২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রে ভয়ঙ্কর ভিমরুমের হানা, অনায়াসে মানুষ মারতে পারে

- ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে বিশ্বের সবথেকে বড় ও মারাত্মক ভিমরুলের খোঁজ পেয়েছে কীটতত্ত্ববিদরা। প্রায় দুই ইঞ্চি আকারের এই বৃহত্তম ভিমরুলটি 'খুনী ভিমরুল' নামে বিখ্যাত। অর্থাৎ এটি খাদ্য হিসেবে মৌমাছি ভক্ষণ করে থাকে।

ভিমরুলটি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যে পাওয়া গেছে। এর ভয়াবহতার কথা চিন্তা করে কীটতত্ত্ববিদেরা এই প্রজাতিটি মার্কিন মুলুক থেকে নিশ্চিহ্নের পরিকল্পনা করেছে।

বড় শুড় বিশিষ্ট এই এশিয়ান পতঙ্গটি শীতনিদ্রা শেষ করে বের হতে শুরু করেছে। হঠাৎ এই ভীমরুলের প্রাদুর্ভাব মানুষের জন্য মারাত্মক হতে পারে বলে ধারণা করছে বিশেষজ্ঞরা। এর একটি কামড় এক সাথে ৪০টি মৌমাছির কামড়ের সমান বিষাক্ত।

ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয় (ডাব্লিউএইচইউ) বলছে, উত্তর আমেরিকায় এই পোকাগুলো কিভাবে এসেছে তা এখনো জানা যায়নি। এটি সাধারণত পূর্ব ও দক্ষিণ পূর্ব এশিয়ার বন ও পর্বতমালায় বাস করে। সেখানে এরা ফলের বীজ ও পোকামাকড় খায়। ভয়াবহতার জন্য জাপানে একে 'খুনী ভিমরুল' নামে ডাকা হয়। জাপানে এটি মানুষ হত্যার জন্যও পরিচিত।

এদের হুলগুলো বেশ বড়, এতে অধিক পরিমানে নিউরোটক্সিন রয়েছে। যা অত্যন্ত বেদনাদায়ক ও প্রাণঘাতী। কোনো মানুষকে কয়েকবার হুল ফোটালে সেই মানুষটির মৃত্যু হতে পারে।

ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয়ের মৌমাছি প্রজননবিদ সুসান কোবি বলেছেন, হলদেটে কমলা বর্ণের এই পোকাটি একটি দৈত্যের মতো। এই ভিমরুলটির বাকিদের তুলনায় সাত গুণ বেশি বিষ রয়েছে।

গত ডিসেম্বর যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো এই বিষাক্ত ভীমরুলের দেখা পাওয়া যায়।

ডাব্লিউএইচইউ বলছে, ক্ষ্যাপা সৈন্যের মতো এরা মধু মৌমাছির উপর আক্রমণ করে। ভিমরুলগুলো প্রাপ্তবয়স্ক মৌমাছিসহ এদের লার্ভা, মূককীট খেয়ে এদের ধ্বংস করে।

বিশেষজ্ঞরা বলছেন, আমাদের এদের শনাক্ত করে দ্রুত নির্মূল করতে হবে। এই বিষাক্ত ভিমরুমগুলো চোখে পড়া মাত্র বাইরে বের না হয়ে সংশ্লিষ্ট কৃষি বিভাগে কল করুন।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement