১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলকদ ১৪৪৫
`


সিংগাইরে লকডাউন উপেক্ষা করে মহাসড়কে ভারী যানবাহন

সিংগাইরে লকডাউন উপেক্ষা করে মহাসড়কে ভারী যানবাহন - ছবি : নয়া দিগন্ত

চলমান করোনাভাইরাস মোকাবেলায় গত ১৯ এপ্রিল জেলা প্রশাসক গণবিজ্ঞপ্তির মাধ্যমে মানিকগঞ্জ জেলাকে লকডাউন ঘোষণা করেন। এতে ৮টি গুরুত্বপূর্ণ বিষয় লকডাউনের আওতামুক্ত রাখা হয়।

জেলা ম্যাজিস্ট্রেট ও করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির গণবিজ্ঞপ্তির পর লকডাউন কার্যকর করতে সিংগাইরে উপজেলা প্রশাসন ও থানা পুলিশ মাঠে নামেন। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বেশ কিছু মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

অপর দিকে, পুলিশের পক্ষ থেকে  সীমান্তবর্তী উপজেলা সাভার, ধামরাই, নবাবগঞ্জ, দোহার ও কেরানীগঞ্জের প্রবেশ পথ ও সংযোগস্থলে পুলিশ চেক পোস্ট বসানো হয়। থানার অভ্যন্তরে পুলিশী টহল জোরদার করা হলেও সিংগাইর উপজেলার প্রধান সড়ক বহিরাগত জেলার যানবাহন ঢুকছে প্রতিনিয়ত।

বিভিন্ন গুরুত্বপূর্ণ পণ্য পরিবহণের অজুহাতে প্রশাসন ও থানা পুলিশকে ফাঁকি দিয়ে হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়ক ব্যবহার করছেন বলে অভিযোগ উঠেছে। বিশেষ করে ইটভাটার ট্রাকগুলো কোনো কিছুর তোয়াক্কা করছেন না। এ উপজেলায় নিয়মনীতি বহির্ভূতভাবে গড়ে ওঠা প্রায় শতাধিক ইটভাটা মালিকরা লকডাউনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রত্যেক ভাটায় বিপুল সংখ্যক শ্রমিক সমাগম করে তাদের কার্যক্রম চালু রেখেছেন। পাশাপাশি আঞ্চলিক মহাসড়ক ব্যবহার করে জেলার বাইরে ইট ভর্তি ট্রাক পাঠানো হচ্ছে। যদিও তারা রাজধানীসহ সাভার, হেমায়েতপুর ও আমিনবাজারে বিক্রি করার কথা স্বীকার করেছেন।

সংশ্লিষ্ট সূত্র মতে, এসব ইট ভর্তি গাড়ীগুলো দেশের সবচেয়ে করোনা ঝুঁকিপূর্ণ জেলা নারায়ণগঞ্জ ও গাজীপুরে পাঠানো হচ্ছে। ইট উঠা-নামার কাজে নিয়োজিত শ্রমিক ও গাড়ীর ড্রাইভার-হেলপারদের দেহে মরণব্যাধি করোনাভাইরাস সংক্রমিত হয়ে এ উপজেলার লোকজন আক্রান্ত হতে পারেন বলে অনেকে আশঙ্কা করছেন।

রোববার দুপুর ২টার দিকে ধল্লা-ফোর্ডনগর পুলিশ বক্সের অদূরে আঞ্চলিক মহাসড়কের ওপর দু‘পাশে ভারী যানবাহনসহ ২০টির অধিক ইট ভর্তি ট্রাক রাস্তা দখল করে থাকতে দেখা যায। গাড়ীর ড্রাইভার-হেলপারদের নাম-ঠিকানা জিজ্ঞেস করতেই তারা পরিচয় দিতে নারাজ। তবে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বলেন, ফাঁড়ির ইনচার্জের সাথে কথা চলছে, মিলে গেলেই ছেড়ে দিবেন তাদের। পুলিশ চেকপোস্টে ডিউটিতে থাকা এসআই মো: মনোহর বলেন, ওসি স্যারের নির্দেশে এসব ট্রাক চলাচল করতে দেয়া হচ্ছে না । বেশ কিছু ফেরত পাঠানো হয়েছে। বাকিগুলোকে ফেরত পাঠানো হবে।

ধল্লা-ফোর্ডনগর পুলিশ বক্সের ইনচার্জ পুলিশ পরিদর্শক অনন্ত কুমার বলেন, পন্যবাহী ট্রাকগুলো এমনিতেই ছেড়ে দেয়া হচ্ছে। ইটভাটার ট্রাকগুলোকে চাপে রাখা হয়েছে। ঘন্টাখানেক পর পর্যায়ক্রমে ছেড়ে দেয়া হবে।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লা বলেন, বহিরাগত যানবাহন পাওয়া গেলে অবশ্যই আইনের আওতায় আনা হবে। ইতোমধ্যেই এ রকম ৪টি যানবাহনকে জরিমানা করা হয়েছে। তবে বসুন্ধরা গ্রুপ করোনা চিকিৎসায় নির্মানাধীণ হাসপাতালে জন্য কিছু ট্রাককে ইট নেয়ার জন্য অনুমতি দেয়া হয়েছে বলেও তিনি জানান।


আরো সংবাদ



premium cement