২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


সিনিয়র সচিব হলেন কবির বিন আনোয়ার

- সংগৃহীত

সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. তমিজুল ইসলাম খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই আদেশ দেয়া হয়। আগামী ২৯ জুন থেকে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতির এই আদেশ কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের পরেই সিনিয়র সচিবদের অবস্থান। কবির বিন আনোয়ারকে নিয়ে প্রশাসনে সিনিয়র সচিবের সংখ্যা দাঁড়ালো ১৪ জনে। পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগের আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালকের (প্রশাসন) দায়িত্বে ছিলেন তিনি।

কবির বিন আনোয়ার বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৭ম ব্যাচের একজন কর্মকর্তা। তিনি ০১ জানুয়ারী ১৯৬৪ সালে সিরাজগঞ্জ জেলা শহরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার বাবা আনোয়ার হোসেন রতু একজন বীর মুক্তিযোদ্ধা। কবির বিন আনোয়ার ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারী সহকারী কমিশনার হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি তার পেশাগত জীবনে সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার, সহকারী সচিব হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে, বাংলাদেশ এ্যাম্বাসি, হেগ নেদারল্যান্ড) ফার্স্ট সেক্রেটারি, সিনিয়র সহকারী সচিব হিসেবে অর্থ মন্ত্রণালয়ে, উপসচিব হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।

পেশাগত কর্মক্ষেত্রের বাইরেও তিনি জড়িত আছেন বিভিন্ন সামাজিক ও সেবামূলক কর্মকান্ডের সাথে। তার মধ্যে অন্যতম- চেয়ারম্যান, জাতীয় সম্পত্তি বিষয়ক কমিটি বাংলাদেশ স্কাউট, মহাসচিব, বাংলাদেশ এ্যাডমিনিষ্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশেন, চেয়ারম্যান, বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশন, সাধারণ সম্পাদক, ফজলুল হক মুসলিম হল এলামনাই এসোসিয়েশন, ঢাবি, চেয়ারম্যান, ইসাবেলা ফাউন্ডেশন, পরিচালক, বাংলাদেশ লাইয়ন ফাউন্ডেশন, মেম্বার, এসডাব্লিউআইডি, বাংলাদেশ, মেম্বার, অদম্য বাংলাদেশ, প্রধান উপদেষ্টা, আঞ্জুমান মুফিদুল ইসলাম, সিরাজগঞ্জ জেলা শাখা, উপদেষ্টা, মজার স্কুল (পথশিশুদের জন্য পরিচালিত বিদ্যালয়), তাছাড়া তিনি পরিবেশ সংরক্ষণ কমিটি/ সুন্দরবন সংরক্ষণ কমিটি/ নদী গবেষণা প্রোগ্রাম এর সাথে ঘনিষ্ঠভাবে জড়িত।

কবির বিন আনোয়ার দেশে ও বিদেশে জনমূখী কল্যানধর্মী কাজের জন্য বহু পদক ও সম্মাননায় ভূষিত হন। তিনি ITU থেকে ২০১৪, ২০১৫, ২০১৭, ২০১৮ সালে WISIS পুরষ্কার গ্রহণ করেন। এছাড়া ২০১৬ ও ২০১৮ সালে জনপ্রশাসন পদক এবং ২০১৭ সালে open Group Award গ্রহণ করেন।


আরো সংবাদ



premium cement
গণতন্ত্রকে চিরস্থায়ীভাবে বাকশালে পরিণত করতেই খালেদা জিয়াকে বন্দী রেখেছে সরকার : রিজভী বন্যার আশঙ্কায় সুনামগঞ্জের হাওর এলাকার কৃষকরা ফিলিপাইনে মে মাসের মাঝামাঝি পর্যন্ত প্রচণ্ড গরম থাকবে তীব্র তাপদাহে পথের ধারে সৌন্দর্য বিলাচ্ছে কৃষ্ণচূড়া তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন ধামরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ, কাঁদলেন মুসুল্লিরা বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ২ কেএনএফ সদস্য নিহত এসএসসি পরীক্ষার ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে প্রকাশ কলাপাড়ায় বালুর জাহাজ থেকে ছিটকে পড়ে শ্রমিক নিখোঁজ যেসব কারণে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক আইডি ও পেজ

সকল