলামি দল ‘আল মুনাজ্জামাহ আল-ইসলামিয়া ফি মালি’ রাজধানী বামাকোর ইস্তেকলাল সড়কে এ বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে।

অনুষ্ঠানে দলটির নেতা আবদুল্লাহ ফাদিগা বলেন, ‘যে ভিডিও ভাইরাল হয়েছে, তাতে ইসলামকে অত্যন্ত অমার্জিতভাবে উপস্থাপন করা হয়েছে। যে বা যারা এ ভিডিও প্রকাশ করেছে, তাদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। এ অপরাধ কিছুতেই ক্ষমা করা যাবে না।’

স্থানীয় পুলিশের সূত্রে জানা যায়, মিছিলে অন্তত এক মিলিয়ন মানুষ অংশগ্রহণ করেছে।

মিছিলের সময় কর্মীরা নানা ফেস্টুন ও ব্যানার নিয়ে বের হয়েছে। ব্যানারে শোভা পাচ্ছিল, ‘আর নয় ব্লাসফ্যামি, আর নয় ধর্ম অবমাননা।’ ‘আর নয় ইসলাম ও নবী মোহাম্মাদের অবমাননা।’

রাজধানী বামাকোর পাবলিক প্রসিকিউটর অফিসের সূত্রে জানা যায়, ধর্ম অবমাননার দায়ে অভিযুক্ত ছয় জনকে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে। এদের মধ্যে একজন লেখকও রয়েছেন।

সূত্রটি আরো জানায়, এ ছয় জনকে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রকাশের অপরাধে আটক করা হয়েছে। ভিডিওতে দেখা যায়, একজন ব্যক্তি অকথ্য ভাষায় মুসলিমদের গালমন্দ করছে। একইসাথে কুরআন, ইসলাম ও ইসলামের নবী মোহাম্মাদ সা. কে নিয়ে অশোভনীয় কথাবার্তা বলছে।

উল্লেখ্য, ভিডিওটি গত সোমবার প্রকাশ করা হয়। তবে এখন পর্যন্ত অবমাননাকারীকে গ্রেফতার করা সম্ভব হয়নি।

স্থানীয় সূত্র বলছে, যে ছয়জনকে ধর্ম অবমাননার দায়ে আটক করা হয়েছে, তারা ভিডিওটি ভাইরাল করেছে। তবে তাদের থেকে অভিযুক্ত ব্যক্তির সন্ধান এখন পর্যন্ত নেয়া সম্ভব হয়নি।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement