১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


মহারাষ্ট্র উপকূলে প্রবল বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

মহারাষ্ট্র উপকূলে প্রবল বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ‘নিসর্গ’ - ছবি : আলজাজিরা

প্রবল বেগে ভারতের মহারাষ্ট্র উপকূলে আছড়ে পড়ল ভয়ঙ্কর ঝড় নিসর্গ। বুধবার দুপুরে তা মহারাষ্ট্র উপকূলে আঘাত হানে। এর ফলে মুম্বাই ও সংলগ্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে। ইতিমধ্যেই থানে, রায়গড়, রত্নগিরি এবং সিন্ধুদুর্গ এলাকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। মুম্বাইয়েও জারি করা হয়েছে রেড অ্যালার্ট।

এক শ’ বছরেরও বেশি সময় পর ভারতের মুম্বাই সংলগ্ন এলাকায় আছড়ে পড়ল কোনো ঘূর্ণিঝড়।

সাইক্লোন নিসর্গের গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার থেকে ১২০ কিলোমিটার। এর ফলে প্রবল বেগে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে।

মঙ্গলবার বিকেলে দেশটির কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়েছিল, ‘আগামী কয়েক ঘণ্টায় সেটি উত্তর দিকে ধেয়ে আসতে পারে। তারপর উত্তর-উত্তরপূর্ব দিকে বাঁক নিতে পারে এবং উত্তর মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাট উপকূল দিয়ে মহারাষ্ট্রের আলিবাগ সংলগ্ন এলাকা দিয়ে যেতে পারে ৩ জুন।’

এদিকে, মহারাষ্ট্রে করোনাভাইরাস পরিস্থিতি বিপজ্জনক অবস্থায় রয়েছে। সেরাজ্যে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৭০ হাজার জনের মতো এবং মৃতের সংখ্যা ২ হাজার ৩৬২ জন। ইতিমধ্যেই চাপে রয়েছে হাসপাতালগুলো ও আইনশৃঙ্খলা বিভাগ।

দু সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে ভারতে আঘাত হানা এটি দ্বিতীয় সাইক্লোন। গতমাসে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘুর্ণিঝড় আমফান আছড়ে পড়ে পশ্চিমবঙ্গ ও ওড়িষ্যা উপকূলে। এতে প্রায় ১০০ লোকের মৃত্যু হয় এবং ক্ষতিগ্রস্তের সংখ্যা লক্ষাধিক। ঝড়ে রাজ্যে ১ লাখ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্র : এনডিটিভি


আরো সংবাদ



premium cement
আরো ৩ জাহাজে হামলা হাউছিদের জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে উত্তাল ইউক্রেন ‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মার্কিন বিমানবাহিনীর সদস্য নিহত পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু টঙ্গীতে ৩ তলার ছাদ থেকে পড়ে বিএনপি নেতার ছেলের মৃত্যু মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই পরকীয়া প্রেমিক যুগলের গলায় জুতার মালা : চেয়ারম্যান বরখাস্ত সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা রংপুরে রেয়াত পদ্ধতি চালুসহ ৪ দফা দাবিতে মানববন্ধন

সকল