১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


খেলনা তৈরিতেও ভারতকে আত্মনির্ভর হতে হবে : মোদি

খেলনা তৈরিতেও ভারতকে আত্মনির্ভর হতে হবে : মোদি - সংগৃহীত

আত্মনির্ভর ভারতের লক্ষ্যে খেলনার অ্যাপ তৈরিতে লোকাল ফর ভোকালের ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার মন কি বাত অনুষ্ঠানে মোদি বলেন, শিশুদের বিকাশের জন্য খেলনা খুবই গুরুত্বপূর্ণ। দেশে খেলনা উৎপাদন বাড়াতে হবে। অধিকাংশ খেলনাই পশ্চিমী ভাবনায় তৈরি। আমাদের ভারতীয় কম্পিউটার গেম বানাতে হবে। এক্ষেত্রেও আমাদের আত্মনির্ভর হয়ে উঠতে হবে। এছাড়াও করোনা সতর্কতা, শিক্ষক দিবস ও নিউট্রিশন মানথ নিয়েও মন কি বাত অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।

মোদি বলেন, গোটা বিশ্বে প্রায় ৭ লক্ষ কোটি টাকার খেলনা উৎপাদন হয়। কিন্তু তাতে ভারতের অবদান খুবই কম। এবার খেলনা তৈরিতেও ভারতকে আত্মনির্ভর হতে হবে। এই প্রসঙ্গেই কবিগুরুকে স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, সেরা খেলনা হল অসম্পূর্ণ খেলনা। যা বাচ্চারা খেলতে খেলতে নিজেরাই তা সম্পূর্ণ করবে। তিনি বলেছিলেন, খেলনা এমন হবে, যা বাচ্চাদের সৃজনশীলতার উপর জোর দেবে।

কম্পিউটার গেমের জনপ্রিয়তা নিয়ে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, এখন কম্পিউটার গেমও এখন খুব জনপ্রিয়। বাচ্চা থেকে বয়স্ক সকলেই এই কম্পিউটার গেম খেলেন। কিন্তু এগুলো পশ্চিমী ভাবনায় তৈরি। আমাদের ভারতীয় কম্পিউটার গেম বানাতে হবে। এক্ষেত্রেও আমাদের আত্মনির্ভর হয়ে উঠতে হবে। কম্পিউটার গেমসে ভারতীয় অ্যাপ ‘কু’ এবং ‘চিঙ্গারি’ বর্তমানে খুবই জনপ্রিয় হয়েছে বলে জানান মোদী।

১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দেশে চতুর্থ দফার আনলক পর্ব। কিন্তু করোনা সংক্রমণ কমেনি। এদিন দেশবাসীকে সতর্ক করে প্রধানমন্ত্রী বলেছেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমরা তখনই জিতব, যখন আপনারা সুস্থ থাকবেন। দু’গজের দূরত্ব মেনে চলবেন।

দেশ ও পুষ্টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, সেপ্টেম্বরে পুষ্টি মাস পালন করা হবে। তাতে আমজনতার অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। অন্তঃসত্ত্বা মহিলাদের ক্ষেত্রেও পুষ্টির গুরুত্ব অপরিসীম। শৈশবে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে সাহায্য করে।

বিপর্যয় মোকাবিলা ও নিরাপত্তায় কুকুরের প্রয়োজনীতার উদাহরণ তুলে ধরেন মোদি বলেন, আমাদের এরকম কত সুরক্ষা-কুকুর আছে, তারা দেশের জন্য জীবন উৎসর্গ করেছে। তারা বিভিন্ন সুরক্ষা বাহিনীতে যুক্ত আছে। এখন আমাদের দেশের বিভিন্ন সুরক্ষা বাহিনী কুকুরদের প্রশিক্ষণ দিচ্ছে। ভিদা এবং সোফির কথাও উল্লেখ করেন মোদি। এদের ৭৪ তম স্বাধীনতা দিবসে বিশেষ স্বীকৃতি দেওয়া হয়েছিল।

মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, এই সময়টা উৎসবের। কিন্তু করোনা সংক্রমণ পরিস্থিতি সব কিছু বদলে দিয়েছে। এখন মানুষ খুব বেশি সতর্ক। এটা খুবই প্রেরণাদায়ক। সূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ আওয়ামী লীগ পরগাছায় পরিণত হয়েছে : জিএম কাদের ইসরাইলের জন্য অস্ত্র বহনকারী ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার কিরগিজস্তানে থাকা আতঙ্কিত বাংলাদেশী শিক্ষার্থীরা দেশে ফিরতে চায় আধুনিক প্রযুক্তির জ্ঞান অর্জন করে দেশ গঠনে ভূমিকা পালন করতে হবে : মোবারক হোসাইন ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী শিবপুরে পুকুর থেকে মহিলার লাশ উদ্ধার বন্দীদের মুক্ত করতে আলোচনায় বসুন : নেতানিয়াহুকে বন্দীদের পরিবার

সকল