১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতে কৃষক বিক্ষোভে অংশ নিলেন হাজারো নারী

কৃষক বিক্ষোভের নারী অংশগ্রহণকারী - ছবি : আলজাজিরা/রয়টার্স

ভারতে চলমান কৃষক বিক্ষোভে ভারতের বিভিন্ন রাজ্য থেকে অংশ নিয়েছেন হাজার হাজার নারী। সোমবার আন্তর্জাতিক নারী দিবসে দিল্লির উপকণ্ঠে অবস্থান নেয়া বিক্ষোভকারী কৃষকদের সাথে অংশ নেন তারা।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের প্রস্তাবিত বিতর্কিত কৃষি আইন চালুর পর ভারতজুড়ে বিশেষ করে দেশটির শস্যভাণ্ডার হিসেবে পরিচিত পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের কৃষকরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন।

২৬ নভেম্বর থেকে রাজধানী নয়াদিল্লির উপকণ্ঠে ভিন্ন ভিন্ন তিনটি স্থানে হাজার হাজার কৃষক অবস্থান নিয়ে এই আইন বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু করেন। ভারতের কৃষিক্ষেত্রকে আরো উদার ও কৃষকবান্ধব করার উদ্দেশে এই আইন প্রণয়নের সরকারি দাবি সত্ত্বেও কৃষকরা বলছেন, নতুন আইনের অধীনে পণ্যের মূল্যের জন্য বড় বড় কোম্পানিগুলোর দয়ার ওপর তারা নির্ভরশীল হয়ে পড়বেন।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে কৃষক নেতা সুখদেব সিং কুকরি বলেন, আগের দিন সন্ধ্যায় ৫০ হাজারের বেশি নারী পাঞ্জাব থেকে টিকরির বিক্ষোভস্থলে এসে উপস্থিত হন।

নতুন কৃষি আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে জানান সুখদেব।

পাঞ্জাব প্রদেশ থেকে আসা নারী বিক্ষোভকারী পরমজিত কাউর বলেন, ‘আমরা আমাদের শক্তি প্রদর্শন করতে চাই...সরকার আমাদের কথা না শোনা পর্যন্ত বিক্ষোভ চলবে।’

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল