১০ এপ্রিল ২০২১
`

ভারতে কৃষক বিক্ষোভে অংশ নিলেন হাজারো নারী

কৃষক বিক্ষোভের নারী অংশগ্রহণকারী - ছবি : আলজাজিরা/রয়টার্স

ভারতে চলমান কৃষক বিক্ষোভে ভারতের বিভিন্ন রাজ্য থেকে অংশ নিয়েছেন হাজার হাজার নারী। সোমবার আন্তর্জাতিক নারী দিবসে দিল্লির উপকণ্ঠে অবস্থান নেয়া বিক্ষোভকারী কৃষকদের সাথে অংশ নেন তারা।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের প্রস্তাবিত বিতর্কিত কৃষি আইন চালুর পর ভারতজুড়ে বিশেষ করে দেশটির শস্যভাণ্ডার হিসেবে পরিচিত পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের কৃষকরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন।

২৬ নভেম্বর থেকে রাজধানী নয়াদিল্লির উপকণ্ঠে ভিন্ন ভিন্ন তিনটি স্থানে হাজার হাজার কৃষক অবস্থান নিয়ে এই আইন বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু করেন। ভারতের কৃষিক্ষেত্রকে আরো উদার ও কৃষকবান্ধব করার উদ্দেশে এই আইন প্রণয়নের সরকারি দাবি সত্ত্বেও কৃষকরা বলছেন, নতুন আইনের অধীনে পণ্যের মূল্যের জন্য বড় বড় কোম্পানিগুলোর দয়ার ওপর তারা নির্ভরশীল হয়ে পড়বেন।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে কৃষক নেতা সুখদেব সিং কুকরি বলেন, আগের দিন সন্ধ্যায় ৫০ হাজারের বেশি নারী পাঞ্জাব থেকে টিকরির বিক্ষোভস্থলে এসে উপস্থিত হন।

নতুন কৃষি আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে জানান সুখদেব।

পাঞ্জাব প্রদেশ থেকে আসা নারী বিক্ষোভকারী পরমজিত কাউর বলেন, ‘আমরা আমাদের শক্তি প্রদর্শন করতে চাই...সরকার আমাদের কথা না শোনা পর্যন্ত বিক্ষোভ চলবে।’

সূত্র : ইয়েনি শাফাক



আরো সংবাদ


লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)